• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে মেসি

স্পোর্টস ডেস্ক

  ২৪ এপ্রিল ২০১৮, ১৭:৩১

বর্তমান সময়ের ফুটবলের দুনিয়ায় এই মুহূর্তে জনপ্রিয়তার শীর্ষে রাজত্ব করছেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। মেসি-রোনালদো দুইজন দুই দেশের হলেও ফুটবলের রাজা এই দুজনই। এই দুজনের দ্বৈরথ বিশ্বজুড়ে সবাই জানে। গত এক দশক ধরে উভয়ের মধ্যে চলছে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। যেমন ব্যালন ডি’অরের কথাই ধরা যাক। গত দশ বছর ধরে ফিফার বর্ষসেরার পুরস্কার বা ব্যালন ডি’অর এমন বড় পুরস্কার ঘুরে ফিরে এই দুই তারকার হাতেই উঠে।

এছাড়া দলগত অর্জন কিংবা ব্যক্তিগত রেকর্ড সবকিছুতেই পরস্পরকে ছাড়িয়ে যাওয়ার ক্লান্তিহীন দ্বৈরথ দু’জনের মাঝে। লিগ শিরোপা কি চ্যাম্পিয়নস লিগ ট্রফির মতো দলগত অর্জনও। তবে একটা জায়গায় লিওনেল মেসি সব সময়ই ক্রিশ্চিয়ানো রোনালদোর পেছনে হেঁটেছেন। সবচেয়ে বেশি আয় করা ফুটবলার হিসেবে কখনো এক নম্বরে আসা হয়নি তার। এমনকি রোনালদোর চেয়ে বেশি বেতন পেয়েও পিছিয়ে ছিলেন। অবশেষে এ জায়গায় রোনালদোকে টপকে গেলেন মেসি। ফ্রান্স ফুটবল সাময়িকীর মতে, মেসিই এখন বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ফুটবলার।

ফ্রান্সের ফুটবল ম্যাগাজিনটি জানিয়েছে, বর্তমানে সবচেয়ে বেশি আয় করা ফুটবলারের নাম লিওনেল মেসি। তাদের হিসেব মতে মেসির আয় প্রতি মিনিটে ২৫ হাজার ইউরো। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ২৫ লাখ টাকারও বেশি। এই মৌসুমে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, স্প্যানিশ কাপ, সুপার কাপ ও জাতীয় দলের হয়ে মেসি যত মিনিট খেলেছেন, বার্সেলোনার মৌসুমের বাকি ৫ ম্যাচে সম্ভাব্য যত মিনিট খেলবেন তা হিসাব করে এটি বের করা হয়েছে। মেসি কত মিনিট খেলেছেন আর কত আয় করেছেন।

বেতনই ফুটবলারদের একমাত্র আয় নয়। তাদের আয়ের বড় অংশ আসে বিভিন্ন পণ্যের দূতিয়ালি করে। এই মৌসুমে বেতন, বোনাস ও বিজ্ঞাপন বাবদে মেসির আয় হয়েছে ১২ কোটি ৬০ লাখ ইউরো। রোনালদো আয় করেছেন ৯ কোটি ৪০ লাখ ইউরো। গত মৌসুমেও রোনালদো এগিয়ে ছিলেন। সেবার তার মোট আয় ছিল ৮ কোটি ৭৫ লাখ ইউরো। মেসির আয় ছিল ৭ কোটি ৬৫ লাখ। আর তিন নম্বরে আছেন পিএসজি তারকা নেইমার। তার আয় ৮১ মিলিয়ন ইউরো। এই তালিকায় চতুর্থ ফুটবলার হিসেবে আছেন রিয়াল মাদ্রিদের গ্যারেথ বেল। তার আয় ৪৪ মিলিয়ন ইউরো। রক্ষণভাগে থেকেও জেরার্ড পিকে আছে সেরা পাঁচে। ২ কোটি ৯০ লাখ ইউরো আয় করেছেন তিনি।

কোচদের মধ্যে সবার ওপরে থাকা নামটি অবশ্য বিস্ময় জাগাবে না। তিনি আয় করেছেন ২ কোটি ৬০ লাখ ইউরো। খেলোয়াড়দের থেকে কোচরা কত কম আয় করেন, এর থেকে বোঝা যায়। মার্সেলো লিপ্পি চীনে গিয়ে কাজ করার সুবাদে এই বুড়ো বয়সেও ২ কোটি ৩০ লাখ ইউরো আয় করছেন। মজার ব্যাপার হলো, স্পেনে সবচেয়ে বেশি আয় করা কোচ বার্সেলোনা বা রিয়াল মাদ্রিদের কেউ নন; অ্যাথলেটিকো মাদ্রিদের ডিয়াগো সিমিওনে। জিনেদিন জিদান অবশ্য খুব বেশি পেছনে নেই। ২ কোটি ১০ লাখ ইউরো আয় করেছেন। ম্যানচেস্টার সিটির ভার নেয়া পেপ গার্দিওলা এ মৌসুমে আয় করেছেন ২ কোটি।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
বার্সাকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল মাদ্রিদ
‘রিয়াল মাদ্রিদে আমার বিদায়ের সময় কেঁদেছিলেন আনচেলত্তি’
আর্সেনালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গী বায়ার্ন
X
Fresh