• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সেমিফাইনালের গেরো কাটাতে চায় পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক

  ২২ মে ২০১৮, ১৩:৩৬

ইতিহাসের নানা উত্থান পতনের দেশ পোল্যান্ড। দীর্ঘসময় ধরে বিভক্ত থেকেছে দেশটি। এই বহুধারায় বিভক্ত দেশেও ফুটবল তার বিপুল জনপ্রিয়তা নিয়ে ছড়িয়ে পড়েছে ঠিকই। বিকশিত হয়েছে খেলাটি।

সেটা উনবিংশ শতাব্দীর ঘটনা। প্রফেসর হেনিরখ জরডান সে সময় হ্যাবসবার্গসের বিখ্যাত ফিজিশিয়ান। অঞ্চলটির খেলাধুলার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা তার। অনেক ঐতিহাসিকের মতে পোলিশ ভাষাভাষী অঞ্চলে ফুটবলের প্রসারে তার অবদান রয়েছে। তিনিই ক্লাবগুলোকে ফুটবল খেলায় উৎসাহী করে তোলেন।

পোল্যান্ডের ইতিহাসের প্রথম ফুটবল ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৮৯৪ সালের ১৪ জুলাই। স্থানীয় ‘সকু’ সোসাইটির দুইটি গ্রুপ মিলে ম্যাচটি খেলে। এক দলের নাম ছিল ‘লুবুফ’, অন্য দলের ‘ক্রাকুফ’। মাত্র ৬ মিনিট স্থায়ী ম্যাচটি ১-০ গোলে জিতে নেয় ‘লুবুফ’ দল। কিন্তু এর ফল হয়েছিল সুদূরপ্রসারী। দেশটির শরীরচর্চার ক্লাবগুলোতে ফুটবল খেলা ছড়িয়ে পড়ে।

তবে ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয় বিশ শতকে। ১৯০৩ সালে প্রতিষ্ঠিত হয় ২টি ফুটবল ক্লাব। পোল্যান্ডের প্রথম ফুটবল ক্লাবের নাম ‘লেকিয়া লুবুফ’। এরপরই প্রতিষ্ঠিত হয় ‘জারনি লুবুফ’। এছাড়া ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হয় ‘পোগনি লুবুফ’। ‘কেএস ক্রকোভিয়া’ ও ‘ভিসওয়া ক্রাকোফ’ ক্লাব দু’টি প্রতিষ্ঠিত হয় ১৯০৬ সালে। তবে বিভক্ত পোল্যান্ডে একক নিয়ন্ত্রক সংস্থা না থাকায় ক্লাবগুলো অস্ট্রিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের মাধ্যমে খেলা পরিচালনা করতো। অস্ট্রিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয় ১৯০৪ সালে।

পোলিশ ন্যাশনাল ফেডারেশন তাদের কার্যক্রম শুরু করে ১৯১৯ সালের ২০ ডিসেম্বর। পরবর্তীতে এর নাম হয় পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন। ৩১ জন প্রতিনিধির ভোটে এর প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন এডওয়ার্ড স্যাসনারোভস্কি। ১৯২৩ সালে সংস্থাটি ফিফার সদস্যপদ লাভ করে। আর উয়েফায় যোগ দেয় ১৯৫৫ সালে।

পোল্যান্ডের জাতীয় ফুটবল দল তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৯২১ সালের ১৮ ডিসেম্বর। বুদাপেস্টে অনুষ্ঠিত ওই ম্যাচে হাঙ্গেরির কাছে ১-০ গোলে হারে তারা। আর ১৯৩৮ সালে দেশ প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলে অংশ নেয় পোল্যান্ড। ফ্রান্সে অনুষ্ঠিত ওই আসরে ব্রাজিলের কাছে ৬-৫ গোলে হেরে বিদায় নেয় দলটি।

সবচেয়ে বিখ্যাত পোলিশ দল ছিল ১৯৭০ এর দশকের মধ্যাংশে। ১৯৭৪ ফিফা বিশ্বকাপে উত্তীর্ণ হওয়ার জন্য তারা ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে এক নাটকীয় ড্র করে। উক্ত প্রতিযোগিতায় তারা সেমি-ফাইনাল পর্যন্ত পৌঁছায়। সেমিফাইনালে তারা জার্মানির কাছে ০-১ গোলে হেরে ফাইনাল খেলায় অনুপস্থিত থাকে।

অতঃপর তৃতীয় স্থান নির্ধারণী খেলায় তারা ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে ৩য় স্থান অর্জন করে। উক্ত প্রতিযোগিতায় স্ট্রাইকার জেগর্জ লাটো ৭ গোল করে গোল্ডেন বুট জয়লাভ করে। পোল্যান্ড ১৯৮২ ফিফা বিশ্বকাপেও তৃতীয় স্থান অধিকার করে, তারা তৃতীয় স্থান নির্ধারণী খেলায় ফ্রান্সকে ৩-২ গোলে হারিয়ে ৩য় স্থান অর্জন করে।

১৯৮৬ বিশ্বকাপে রাউন্ড অব সিক্সটিন, ২০০২ ও ২০০৬ বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায় ঘটে তাদের। এবারের দলে তাদের দলের মূল ভরসা রবার্ট লেভান্ডোভস্কি। চলমান মৌসুমে ইউরোপ থেকে ১৬টি গোল। ১৭-১৮ মৌসুমে জার্মান বুন্দেসলিগায় বায়ার্নমিউনিখের হয়ে ৪১টি গোল করেছেন। জার্মানির এ ক্লাবটির হয়ে ফরোয়ার্ড হিসেবে খেলেন তিনি।

ডাকনাম

:

বিয়ালো সিজ্রেওনি

অ্যাসোসিয়েশন

:

পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন

কনফেডারেশন

:

উয়েফা (ইউরোপ)

হেড কোচ

:

অ্যাডাম নাওয়াকা

অধিনায়ক

:

রবার্ট লেভান্ডোভস্কি

সর্বাধিক ম্যাচ

:

মিখাইল জোলাখো (১০২)

সর্বাধিক গোলদাতা

:

রবার্ট লেভান্ডোভস্কি (৫২)

হোম ভেন্যু

:

ওয়ার স্যা ন্যাশনাল স্টেডিয়াম

বর্তমান র‌্যাংকিং

:

১০

সেরা সাফল্য

:

তৃতীয় স্থান ১৯৭৪ ও ১৯৮২

বিশ্বকাপে অংশগ্রহণ

:

১৯৩৮, ১৯৭৪, ১৯৮২, ১৯৮৬, ২০০২, ২০০৬, ২০১৮

সেরা খেলোয়াড়

:

রবার্ট লেভান্ডোভস্কি

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh