• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

উয়েফার শাস্তির মুখে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

  ০৭ এপ্রিল ২০১৮, ১০:১৩

কিছুদিন আগেই সমর্থকদের মাত্রাতিরিক্ত উদযাপনের কারণে জরিমানা গুনতে হয় পিএসজিকে। অন্যদিকে স্বাধীন কাতালানের দাবিতে বন্দি নেতাদের মুক্তির জন্য হলুদ ফিতা পরে অভিনব প্রতিবাদ জানানোয় ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সতর্কবানী শুনতে হয় পেপ গার্দিওলাকে।

এবার চ্যাম্পিয়নস লিগে রোমার বিপক্ষে ম্যাচে হলুদ বেলুন উড়িয়ে জেলে থাকা নেতাদের মুক্তির জন্য প্রতিবাদ জানালো বার্সেলোনার সমর্থকরা। এমনকি তারা বেলুনগুলো মাঠে ছুঁড়েও মারেন। আর কাতালান ক্লাবটির সমর্থকদের এমন বিতর্কিত আচরণের জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে উয়েফা। উয়েফা ডিসিপ্লিনারি বিধান ভঙ্গ করায় এবার শাস্তির সম্মুখীন হতে যাচ্ছে স্প্যানিশ জায়ান্টরা। ইতোমধ্যেই বার্সার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : রাতে মাঠে নামছে মেসির বার্সেলোনা
--------------------------------------------------------

ন্যু ক্যাম্পে রোমার বিপক্ষে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এমন ঘটনা ঘটে। ওই ম্যাচে ৪-১ গোলের জয়ে শেষ চারে এক পা দিয়ে রাখে কাতালানরা। কিন্তু হলুদ বেলুন উড়ানোয় শাস্তি পেতে হচ্ছে তাদের। ওই ম্যাচে প্রথমার্ধেই স্পষ্ট হয়ে ওঠে রাজনৈতিক প্রতিবাদ। স্পেনের কাতালুনিয়া অঞ্চল স্বাধীনতার স্বপক্ষে সমস্বরে আওয়াজ তোলেন সমর্থকরা। প্রচুর হলুদ বেলুন ওড়াতে থাকেন তারা। যা এসে পড়ে মাঠের ওপর।

বলা হচ্ছে, হলুদ বেলুন জেলে থাকা কাতালান রাজনীতিবিদদের সাপোর্ট দেওয়ার প্রতীক, যারা গত অক্টোবরে স্বাধীনতার পক্ষে আনঅফিসিয়াল গণভোটের পর গ্রেফতার হন।

শুক্রবার (৬ এপ্রিল) বার্সার বিরুদ্ধে অভিযোগ গঠনের সময় পলিটিক্যাল ফ্যাক্টরে কোনো রেফারেন্স উল্লেখ করেনি উয়েফা গভর্নিং বডি। শুধুমাত্র মাঠে কোনো জিনিস ছুঁড়ে মারার অপরাধে আচরণবিধির আর্টিক্যাল ১৬ (২) লঙ্ঘন করার কথা বিবৃতিতে উদ্ধৃত করা হয়। আগামী ৩১ মে অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বার্সার ওপর কোনো শাস্তি আরোপ করা হবে নাকি সতর্ক করে দেয়া হবে তা তখনই জানা যাবে। যেটি পরিচালনা করবে উয়েফার কন্ট্রোল, ইথিকস ও ডিসিপ্লিনারি বডি।

আরও পড়ুন :

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
রিয়াল-বার্সেলোনার কষ্টার্জিত জয়
চাল বিক্রিতে নতুন নির্দেশনা, না মানলে শাস্তি
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh