• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দ্বিতীয় দিন শেষে সমানে সমান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ অক্টোবর ২০১৬, ১৪:৩৩

২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে দিন শেষে ৭৪ ওভারে ৫ উইকেটে ২২১ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ইংল্যান্ডের চেয়ে এখন ৭২ রানে পিছিয়ে টাইগাররা। হাতে ৫ উইকেট। এতে দ্বিতীয় দিন শেষে সমানে সমান থাকলো দু’দল।

বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে গোড়াপত্তন করেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। বেশ সতর্কতার সঙ্গে শুরুতে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন তারা। কিন্তু সে পথে বাধা হয়ে দাঁড়ান ব্যাট হাতে দারুণ পারফর্ম করা স্পিনার মঈন আলী। দলীয় ২৯ রানে তার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ইমরুল (২১)। দলীয় এ রানেই মঈনের বলেই স্টোকসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নতুন ব্যাটসম্যান মমিনুল হক (০)। এতে সামান্য বিপদে পড়ে বাংলাদেশ। তবে সেখান থেকে মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন তামিম। কিন্তু এতে পথের কাঁটা হয়ে দাঁড়ান প্রতিপক্ষ বোলার আদিল রশিদ। দলীয় ১১৯ রানে তার বলে রুটের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মাহমুদুল্লাহ (৩৮)। আউট হবার আগে তার সঙ্গে ৯০ রানের জুটি গড়েন তামিম। এরই মধ্যে হাফ সেঞ্চুরি তুলে নেন টাইগার এ ওপেনার। ৬ চারে এ হাফ সেঞ্চুরি করেন তিনি।

এরপর ক্রিজে আসেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। তাকে নিয়ে লড়াইয়ের ইঙ্গিত দেন তামিম। তবে এ যাত্রায় নিজেই থেমে যান ‍তিনি। দলীয় ১৬৩ রানে গ্যারেথ বেটির বলে উইকেটের পেছনে দাঁড়ানো জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফেরেন এ ড্যাশিং ওপেনার (৭৮)। এরই সঙ্গে চাপে পড়ে টাইগাররা। সেই চাপের মধ্যে সাকিবকে নিয়ে দারুণ লড়াই চালিয়ে যান মুশফিক। কিন্তু দিন শেষের কিছুক্ষণ আগে দলীয় ২২১ রানে স্টোকসের বলে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি (৪৮)। তার আউট হবার পর ‘নাইটওয়াচম্যান’ হিসেবে ক্রিজে আসেন শফিউল ইসলাম। শেষ পর্যন্ত ৭৪ ওভার খেলে ৫ উইকেটে সেই রানেই দিন শেষ করে টাইগাররা। এতে দ্বিতীয় দিন শেষে সমানে সমান থাকে দু’দল।

ক্রিজে রয়েছেন সাকিব আল হাসান ৩১ ও ০ রানে শফিউল ইসলাম। তারা শনিবার তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৯৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেন মঈন আলী। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেন জনি বেয়ারস্টো। আর রুটের ব্যাট থেকে আসে ৪০ রান।

বাংলাদেশের হয়ে এ ম্যাচে স্বপ্নের অভিষেক ঘটে উদীয়মান অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। তিনি একাই নেন ৬ উইকেট। আর ২টি করে উইকেট নেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh