• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

৫৭৩ দিন পর জার্মানিকে মাটিতে নামালো ব্রাজিল!

স্পোর্টস ডেস্ক

  ২৮ মার্চ ২০১৮, ১৯:৪৪

২০১৬ সালের জুলাইয়ে ফ্রান্সের বিপক্ষে হারতে হয়েছিল জার্মানিকে। ইউরোপ সেরার সেমিফাইনালের লড়াইয়ে ফ্রেঞ্চদের বিপক্ষে ২-০ গোলে হেরে ছিটকে পড়ে জনকিম লো’র শিষ্যরা। ওই ম্যাচের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের।

প্রীতি ম্যাচ, বিশ্বকাপ বাছাই পর্ব ও কনফেডারেশন কাপ মিলিয়ে ওই বছরের আগস্ট থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত মোট ২২টি আন্তর্জাতিক ম্যাচে খেলতে নামে চারবারের বিশ্বসেরা দলটি। ৫৭৩ দিনে দুটি ম্যাচে ড্র ছাড়া প্রতিটি ম্যাচেই জয় পায় দলটি। অতি আত্মাবিশ্বাসী এই অপরাজিত দলটিকে হারিয়ে দারুণ খুশি ব্রাজিল কোচ তিতে।

সেলেকাওদের সবচেয়ে বড় তারকা নেইমারকে ছাড়াও হেক্সা মিশনে দল যে ভালোভাবেই টিকে আছে তার প্রমাণ এ ম্যাচ বলে জানান তিনি।

অন্যদিকে নিজেদের মাটিতে হারলেও অখুশি নন জোয়াকিম লো। ম্যাচে সেরা দলটাই জিতেছে বলে মন্তব্য তার।

তিতে বলেন, আমি ছেলেদের নিয়ে গর্বিত। ওরা দুর্দান্ত খেলেছে। বিশেষ করে কৌতিনিয়ো ও জেসুস আমাকে মুগ্ধ করেছে। জার্মানি অসম্ভব ভালো দল, তাদের বিপক্ষে যে কোন জয় আপনাকে চাঙ্গা করে দেবে। বিশ্বকাপের আগে আমাদের আত্মবিশ্বাস বাড়াতে এ জয়ের কোনো বিকল্প ছিলো না।

অপরদিকে সফরকারীদের প্রশংসা করলেও নিজের শিষ্যদের নিয়ে আশাবাদী জার্মান কোচ।

--------------------------------------------------------
আরও পড়ুন: আজকের ক্ষুদে খেলোয়াড়রা আগামীতে বিশ্বকাপ খেলবে : প্রধানমন্ত্রী
--------------------------------------------------------

লো বলেন, ব্রাজিল খুবই ভালো একটি দল। গত দুই বছরে ওরা ভালো ফুটবল খেলছে। আমার দলটা তুলনামূলক একটু তরুণ, বড় ম্যাচের চাপটা নিতে পারে নি। তবে আমি ওদের পারফরম্যান্সে অখুশি নই। আশা করছি বিশ্বকাপের আগেই সেরা একাদশটা ঠিক করে নিতে পারবো।

মঙ্গলবার রাতে বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচে জার্মানির বিপক্ষে ১-০ গোলের জয় পায় ব্রাজিল। এর আগে গত শুক্রবার আসন্ন বিশ্বকাপের স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে হারায় তিতের শিষ্যরা।

দুই দলের সব শেষ দেখা হয় ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে। ওই আসরের সেমি ফাইনালে ব্রাজিলের বিপক্ষে জার্মানির ৭-১ বিজয় পায়। যা ফুটবল ইতিহাসে সবচেয়ে অসাধারণ ফলাফলগুলোর একটি হিসাবে গণ্য করা হয়।

আরও পড়ুন:

ওয়াই/এমকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
গরুর মাংস আমদানি নিয়ে বিরোধ, যা বলছে খামারিরা
ইসরায়েলে জার্মানির অস্ত্র বিক্রি বন্ধ চায় নিকারাগুয়া
X
Fresh