• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অভিমানী গেইলের দুটি চাওয়া

স্পোর্টস ডেস্ক

  ০১ মে ২০১৮, ১০:৩২

তাচ্ছিল্য, অগ্রাহ্য এবং প্রবলভাবে ফিরে এসে সমালোচকদের ভুল প্রমাণ করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) জবাব দিয়েছেন ক্রিস গেইল। কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে তিনটি মৌসুম কাটানোর পর ২০১১ সালের আইপিএল নিলামে অপ্রত্যাশিতভাবে অবিক্রিত থেকে যান ওয়েস্ট ইন্ডিজের এই তারকা।

জনপ্রিয় এই ক্রিকেট লিগে দল না পেয়ে হতাশ গেইল পাকিস্তানের বিরুদ্ধে দেশের হয়ে নামার জন্য প্রস্তুতি সারতে থাকেন। কিন্তু তখনই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর (আরসিবি) পক্ষ থেকে যোগাযোগ করা হয় ব্যাটিং দানবের সঙ্গে।

ব্যাঙ্গালুরের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয় পিঠের চোটে কাবু ডার্ক ন্যানেসের পরিবর্তে দলে নেয়া হচ্ছে ক্যারিবিয়ান সুপারস্টারকে। এর পরেরটা ইতিহাস। গেলো সাত আসরে আরসিবির অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন এই গেইলই। ব্যাঙ্গালুরের জার্সি গায়ে সাতটি মৌসুমে মোট ৩ হাজার ১৬৩ রান করেন গেইল স্ট্রম। আরসিবির ফ্যান ফলোয়িং এখন যে পর্যায় তার অন্যতম কারণ এই ওপেনার।

চলতি আসরের নিলাম ফের এক বার ফিরিয়ে আনে ২০১১ সালের স্মৃতি। গেলো আইপিএলে ব্যাট হাতে বিশেষ ভাল পারফর্ম না করা গেইলকে নিয়ে কোনও ফ্র্যাঞ্চাইজিই নিলামের প্রথম রাউন্ডে আগ্রহ দেখায়নি। একই দৃশ্য দেখা যায় দ্বিতীয় বারের নিলামেও। নিলামের শেষ পর্যায় ফের এক বার ৩৮ বছর বয়সী এই ক্রিকেটারকে তোলা হলে শেষ পর্যন্ত হাতে থাকা দুইকোটি টাকা দিয়ে দলে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব।

এখনও পর্যন্ত চলতি টুর্নামেন্টে পাঞ্জাবের হয়ে চারটি ম্যাচ খেলেছেন গেইল। ৪ ম্যাচে রান ২৫২। স্ট্রাইক রেট ১৫১ এর উপর এবং সঙ্গে ঝুলিতে রয়েছে অপরাজিত একটি শতরান। ব্যাট হাতে নিজের পারফর্মেন্সের পর এ বার মুখ খুললেন গেইল। জবাব দিলেন তাদের যারা ভেবে ছিলেন গেইল রাজত্ব শেষ হয়ে গিয়েছে।

টাইমস অব ইন্ডিয়াকে দেয়া সাক্ষাতকারে অভিমানী গলায় তিনি বলেন, আমার কাউকে প্রমাণ করার কিছুই নেই। আমার রেকর্ডই আমার হয়ে কথা বলে। যদি আমাকে নিলামে কেউ না নিত তাতেও আমার কিছু আসত যেত না। ক্রিকেটের বাইরে, আইপিএলের বাইরেও জীবন আছে। একটা সময় আইপিএলকে এবং ক্রিকেটকে বিদায় জানাতেই হবে। ফলে এই সব নিয়ে আমি ভাবি না। তবে নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে পেরে ভাল লাগছে। আমি খুশি এখানে খেলে।

আইপিএলের নিলামে বিধ্বংসী এই ব্যাটসম্যানের প্রতি দলগুলো আগ্রহ না দেখানোয় তিনি যে অবাক হয়েছিলেন তাও জানাতে ভোলেননি গেইল।

তিনি বলেন, সত্যি বলতে আমি অবাক হয়েছিলাম যখন দলগুলো আমার প্রতি কোনও আগ্রহই দেখায়নি। তবে, কিংস ইলেভেন আমায় দলে নেয়ায় এবং ওদের হয়ে ভাল খেলতে পেরে ভাল লাগছে। কিং গেইলের ভাগ্যে লেখা ছিল পাঞ্জাবের হয়ে খেলা।

তবে এই আইপিএলে তাকে আরসিবি ধরে না রাখার সিদ্ধান্ত যে বেশ অবাক করেছে তা স্পষ্টই জানিয়ে দেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১১ হাজার ৩২০ রানের মালিক।

গেইল বলেন, আরসিবির সেরা তাস ছিলাম আমিই। অথচ আমাকেই রিটেন করা হয়নি। যাতে আমি খুবই অবাক হয়ে গিয়েছিলাম। সত্যিই আমার খারাপ লেগেছিল। কারণ ওদের তরফ থেকে ফোন করে আমায় বলা হয়েছিল যে আমাকে রিটেন করা হবে, কিন্তু তার পর ওরা আর আমার সঙ্গে যোগাযোগ করেনি। এটা থেকেই আমি বুঝতে পারি যে আমাকে রাখার ইচ্ছে নেই ওদের।

এ দিন টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে সফলতম ব্যাটসম্যান জানান, ক্রিকেট থেকে তিনি বহু কিছু পেলেও এখনও দু'টি জিনিস পেতে চান।

ছোট ফরম্যাটে ২১ সেঞ্চুরির মালিক বলেন, আমি আর দু'টি ট্রফি অর্জন করতে চাই। এক পাঞ্জাবের হয়ে আইপিএল। কারণ দলের মালিক প্রীতি জিনটা যে ভাবে গোটা দলকে উদ্বুদ্ধ করেন এবং সব সময় পিছন থেকে সাপোর্ট করেন তাতে আমার মনে হয় ওনার একটা আইপিএল ট্রফি অবশ্যই প্রাপ্য। দুই ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ। আমি জানি অনেক কষ্টে বিশ্বকাপের জন্য আমরা কোয়ালিফাই করেছি, তবে আমি বিশ্বাস করি আগামী বছর ওয়েস্ট ইন্ডিজের কাছে বিশ্বকাপ জেতার সুবর্ণ সুযোগ আছে।

ওয়াই/পি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজের চেন্নাইয়ের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ড জয়
জালালের মন্তব্যকে সেরা জোকস বললেন সালাউদ্দিন
গুজরাটকে ব্যাটিংয়ে পাঠালো দিল্লি
X
Fresh