• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নেইমারের চাপ কমাতে বিশেষ পরিকল্পনায় তিতে

স্পোর্টস ডেস্ক
|  ২২ মে ২০১৮, ১১:৩০ | আপডেট : ২২ মে ২০১৮, ১১:৪৪
কোচ তিতের সঙ্গে নেইমার (ফাইল ছবি)
প্রায় তিন মাস ধরে মাঠের বাইরে রয়েছেন ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। গেলো ফেব্রুয়ারির শেষের দিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচে মার্সেইয়ের বিপক্ষে চোট পান ২৬ বছর বয়সী এই তরাকা। প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) হয়ে খেলতে নেমে ডান পায়ের পাতার পঞ্চম মেটাটারসাল ভেঙে যায় এই ফরোয়ার্ডের। 

অস্ত্রোপচারের পর বিশ্বকাপের আগেই পুরোপুরি ফিট হওয়ার লক্ষ্যে নিজের দেশে পুনর্বাসন প্রক্রিয়ায় ছিলেন নেইমার। সুস্থ হয়ে ফ্রান্সে ফিরেন সেখানে পিএসজির সঙ্গে শিরোপা উৎসবের পাশাপাশি জিতে নিয়েছেন লিগ ওয়ানের বর্ষ সেরার পুরস্কার।

ফিরেছেন স্বদেশে এবার লক্ষ্যও নিজের প্রথম দলের জন্য ষষ্ঠ বিশ্বকাপ জয়। সেলেকাওদের বিশ্বকাপ মিশন শুরু হয়েছে। রাশিয়ায় যাত্রার আগে রিও ডি জেনেরিওতে বসেছে ক্যাম্প। সোমবার গ্রানজা কোমারি ট্রেনিং কমপ্লেক্সে নেইমার ছাড়াও ডাগল কস্টা, রেনেতে অগাস্টো ও থিয়াগো সিলভারা হেলিকপ্টারে চড়ে উড়ে আসেন।

প্রাথমিক মেডিকেল চেকআপ দিয়েই শুরু হয়েছে ট্রেনিংয়ের প্রথম দিন। সেখানে কোচ তিতে ও দলের অন্য স্টাফরা নজরদারি করছেন ফুটবলের ইতিহাসে সবচেয়ে সফলতম দলটির। বিশেষ করে সদ্যই ইনজুরি থেকে ফিরে আসা নেইমারের দিকে তো বিশেষ নজর রয়েছেই। 

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের কাছে স্বাভাবিকভাবেই প্রত্যাশাটা অনেক বেশি। তবে সাম্বা কিংদের বর্তমান গুরু পিএসজি তারকার প্রতি বাড়তি চাপ প্রয়োগ করতে চাইছেন না।

ব্রাজিল ফুটবল দলের মুখপাত্র এডু গ্যাসপার জানিয়েছেন, নেইমারের সঙ্গে প্রাইভেট মিটিংয়ে বসতে চলেছেন তিতে। আর সেখানে তরুণ তারকার ওপর থাকা চাপ কমাতে চান কোচ।

তিনি বলেন, কোচ নেইমারকে আশ্বস্ত করতে চান যে,  তার ওপর বাড়তি চাপ নেই। দীর্ঘ তিন মাস মাঠের বাইরে থাকায় দ্রুত ফিরতে তাকে সাহায্য করতে সব ধরনের সুবিধাও দেয়া হবে।

ইনজুরি কাটিয়ে প্যারিসে ফিরলেও মাঠে ফেরা হয়নি তারকা ফরোয়ার্ডের। তবে জিম ও বল নিয়ে অনুশীলন সেরেছেন আগেই।

গ্যাসপার বলেন, আমরা তার আত্মবিশ্বাস ফিরে পাবার জন্য বিশেষ পরিবেশ তৈরি করতে চাই। যাতে তার ওপর চাপ না বাড়ে সেবিষয়টি মাথায় রাখা হচ্ছে। আমরা মনে করি এতেই তিনি নিজের সেরাটা দিতে পারবেন।

১৪ জুন থেকে ১৫ জুলাই রাশিয়ায় বসছে ফিফা বিশ্বকাপ। ২১তম আসরে যোগ দেয়ার আগে ৩ জুন প্রস্তুতি ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বসেরারা। ইংলিশ ক্লাব লিভার পুলের মাঠ এনফিল্ডের এই ম্যাচে ৪৫ মিনিট খেলবেন নেইমার। এমনটাই জানিয়েছেন ফেডারেশনের এই কর্তা।

ট্রেনিং ক্যাম্পে নেইমার

১০ জুন ভিয়েনায় স্বাগতিক অস্ট্রেরিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে মার্সেলো-কুতিনহোরা। এবারের আয়োজনে গ্রুপ ‘ই’ তে ব্রাজিলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া।

ইউরোপরে দেশটির ১১ শহরের ১২টি স্টেডিয়ামে গড়াবে ফুটবলযুদ্ধ। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। 

ওয়াই/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়