• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া বিশ্বকাপ ২০১৮

পর্তুগাল ও কলম্বিয়ার প্রাথমিক দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক

  ১৫ মে ২০১৮, ১৪:২৯

আর মাত্র ৩০ দিন পর মাঠে গড়াবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবলের। একবিংশতম ফুটবল বিশ্বকাপ আয়োজনের গুরুদায়িত্ব পেয়েছে ভৌগলিকভাবে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিংশ শতাব্দীর সেরা গোলরক্ষক ‘স্পাইডার’ লেভ ইয়াসিনের বদৌলতে ফুটবলে রাশানদের আছে আলাদা নামডাক। এবার সেটা ছাপিয়ে যাবার চ্যালেঞ্জ পুতিনের দেশের।

প্রত্যেকটি দেশই চায় বিশ্বকাপে সেরা পারফরম্যান্স করে নিজ দেশকে আলোচনায় নিয়ে আসতে। সেই উপলক্ষ্যে প্রাথমিক দল ঘোষণা করেছে পর্তুগাল ও কলম্বিয়া। ইতোমধ্যে অস্ট্রেলিয়া, স্বাগতিক রাশিয়া, মিশর, আইসল্যান্ড, ইরান, পেরু ও দক্ষিণ কোরিয়া দল ঘোষণা করেছে।

পর্তুগালের ইউরো চ্যাম্পিয়ন হওয়ার পেছনে যার অবদান মুখ্য তাকে দলের বাইরে রেখে ৩৫ সদস্যের দল ঘোষণা করেছে পর্তুগাল। পর্তুগিজদের তারকা মিডফিল্ডার রেনাতো সানচেজ ক্লাব বায়ার্ন মিউনিখ ও সোয়ানসি সিটির হয়ে আলো ছড়াতে না পারা কোচ ফার্নান্দো সান্তোষের নজরে আসেননি। অথচ ২০১৬ ইউরোতে ৭ ম্যাচের ৬টিতেই খেলেছিলেন তিনি।

৩৫ সদস্য থেকে মূল ২৩ জনের স্কোয়াড খুব দ্রুতই ঘোষণা করবে পর্তুগাল। চলতি বছরের ১৪ জুন শুরু হওয়া বিশ্বকাপে পর্তুগাল গ্রুপ ‘বি’তে রয়েছে। যেখানে প্রতিপক্ষ হিসেবে তারা পাচ্ছে স্পেন, মরক্কো ও ইরানকে। ১৫ জুন নিজেদের প্রথম ম্যাচে প্রতিবেশি শক্তিশালী স্পেনের মুখোমুখি হবে দলটি। এর আগে তিউনিসিয়া, বেলজিয়াম ও আলজেরিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে রোনালদোদের।

পর্তুগাল প্রাথমিক একাদশ
গোলরক্ষক:
অ্যান্থোনি লোপেজ, বেটো ও রুই প্যাট্রিকো।
রক্ষণভাগ: আন্তুনেস, ব্রুনো আলভেজ, সেদ্রিক সোয়ারেস, জোয়াও সেনসেলো, হোসে ফন্তে, লুইস নেতো, মারিও রুই, নেলসন সেমেদো, পেপে, রাফায়েল গুয়েরিয়েরো, রিকার্ডো পেরেইরা, রোনালদো ও ই রুবেন দিয়াস।
মধ্যমভাগ: আদ্রিয়েন সিলভা, আন্দ্রে গোমেস, ব্রুনো ফার্নান্দেস, জোয়াও মারিও, জোয়াও মৌতিনহো, ম্যানুয়েল ফার্নান্দেস, রুবেন নেভেস, সার্জিও অলিভিয়েরা ও উইলিয়াম কারভালহো।
আক্রমণভাগ: আন্দ্রে সিলভা, বার্নান্দো সিলভা, ক্রিস্টিয়ানো রোনালদো, এডার, গেলসন মার্টিনেস, গনসালো গুয়েদেস, নানি, পাওলিনহো, রিকার্ডো কুয়ারেসমা ও রনি লোপেস।

অন্যদিকে সবার দল ঘোষণার মাঝে এবার ঘোষণা করা হলো কলম্বিয়ার বিশ্বকাপ দল। দলে প্রত্যাশা মাফিক ঠাঁই হয়েছে রাদামেল ফ্যালকাও ও জেমস রদ্রিগেজের। ২০১৪ বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছিলেন তিনি। অন্যদিকে শেষ মুহূর্তে ইনজুরির কারণে ব্রাজিল বিশ্বকাপে খেলা হয়নি তারকা স্ট্রাইকার ফ্যালকাওয়ের। তবে এবার ক্লাব মোনাকোর হয়ে দুর্দান্ত খেলা এই তারকা আসরে ভিন্ন কিছু করতে দেখাতে পারেন।

১৪ জুন শুরু হওয়া বিশ্বকাপে গ্রুপ ‘এইচ’-এ রয়েছে কলম্বিয়া। যেখানে প্রতিপক্ষ হিসেবে তারা পাচ্ছে সেনেগাল, পোল্যান্ড ও জাপানকে। ১৯ জুন নিজেদের প্রথম ম্যাচে এশিয়ান জায়ান্ট জাপানের মুখোমুখি হবে পেকারম্যানের শিষ্যরা।

কলম্বিয়া প্রাথমিক একাদশ
গোলরক্ষক:
ডেভিড ওসপিনা, ক্যামিলিও ভারগাস, ইভান আরবোলেদা ও হোসে ফার্নান্দো কুয়াদরাদো।
রক্ষণভাগ: ক্রিস্টিয়ান জাপাটা, ডেভিনসন সানচেজ, সান্তিয়াগো আরিয়াস, অস্কার মাউরিল্লো, ফ্রাঙ্ক ফাবরা, জোহান মোজিকা, ইয়েরি মিনা, উইলিয়াম তেসিল্লো, বানার্দো এসপিনোসা, স্টেফান মেদিনা ও ফারিদ ডিয়াজ।
মধ্যমভাগ: উইলিমার ব্যারিওস, কার্লোস সানচেজ, জেফারসন লারমা, হোসে এলজুকিরদো, জেমস রদ্রিগেজ, জিওভান্নি মোরেনো, অ্যাবেল আগুইলার, মাতিয়েস উরিবে, ইয়েম্মি ছারা, হুয়ান ফার্নান্দো কুইনতেরো, এডউইন কারদোনা, হুয়ান গুইল্লেরমো কুয়াদরাদো, গুস্তাভো কুইল্লার ও সেবাস্তিয়েন পেরেজ।
আক্রমণভাগ: রাদামেল ফ্যালকাও, ডুভান জাপাটা, মিগুয়েল বোরজা, কার্লোস বাক্কা, লুইস ফার্নান্ডো মুরিয়েল ও তেওফিলো গুটিয়েরেজ।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh