• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অবসরে গেলেন এড জয়েস

স্পোর্টস ডেস্ক

  ২৫ মে ২০১৮, ১১:১১

অপেক্ষায় ছিলেন দেশের হয়ে অভিজাত ক্লাবের সদস্য হওয়ার। অবশেষে সে আশা পূর্ণ হওয়ার পরই আর দেরি করলেন না ৩৯ বছর বয়সি আয়ারল্যান্ড এবং ইংল্যান্ড দুই দলের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলা জয়েস।

টেস্ট খেলার স্বপ্নটা বেশ পুরনো ছিলো জয়েসের। অভিজাত এই ক্রিকেটে নিজের নাম লেখানোর লক্ষ্যে ৫ বছরের জন্য দেশান্তরি হয়ে ইংল্যান্ডে পাড়ি জমান জয়েস। কিন্তু ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত সময়ে ‘থ্রি লায়নস’দের হয়ে রঙিন পোশাকে মাঠে নামা হলেও সাদা পোশাকে লাল বলের ক্রিকেট খেলা হয়নি তার। অবশেষে নিজ দেশের হয়েই পেয়েছেন সেই সুযোগ, পূরণ করেছেন নিজের স্বপ্ন। আর স্বপ্নপূরণ হতেই বিদায় জানিয়েছেন ক্রিকেটকে।

সবধরনের পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে জয়েস বলেন, আমার মনে হচ্ছে এখনই খেলা ছাড়ার সেরা সময়। সময় এসেছে এবার ক্রিকেটের বাইরে নতুন অধ্যায় শুরু করার। সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্টের স্মৃতি ছিল অসাধারণ। আমার মতে পেশাদার ক্যারিয়ারকে বিদায় বলার জন্য এটি ছিল যথাযথ একটি উপায়।

পেশাদার ক্রিকেট ছেড়ে দিলেও, ক্রিকেট থেকে দূরে যাচ্ছেন না জয়েস। আইরিশ ক্রিকেট বোর্ডের অধীনে আয়ারল্যান্ড দলের কোচিং প্যানেলে কাজ করবেন তিনি। তাকে এই সুযোগ করে দেয়ায় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, দলের কোচিং সেট-আপের সাথে আমাকে রাখায় আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রতি আমি অনেক বেশি কৃতজ্ঞ। আমি জানি আমাকে এখন অনেক কিছু শিখতে হবে। তবে আমি এটিও জানি যে আমার সাথে এরই মধ্যে অনেক জ্ঞান আছে এবং নিজের মধ্যে থাকা জ্ঞান আইরিশ ক্রিকেটের পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষ্যেই কাজ করে যাবো আমি।

আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের হয়ে দুই দফার ক্রিকেট ক্যারিয়ারে ১টি টেস্ট, ৭৮টি ওয়ানডে এবং ১৮টি টি-টোয়েন্টি খেলেছেন জয়েস। পাকিস্তানের বিপক্ষে খেলা নিজ দেশের অভিষেক টেস্টের ২ ইনিংস মিলিয়ে তিনি করেন ৪৩ রান। এছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ৬ সেঞ্চুরি এবং ১৫ ফিফটিতে ২৬২২ রান রয়েছে তার ঝুলিতে। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ১টি মাত্র ফিফটিতে সবমিলিয়ে ৪০৫ রান করেছেন জয়েস।

ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত দশজন ক্রিকেটার দুই দেশের জাতীয় দলের হয়ে ওয়ানডে হয়ে খেলেছেন। তাদেরই একজন জয়েস। এছাড়া দুটি দেশের হয়ে টি-টুয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার তিনি। এর আগে তিনি ইংল্যান্ড দলের হয়ে ওয়ানডে এবং টি-টুয়েন্টিতে মাঠে নামেন।

আইরিশদের মধ্যে জয়েস ওয়ানডেতে পঞ্চম সর্বাধিক রান সংগ্রহকারী। দেশটির হয়ে ৬১ ম্যাচে ২১৫১ রান করেছেন। গড় ৪১.৩৬। ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত ইংলিশদের হয়ে ১৭টি ম্যাচে মাঠে নামেন। ২৭.৭০ গড়ে সেখানে ৪৭১ রান করেছেন।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh