• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

৮০ বছরে এই প্রথম ...

স্পোর্টস ডেস্ক

  ৩০ মার্চ ২০১৮, ১৩:০৪

রাশিয়া বিশ্বকাপের বাকি ৭৬ দিন। এরই মধ্যে দলগুলো নিজেদের ঝালিয়ে নেয়ার জন্য মুখোমুখি হয়েছিল প্রস্তুতি ম্যাচে। পাশাপাশি বিশ্বকাপে ম্যাচ পরিচালনার জন্য রেফারি ও সহকারী মিলিয়ে মোট ৯৯ সদস্যের অফিশিয়াল অনুমোদন করেছে ফিফা। মোট ৪৬টি দেশের প্রতিনিধিত্ব করবেন তারা। কিন্তু এই তালিকায় কোনো ব্রিটিশ রেফারির জায়গা হয়নি!

মোট ৩৬জন রেফারি ম্যাচ পরিচালনা করবেন রাশিয়া বিশ্বকাপে। সহকারী রেফারির ভূমিকায় থাকবেন আরও ৬৩ জন। কিন্তু ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড অথবা উত্তর আয়ারল্যান্ডের কোনো রেফারিকে দেখা যাবে না রাশিয়া বিশ্বকাপে। সর্বশেষ এই নজির দেখা গিয়েছে ১৯৩৮ ফ্রান্স বিশ্বকাপে। অর্থাৎ ৮০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো বিশ্বকাপে দেখা যাবে না কোনো ব্রিটিশ রেফারিকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে রেফারির দায়িত্ব পালন করা নিকোলা রিজোলি অবসরে গেছেন। তার জায়গায় ইতালির প্রতিনিধি জিয়ানলুকা রচ্চি।

তবে দুই বছর আগে রাশিয়া বিশ্বকাপের রেফারিদের খসড়া তালিকায় মার্ক ক্লাটেনবার্গের নাম ছিল। কিন্তু গত বছর ইংলিশ প্রিমিয়ার লিগ ছেড়ে সৌদি আরব ফুটবল ফেডারেশনে রেফারিদের প্রধানের দায়িত্ব নেন এই ইংরেজ। রাশিয়া বিশ্বকাপের জন্য ফিফার খসড়া রেফারি তালিকা থেকেও নিজেকে প্রত্যাহার করে নেন গত ইউরো ফাইনাল পরিচালনা করা ক্লাটেনবার্গ। ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) তার বিকল্প হিসেবে আরেকজন রেফারি নেয়ার অনুরোধ করলেও ফিফা কর্ণপাত করেনি।

--------------------------------------------------------
আরও পড়ুন: গেইল-হোল্ডার ছাড়াই পাকিস্তানে ক্যারিবীয়রা
--------------------------------------------------------

বাছাইকৃত অফিসিয়ালরা কভারসিয়ানোতে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল সেন্টারে প্রস্তুতিমূলক সেমিনারে অংশ নেবেন। যেখানে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি প্রার্থীদের জন্য ট্রেনিং যুক্ত থাকবে। মস্কোতে ওয়ার্ল্ডকাপ শুরুর ১০ দিন আগে শুরু হবে চূড়ান্ত সেমিনার।

অস্ট্রেলিয়া, বেলজিয়াম, পর্তুগাল ও দক্ষিণ কোরিয়ার লিগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) থাকলেও বিশ্বকাপের রেফারি তালিকায় কেউ নেই। ইপিএলে চলতি মৌসুমে ইংলিশ এফএ কাপেও ভিএআর প্রযুক্তি পরিচয় করিয়ে দেয়া হয়।

ইউরোপের মোট ১০টি দেশের রেফারি থাকবেন রাশিয়া বিশ্বকাপে। আফ্রিকা, এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে ৬ জন করে রেফারি বেছে নিয়েছে ফিফা। এ ছাড়া ওশেনিয়া মহাদেশের প্রতিনিধিত্ব করবেন দুজন রেফারি। ১৯৩৮ বিশ্বকাপের পর বিশ্বযুদ্ধের জন্য পরবর্তী ১২ বছরে দুটি বিশ্বকাপ মাঠে গড়ায়নি।

১৯৫০ সালের ব্রাজিল বিশ্বকাপ থেকে সর্বশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ পর্যন্ত প্রতি আসরেই অন্তত একজন ইংরেজ রেফারি ছিলেন। সর্বশেষ দুটি বিশ্বকাপে ব্রিটেনের প্রতিনিধিত্ব করেছেন হাওয়ার্ড ওয়েব। ২০১০ বিশ্বকাপ ফাইনাল পরিচালনা করেন তিনি।

বিশ্বকাপ ফাইনালে এ পর্যন্ত তিনজন ব্রিটিশ রেফারিকে দেখা গেছে। ইতালি ছাড়া আর কোনো দেশেরই এই গৌরব নেই।

আরও পড়ুন:

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
X
Fresh