• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপের ‘থিম সং’ গাইবেন যারা

স্পোর্টস ডেস্ক

  ২৩ মে ২০১৮, ১৪:০৬

বিশ্বকাপের মতো মহা আয়োজনের একটা বড় অংশ জুড়ে রয়েছে থিম সং, যা সারা পৃথিবীতে আলোড়ন সৃষ্টি করে প্রতিবার। খেলার প্রতি আবেগ অনুভূতি প্রকাশের একটা উপকরণ হয়ে থিম সংসহ বিখ্যাত শিল্পীদের গান ক্রীড়ামোদীদের মনে ভিন্ন মাত্রা এনে দেয়।

ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল থিম সংয়ের ধারণাটি চালু হয়েছিল ১৯৬২ সালে চিলিতে অনুষ্ঠিত বিশ্বকাপে। সেটি ছিল ‘এল রক দেল মুন্দিয়াল’।

বিশ্বকাপ ইতিহাসের প্রথম অফিসিয়াল থিম সং এটি। সে সময় জনপ্রিয় ব্যান্ড দ্য র‌্যাম্বলার্সের এই গানটি তেমন জনপ্রিয়তা না পেলেও বিশ্বকাপ ইতিহাসে একটা মাইল ফলক হয়ে আছে।

১৯৯০ সালে জিয়ানা নান্নিনি ও এদুয়ার্দো বেনেতোর ‘আনস্টেট ইতালিয়ানা’ শিরোনামের থিম সং অনেকের মতে বিশ্বকাপের জনপ্রিয় গানগুলোর মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। কারণ গানটির কথা ও সুর খেলায় প্রতি উন্মাদনা আনার বিষয়টি ছিল প্রগাঢ়।

১৯৯৪ সালের বিশ্বকাপের থিম সংয়ে। এটি ছিল ড্যারিল হলে’র ‘গ্লোরিল্যান্ড’ শিরোনামে স্যাক্সোফোনে বাজানো গানের সুর। বিশ্বকাপ ফুটবলে থিম সং নিয়ে সবচেয়ে বেশী আলোড়ন সৃষ্টি করেছিল ১৯৯৮ সালে। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে থিম সংয়ের জন্য বেছে নেয়া হয় লাতিন গায়ক রিকি মার্টিনকে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ২০ ওভারে কলকাতার সংগ্রহ ১৬৯
--------------------------------------------------------

পুয়ের্তো রিকান-স্প্যানিশ এই তারকার ‘কোপা দে লা ভিদা’ গানটি মুক্তির সঙ্গে সঙ্গেই মার্কিন মিউজিক চার্টের শীর্ষে চলে আসে। ‘কোপা দে লা ভিদা’ থেকে অনুপ্রাণিত হয়েই পরবর্তীতে শুরু হয় জনপ্রিয় ঘরানার থিম সংয়ের ধারা। বিশ্বকাপ সঙ্গীতের কথা উঠলে এই গানটির কথাই সবার আগে মনে পড়বে।

প্রতিটা বিশ্বকাপের মতো এবারও থাকছে থিম সং। কোটি কোটি ফুটবলপ্রেমীদের চাহিদানুযায়ী শুক্রবার (২৫ মে) প্রকাশিত হবে ফিফার রাশিয়া বিশ্বকাপের ‘থিম সং’। আর এবারের অফিসিয়াল থিম সংটি করেছেন হলিউড অভিনেতা উইল স্মিথ, নিকি জ্যাম ও কসোভার ইরা ইজটেফাই। আর এই থিম সংয়ের মিউজিক আয়োজন করছেন বিশ্বের অন্যতম সেরা ডিজে ডিপলো।

ফলে এবারের বিশ্বকাপের ‘থিম সং’ নিয়ে উদ্দীপনারও শেষ নেই ফুটবলপ্রেমীদের।

সাধারণত বিশ্বকাপের উদ্বোধনী দিন কিংবা শেষ দিনে থিম সং পরিবেশন করা হয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের থিম সং গেয়েছিলেন পিটবুল ও জেনিফার লোপেজ। গানটির নাম ছিল ‘ওলে ওলে’। তার আগের বছর ২০১০ বিশ্বকাপের থিম সং ‘ওয়াকা ওয়াকা’ গেয়েছেন শাকিরা।

তবে অন্যবার বেশ আগেভাগে থিম সং প্রকাশ করলেও এবার একটু বেশিই সময় নিচ্ছে ফিফা। বিশ্বকাপ শুরু হতে সপ্তাহ তিনেকের বাকি। সব কিছু ঠিক থাকলে ২৫ মে রিলিজ পাচ্ছে এবারের ফিফার অফিসিয়াল গানটির ।

মূলত ৯০ এর দশকের সেরা একজন নায়কের কাতারে ছিলেন উইল স্মিথ। ধীরে ধীরে নিয়মিত হন পপ সংগীতে। বুম!শেক দা রুম, মেন ইন ব্ল্যাক দিয়ে পৌঁছে যান সেরাদের কাতারে।

সব শেষ ২০০৫ সালে ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ নামের একটি অ্যালবাম রিলিজ করেছিলেন ৪৯ বছর বয়সী স্মিথ।

এদিকে আমেরিকান ডিজে টমাস ওয়েস্লি পেন্টজ যিনি ডিপলো নামেই বেশি পরিচিত। মেজর লেজারের অন্যতম এই সদস্য লিন অন, হোয়্যার আর ইউ নাউ, মাইন্ড, রেভোলিউশন, বি রাইট দেয়ার, ফ্রিক, হাই ভোল্টেজসজ অনেক জনপ্রিয় গানের আয়োজক। গেলো বছরের মার্চে বাংলাদেশের একটি হোটেলে লাইভ পারফর্ম করে ছিলেন এই তারকা।

আমেরিকান নিক জ্যাম বর্তমানের অন্যতম সেরা তারকা। তার সর্বশেষ রিলিজ প্রাপ্ত মিউজিক ভিডিও ‘এক্স’ ৮০০ মিলিয়ন বার ইউটিউবে দেখা হয়েছে।

অফিসিয়াল থিম সংয়ে কসবা আলবানিয়ান উদীয়মান পপ তারকা ইরা ইজটেফাই নতুন মাত্রা দিবে।

আগামী ১৪ জুন থেকে শুরু হবে ফুটবলের সবচেয়ে জমজমাট এই প্রতিযোগিতা। রাশিয়ার ১১টি শহরের ১২টি ভেন্যুতে গড়াবে এই ধ্রুপদী লড়াই। ১৫ জুলাই শিরোপা ফয়সালার মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের একুশতম আসরের।

আরও পড়ুন :

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
কেমন হলো টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং
X
Fresh