• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাজনীতিতেও শচীনের অনন্য নজির

স্পোর্টস ডেস্ক

  ০১ এপ্রিল ২০১৮, ১৭:৫৪

ভারতের রাজনীতিতে সেলেব্রিটিদের আগমন নতুন কিছু নয়। দক্ষিণী রাজনীতিতে এ প্রথা দীর্ঘদিনের। ক্রমে ক্রমে দেশেজুড়ে তা ছড়িয়েছে। বহু রাজনৈতিক দলই জনসমর্থন নিজেদের দিকে টানতে জনপ্রিয় অভিনেতা বা ক্রিকেটারকে সামনে নিয়ে আসেন। সেভাবেই ভারতীয় রাজনীতিতে এসেছেন বলিউড তারকা রেখা বা সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকারের মতো আইকনরা। কিন্তু সংসদে রেখাকে সচরাচর দেখা যেত না। আর এ নিয়ে প্রশ্নও উঠে।

তবে রাজ্যসভার সদস্য হিসেবে বেতন ও ভাতার পুরো টাকা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ত্রাণ তহবিলে দিয়ে নজির গড়লেন শচীন। সাংসদ হিসেবে সম্প্রতি মেয়াদ শেষ করেছেন সর্বকালের অন্যতম সেরা এই ক্রিকেটার। গত ছয় বছরে মাস্টার ব্লাস্টার মাসিক ভাতা ছাড়াও প্রায় ৯০ লাথ রুপি বেতন হিসেবে পেয়েছেন।

প্রধানমন্ত্রীর অফিসের তরফ থেকেও এ সম্পর্কে প্রাপ্তি স্বীকার করে বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী এই দান গ্রহণ করছেন এবং এ সম্পর্কে শচীনের কৃতজ্ঞতা প্রকাশও করছেন। এই পদক্ষেপ দেশের আর্ত মানুষকে সাহায্য করবে বলে জানানো হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: তিন ম্যাচে তহুরার ৮ গোল
--------------------------------------------------------

রাজ্যসভায় অনুপস্থিতি নিয়ে টেন্ডুলকরের সঙ্গে অভিনেত্রী রেখার বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছিল একসময়ে। যদিও টেন্ডুলকার তার এমপি ল্যাডের টাকা খুব ভাল ভাবে ব্যবহার করেছেন।

টেন্ডুলকরের অফিস থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশ জুড়ে প্রায় ১৮৫টি প্রকল্পে সবুজ সংকেত দিয়েছেন শচীন। অবশ্য উন্নয়ন তহবিলের ৩০ কোটি রুপির মধ্যে খরচ করেছেন মাত্র ৭ কোটি ৪০ লাখ রুপি। যার মধ্যে বেশিরভাগটাই খরচ করেছেন কোনও স্কুল ভবনের সংস্কারে বা শিক্ষার উন্নয়নে। দু’টি গ্রামও দত্তক নিয়েছেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রীর গ্রাম সংসদ আদর্শ যোজনার অধীনে অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রের একটি করে গ্রাম দত্তক নেন ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে রান ও সেঞ্চুরির মালিক।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh