• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিষেধাজ্ঞা থেকে ফিরে আবার নিষেধাজ্ঞায়

স্পোর্টস ডেস্ক

  ১৫ মে ২০১৮, ১৮:২৯

দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ মঞ্চে ল্যাতিন আমেরিকার দেশ পেরু। কিন্তু যার হাত ধরে ফুটবলের বিশ্বমঞ্চে ওঠা তাকেই কিনা মিস করবে পেরু জাতীয় দল? হ্যাঁ এমনটাই ঘটেছে পেরুর কপালে। তাদের নিয়মিত অধিনায়ক পাওলো গুয়েরেরোকে ছাড়াই বিশ্বকাপ মঞ্চে যেতে হচ্ছে তাদের।

দশদিন হলো নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন। গতকাল ঘোষিত প্রাথমিক দলেও কোচ রেখেছিলেন তাকে। কিন্তু একদিন পর শুনতে হলো সবচেয়ে খারাপ খবরটি।

গত বছর বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগে চায়ের সঙ্গে নিষিদ্ধ কোকেন মিশিয়ে খাওয়ার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। পরে প্রমাণিত হওয়ায় অক্টোবর মাসেই তাকে দোষী সাব্যস্ত করে ১২ মাস ফুটবল থেকে নিষিদ্ধ করা হয়। কিন্তু শাস্তির বিরুদ্ধে আপিল করে সেটিকে কমিয়ে ছয় মাসে নিয়ে আসেন তিনি। সেই কমিয়ে আনার বিরুদ্ধে আবার আপিল করে সিএএস। সেই আপিলের পরিপ্রেক্ষিতেই তার শাস্তির মেয়াদ বাড়িয়ে ১৪ মাস করা হয়।

সোমবার এক বিজ্ঞপ্তিতে কোর্ট অব আর্বিট্রেশন অব স্পোর্টস (সিএএস) ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় গুয়েরেরোর শাস্তির মেয়াদ বাড়িয়ে ছয় মাস থেকে ১৪ মাস করার ঘোষণা দেয়। এর ফলে বিশ্বকাপের মতো বড় মঞ্চে পেরুর জার্সি গায়ে তার খেলা হচ্ছে না।

--------------------------------------------------------
আরও পড়ুন : অস্ট্রেলিয়া হবে না তো আয়ারল্যান্ড!
--------------------------------------------------------

জাতীয় দলের হয়ে ৮৩টি আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ ৩২ গোল করেছেন। যা তাকে পেরুর ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার মর্যাদায় আসীন করেছে। ছয় মাস বসে থাকার পর রোববারই প্রথমবারের মতো মাঠে নামে ক্লাব ফুটবলে ফ্লামেঙ্গোর হয়ে। সেই ম্যাচে একটি গোল করে দলকে ৩-২ গোলের জয় এনে দেন এই স্ট্রাইকার। সোমবার তার এই শাস্তি বাড়ানোর ঘোষণা আসলে হতাশায় মুষড়ে পড়েন তিনি।

প্রথম বিশ্বকাপ খেলা হবে না দেখে মানসিক যাতনার কথা প্রকাশ করেছেন এভাবেই, আমার জন্য বিষয়টা কঠিন। আজকে মনে হচ্ছে ৩৬ বছর পর বিশ্বকাপে আমার খেলার স্বপ্নটা চুরমার হয়ে গেছে।

গুয়েরেরোর অনুপস্থিতি বিশ্বকাপে পেরু দলকে বেশ ভোগাবে। বিশেষ করে গ্রুপ পর্বে তাদের লড়তে হবে ফ্রান্স, ডেনমার্ক এবং অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh