• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

টেলস্টার-১৮’র সমালোচনায় গোলকিপাররা

স্পোর্টস ডেস্ক

  ২৬ মার্চ ২০১৮, ১৫:০৮

১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপে ব্যবহার করা বলে অনুপ্রাণিত হয়ে রাশিয়া বিশ্বকাপের জন্য টেলস্টার-১৮ তৈরি করে। বলটি প্রস্তুত ও ডিজাইন করেছে অ্যাডিডাস। ২০১৭ সালের ৯ নভেম্বর বিশ্বকাপের বল উন্মোচন করেন লিওনেল মেসি। ২০১৪ বিশ্বকাপের গোল্ডেন বল বিজয়ী আর্জেন্টাইন তারকা টেলস্টার-১৮কে দারুণ বললেও বলটির সমালোচনা করছেন গোলরক্ষকরা।

স্পেন ও জার্মানির আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ১-১ গোলে ড্র হওয়ার পর দুই দলের গোলরক্ষক বলের সমালোচনা করেছেন। ২৫ গজ দূর থেকে থমাস মুলারের শট অনেকটা লাফিয়ে উঠেও আটকাতে পারেননি ডি গিয়া। স্পেনের গোলরক্ষকের চোখে টেলস্টার-১৮ ‘অদ্ভুত’।
--------------------------------------------------------
আরও পড়ুন: আজীবন নিষিদ্ধের পথে স্মিথ-ওয়ার্নার!
--------------------------------------------------------

স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়া বলেছেন, বলের ব্যবহার আশ্চর্যজনক। বল আরো ভালো হতে পারত। এর অনেক গতি পরিবর্তন হয়। কিন্তু কী করা। আমাদের এখন এই বলের সাথেই মানিয়ে নিতে হবে। পাশাপাশি বল দ্রুত গ্রিপ করতে হবে। বিশ্বকাপের খুব অল্প সময় আছে। আমাদের কোনো বিকল্পও নেই।

আরেক গোলরক্ষক পেপে রেইনা বিশ্বকাপের আগেই বলটি বদলে ফেলার দাবি তুলেছেন। নাপোলির এই গোলরক্ষক বলেছেন, আমি বাজি ধরে বলতে পারি আপনি হয়তো এখন বলটাকে পছন্দ করছেন, কিন্তু দেখবেন রাশিয়া বিশ্বকাপে অন্তত ৩৫ গোল দীর্ঘ পরিসীমা থেকে হবে। সময় আছে। উচিত হবে এটা বদলে ফেলা।

বার্সেলোনার জার্মান শট-স্টপার মার্ক-আন্দ্রে টের স্টেগেন বলেছেন, বলটা আরো ভালো হতে পারত। এর দ্রুত গতি পরিবর্তন হয়। নিয়ন্ত্রণে রাখা কষ্টকর। গোলরক্ষকদের জন্য এটা অকৃত্রিম শত্রু।

টের স্টেগেন আরো বলেন, আমি কিন্তু মনে করি, বলটির সঙ্গে অভ্যস্ত হতে আমাদের আরও কাজ করতে হবে-বিশ্বকাপ শুরুর আগেই যত দ্রুত সম্ভব বলটি আয়ত্তে নেওয়ার চেষ্টা করতে হবে। এছাড়া আমাদের আরও কোনো উপায় নেই।

এর আগেও বল নিয়ে অভিযোগ করেছিলেন গোলরক্ষকরা। ২০০২ বিশ্বকাপে ইতালির অধিনায়ক জিয়ানলুইজি বুফন বিশ্বকাপের বলকে বলেছিলেন, ‘হাস্যকর কিডিস’। ২০১০ বিশ্বকাপে স্পেনের গোলরক্ষক ইকার ক্যাসিয়াস বলেছিলেন,‘বিচ বল।’

আরও পড়ুন:

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের ফুটবল
২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
অবসরের ঘোষণা বাংলাদেশকে ‘ভোগানো’ ভারতীয় কিংবদন্তি ফুটবলারের
টিভিতে আজকের খেলা
X
Fresh