• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মুস্তাফিজের সঙ্গে মুম্বাইয়ে নাফিস ইকবাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৮, ১৯:৪৮

ক্রিকেট ছেড়েছেন অনেক আগেই। কিন্তু তারপরও আলোচনায় আসলেন তিনি। তিনি আর কেউ নন বর্তমান বাংলাদেশ জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের বড় ভাই নাফিস ইকবাল। তিনি আলোচনায় এসেছেন ৭ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া একাদশতম আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানস শিবিরে যোগ হওয়ায়।

সোমবার সকালে মুম্বাই ইন্ডিয়ানসের শিবিরে যোগ দিতে ঢাকা ত্যাগ করেন নাফিস ইকবাল। নিজের ফেসবুক পেজে এই তথ্য নিজেই লিখেছেন নাফিস। তিনি লিখেছেন, ‘কাজ এবং অভিজ্ঞতা মাত্র শুরু হলো... #মুম্বাই ইন্ডিয়ান্স।’

এরপরই ফেসবুকে নাফিস ইকবালকে শুভেচ্ছা জানিয়েছেন তার অনুর্ধ্ব-১৭ দলে এক সঙ্গে ক্যারিয়ার শুরু করা বন্ধু মাশরাফি বিন মুর্তজা। তিনি লিখেছেন, ‘বেশ অব লাক বন্ধু। গুড অপরচুনিটি।’

সকলের প্রশ্ন জাগতেই পারে অনেক আগেই ক্রিকেট ছেড়ে দেয়া নাফিস কেনো হঠাৎ মুম্বাইয়ে। নাফিসের মুম্বাইয়ে যোগ দেয়ার বিষয়টি অনেকটা কাকতালীয়। নাফিস মূলত মুম্বাই ইন্ডিয়ানসের বাংলাদেশের সেনসেশন মুস্তাফিজুর রহমানের দোভাষী হিসেবে কাজ করতে গিয়েছেন।

আইপিএলের গত দুই আসরে সানরাইজার্স হায়দরাবাদে খেলেছিলেন মুস্তাফিজ। এ সময় ভাষা সমস্যায় পড়েছিলেন তিনি। তখন মোস্তাফিজের স্বার্থেই ডেভিড ওয়ার্নার, ভিভিএস লক্ষ্মণ থেকে শুরু করে সানরাইজার্সের খেলোয়াড় এবং কর্মকর্তারা গুগল ট্রান্সলেটে বাংলা ভাষা শিখতে শুরু করে দিয়েছিলেন। ওয়ার্নাররা তখন বলেছিলেন, ক্রিকেটই একটা ভাষা। ক্রিকেটীয় ভাষায় মোস্তাফিজের সঙ্গে ভাব বিনিময় করাটা সহজ হয়ে যায়।

কিন্তু মুম্বাই ইন্ডিয়ানসেরর জন্য মোস্তাফিজের ভাষা বোঝাটা এত সহজ নয়। কিংবা মুস্তাফিজও তাদের সঙ্গে ভাষাগত সমস্যার কারণে সেভাবে কথা-বার্তা বলতে পারছেন না। এ কারণে, সরাসরি একজন দোভাষির স্মরণাপন্ন হয় মুম্বাই। তবে এ ক্ষেত্রে চমক দেখায় আইপিএলের এই ফ্রাঞ্চাইজিটি।

মুস্তাফিজের দোভাষি এবং সমন্নয়কারী হিসেবে বাংলাদেশ থেকে উড়িয়ে নিয়ে যাওয়া হয় নাফিস ইকবালকে। তামিম ইকবালের বড় ভাই অনেক আগেই ক্রিকেট ছেড়ে দিয়েছিলেন। গত বিপিএলে তিনি খুলনা টাইটানসের হয়ে ম্যানেজারের দায়িত্ব পালন করেন। দলটির কোচ ছিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে। সেখান থেকেই নাফিস ইকবালের সঙ্গে সখ্যতা গড়ে ওঠে জয়াবর্ধনের।

মাহেলা জয়াবর্ধনে কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন আইপিএলের ফ্রাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানসে। মূলতঃ মাহেলা জয়াবর্ধনের ইচ্ছাতেই ম্যানেজার কিংবা কো-অর্ডিনেটর হিসেবে নয়, মুস্তাফিজের দোভাষি এবং সমন্নয়কারী হিসেবে উড়িয়ে নেয়া হলো নাফিসকে।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
টিভিতে আজকের খেলা
X
Fresh