• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার মাঠে থাকবেন ৪৬ দেশের রেফারি

স্পোর্টস ডেস্ক

  ১৪ মে ২০১৮, ২১:০৪

দরজায় কড়া নাড়ছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত রাশিয়া বিশ্বকাপ। সময় আছে হাতেগোনা একমাস। এরপরই শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ। দলগুলোও আস্তে আস্তে ঘোষণা করছে তাদের খেলোয়াড়দের নাম। এদিকে ম্যাচ পরিচালনার জন্য মাঠে রেফারি হিসেবে কারা দায়িত্ব পালন করবেন। বিশ্বকাপের রেফারিংকেও এবার বৈশ্বিক রূপ দিয়েছে ফিফা। দায়িত্ব পালন করবেন ৪৬টি দেশের মোট ১১২জন রেফারি!

এর মধ্যে ৩৬ জন ফিল্ড রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া আছেন ৬৩ জন সহকারী রেফারি এবং ১৩ জন ভিডিও রেফারি।

বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সংস্থার রেফারিজ কমিটিই রেফারি বাছাই ও সংখ্যা নির্ধারণ করেছে। আগের সবগুলো বিশ্বকাপেই রেফারি ও সহকারী রেফারি ছিলো। তবে ২১তম বিশ্বকাপে নতুন সংযোজন হয়েছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)।

--------------------------------------------------------
আরও পড়ুন : দক্ষিণ আফ্রিকায় ধবল-ধোলাই নারী দল
--------------------------------------------------------

১৩জন ভিডিও সহকারী রেফারির কাজই হবে অন-ফিল্ড রেফারিদের বিভিন্ন সিদ্ধান্তকে আরও নিখুঁত করা। বিশেষ করে গোল, পেনাল্টি ও ফাউলের বিষয়গুলোকে নিখুঁত করার জন্যই ব্যবহার করা হবে ভিএআর। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই তিনজন করে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি কাজ করবেন।

গেল তিন বছর যাবত রেফারি, সহকারী রেফারি ও ভিডিও সহকারী রেফারিদের নিয়ে বিভিন্ন ধরণের সেমিনার করেছে ফিফা। সেমিনারের মূল উদ্দেশ্যেই ছিলো নিখুঁতভাবে খেলা পরিচালনা করা, খেলোয়াড়দের রক্ষা করা ও খেলার সুনাম ধরে রাখা।

বিশ্বকাপের আগে জুনের প্রথম সপ্তাহে আরও একটি ও চূড়ান্ত সেমিনার করবে ফিফা। মস্কোতে ফিফা বিশ্বকাপের ম্যাচ অফিসিয়ালদের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে সেমিনারটি।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
X
Fresh