• ঢাকা সোমবার, ২১ মে ২০১৮, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৫

ফুটবলে কোচদের বড় দুই অ্যাওয়ার্ড গার্দিওলার

স্পোর্টস ডেস্ক
|  ১৬ মে ২০১৮, ১১:১৩ | আপডেট : ১৬ মে ২০১৮, ১৩:২২
চলতি বছরে ইংলিশ ফুটবলে কোচদের বড় দুটি অ্যাওয়ার্ডই জিতলেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। প্রিমিয়ার লিগের মৌসুম সেরা কোচের পাশাপাশি জিতেছেন লিগ ম্যানেজার অ্যাসোসিয়েশনের (এলএমএ) বর্ষসেরা কোচের পুরস্কার।

এলএমএ বর্ষসেরা কোচের লড়াইয়ে লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ, বার্নলির শেন ডইকে, উলভসের নুনো এস্পিরিতো সান্তোস, কার্দিফের নেইল ওয়ারনক ও অ্যাক্রিংটন স্টানলির জন কোলেম্যানকে পেছনে ফেলে পুরস্কার জিতেছেন গার্দিওলা। মঙ্গলবার রাতে তার হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।

গার্দিওলার অধীনে এবার দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছে ম্যানচেস্টার সিটি। সিটিজেনরা প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পথে প্রথম দল হিসেবে অর্জন করেছে ১০০ পয়েন্ট। গার্দিওলার দল ওয়েম্বলির ফাইনালে আর্সেনালকে ৩-০ গোলে হারিয়ে জিতেছে লিগ কাপের শিরোপাও।

--------------------------------------------------------
আরও পড়ুন : দ্বিতীয় মেয়াদে আইসিসির হট সিটে শশাঙ্ক মনোহর
--------------------------------------------------------

ম্যানচেস্টার সিটির প্রথম কোচ হিসেবে এই পুরস্কার জিতলেন বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের সাবেক কোচ গার্দিওলা। গত মৌসুমে এটি জিতেছিলেন চেলসির কোচ অ্যান্তোনিও কন্তে। রবার্ত মানচিনি (২০১২) ও ম্যানুয়েল পেলেগ্রিনি (২০১৪) সিটিকে প্রিমিয়ার লিগ জিতিয়েও এই পুরস্কার পাননি।

পুরস্কার জয়ের পর গার্দিওলা বলেন, কোচের এই অ্যাওয়ার্ডটা আমি অন্য সব কোচের সঙ্গে ভাগাভাগি করতে চাই। আশা করি, স্যার অ্যালেক্স ফার্গুসনও এখানে আমাদের সঙ্গে এটা ভাগাভাগি করবেন। আমরা রেকর্ড ও সাফল্য অর্জন করেছি, যা আমরা আমাদের বাকি জীবনে মনে রাখব।

বার্সেলোনার হয়ে চার বছরে দুটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও তিনটি লা লিগাসহ মোট ১৪টি শিরোপা জেতা গার্দিওলাকে অনেক দিন ধরেই পেতে চাচ্ছিল সিটি। তবে ২০১২ সালে কাতালান ক্লাবটি ছাড়ার পরের বছর বায়ার্ন মিউনিখে যোগ দেন তিনি। এরপর ২০১৬ সালে ম্যানসিটিতে চলে আসেন।

আরও পড়ুন : 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়