• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

২০২০ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল ইস্তাম্বুলে

স্পোর্টস ডেস্ক
|  ২৫ মে ২০১৮, ১০:১৭
২০২০ সালের চ্যাম্পিয়নস লিগ ফাইনাল হবে তুরস্কের ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে।

বৃহস্পতিবার ইউক্রেনের কিয়েভে নির্বাহী কমিটির সভা শেষে এই ঘোষণা দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

কিয়েভে শুক্রবার রাতে এই মৌসুমের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও ইংলিশ ক্লাব লিভারপুল।

বৃহস্পতিবারের সংবাদটাকে লিভারপুল চাইলে অনুপ্রেরণা হিসেবে নিতে পারে। ইস্তাম্বুলেই যে নিজেদের সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ শিরোপাটা জিতেছিল ‘অল রেড’রা।

১৩ বছর আগে ইস্তাম্বুলের সেই ফাইনালটি অনেকের চোখে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের সেরা ফাইনাল। এসি মিলানের বিপক্ষে ম্যাচের ৪৪ মিনিটেই ৩-০ গোলে পিছিয়ে পড়েছিল লিভারপুল। কিন্তু স্টিভেন জেরার্ডে অনুপ্রাণিত লিভারপুল ৫৪ থেকে ৬০ - ছয় মিনিটের ঝড়ে ৩ গোল করে ম্যাচে সমতা নিয়ে আসে। পরে টাইব্রেকারে ৩-২ গোলে জিতে শিরোপা উৎসব করে তারা।

ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে দর্শক ধারণক্ষমতা ৭৬ হাজার। লিসবনের এস্তাডিও ডা লুজ স্টেডিয়ামকে পেছনে ফেলে ২০২০ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল আয়োজনের দায়িত্ব পেয়েছে ইস্তাম্বুল।

২০২০ ইউরোপা লিগের ফাইনাল হবে পোল্যান্ডের গডান্সকে। চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের চ্যাম্পিয়নদের মধ্যেকার লড়াই উয়েফা সুপার কাপ হবে পর্তুগালের এস্তাডিও দো দ্রাগাওয়ে। আর মেয়েদের চ্যাম্পিয়নস লিগ ফাইনাল হবে ভিয়েনার অস্ট্রিয়া অ্যারেনায়।

যদিও ফাইনালের ভেন্যু বাছাই নিয়ে কিছুদিন ধরেই তোপের মুখে আছে উয়েফা। লিভারপুল উয়েফার কাছে আনুষ্ঠানিক অভিযোগ এনেছে তাদের সমর্থকেরদের থাকা-খাওয়ার সমস্যা নিয়ে। পর্যাপ্ত সুযোগ সুবিধা নাকি তারা পাচ্ছে না। এমনকি বিমান ভাড়াও নাকি অনেকের সামর্থ্যের ঊর্ধ্বে চলে গিয়েছে।

অবশ্য আলেকজান্ডার সেফেরিনের কাছে এগুলো নতুন এক অভিজ্ঞতা। আর ২০১৮ ফাইনাল যে কিয়েভে হবে তা সেফেরিনের উয়েফা সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে আসার পূর্বেই সিদ্ধান্ত নেয়া ছিল। তাই এখন অনেকটা নিরুপায় আলেকজান্ডার সেফেরিন। তবে ২০১৯ উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনাল নিয়ে যাতে এরকম কোনও অব্যবস্থাপনা না হয় সেদিকে কঠোর নজর দিচ্ছে উয়েফা।

পরের বার অর্থাৎ, ২০১৯ চ্যাম্পিয়নস লিগের ফাইনালের আসর বসবে স্প্যানিশ দল অ্যাথলেটিকো মাদ্রিদের ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোতে।

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়