• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিপিএলে দেশি ক্রিকেটারদের জন্য সুখবর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ এপ্রিল ২০১৮, ২৩:০৫

২০১২ সাল থেকে শুরু হবার পর টানা চার আসরে অন্যান্য ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) চার জন বিদেশি ক্রিকেটার নিয়ে মাঠে নামতো দলগুলো। তবে গেলো বছর ছোট ফরম্যাটের এই আয়োজনে প্রথমবারের মতো প্রতিটি ম্যাচেই একাদশে পাঁচজন বিদেশিকে রাখা হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনা শুনতে হয়। খেলার মান ও স্থানীয় ক্রিকেটারদের সুবিধা নিয়েও প্রশ্ন ওঠে।

চলতি বছরের অক্টোবরে শুরু হচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্টের ষষ্ঠ আসর। চলবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত।

এবারের আয়োজনে দেশি ক্রিকেটারদের জন্য সুখবর এনে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপান। জানিয়েছেন একাদশে থাকতে পারবেন সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার।
--------------------------------------------------------
আরও পড়ুন : ওয়ানডে নয়, আফগানদের বিপক্ষে হচ্ছে টি-টোয়েন্টি সিরিজ
--------------------------------------------------------

গত আসরে পাঁচ বিদেশি ক্রিকেটারদের সিদ্ধান্তে কড়া সমালোচনা হয় বিসিবি এবং বিপিএল গভর্নিং কাউন্সিলের। এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিপিএলের আয়োজকরা।

বুধবার বিসিবির কার্যনির্বাহী কমিটির সভা শেষে বিসিবি প্রধান বলেছেন, ‘পাঁচজন বিদেশি ক্রিকেটার খেলেছিল শেষ বিপিএল। এবার চারজন খেলবে, সর্বোচ্চ চারজন।’

পাপন বলেন, ‘আমরা অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই বিপিএল আয়োজন করতে চাচ্ছি। মিড নভেম্বরে তা শেষ হবে। একটা তারিখ আলোচনা হয়েছে, ৫ অক্টোবর থেকে ১৬ নভেম্বর। তবে আমরা চেষ্টা করছি ১ নভেম্বর থেকেই শুরু করা যায় কি না।’

পরবর্তী বিপিএলের জন্য নতুন নিয়ম করতে যাচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিল। গত আসর থেকে চার ক্রিকেটার ধরে রাখতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। চাইলে চারজন বিদেশিও ধরে রাখতে পারবে, আবার চাইলে চারজন দেশী ক্রিকেটারও ধরে রাখতে পারবে। এমনকি দেশী-বিদেশি মিলিয়েও চারজন ধরে রাখতে পারবে।

সবশেষ আসরেও খেলোয়াড় ধরে রাখার নিয়ম ছিল। তবে সেটা ছিল শুধুমাত্র দেশি ক্রিকেটারদের ক্ষেত্রে। সেটাও আইকনসহ চার ক্রিকেটার।

আরও পড়ুন :

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিসিবির সিদ্ধান্তে একমত সুজন
‘আইপিএল থেকে মোস্তাফিজের শেখার কিছু নেই, তার থেকেই সবাই শিখবে’
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
X
Fresh