• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বৃহস্পতিবার মাঠে ফিরছেন রাবাদা

স্পোর্টস ডেস্ক
|  ২০ মার্চ ২০১৮, ১৪:৪৩ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৪:৫৬
আচরণবিধি ভঙ্গের কারণে নিষেধাজ্ঞা পাওয়া কাগিসো রাবাদাকে স্কোয়াডে রেখেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দল ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকা। যদিও তৃতীয় টেস্টে আরও দুজন পেসারের নাম যোগ করা হয় স্কোয়াডে। তবে আপাতত ওই দুইজনকে দরকার হচ্ছে না দলে। কারণ, অসিদের বিপক্ষে পরবর্তীতে টেস্টে নামছেন র‌্যাংকিয়ের শীর্ষে থাকা এই বোলার। 

বিতর্কিত রাবাদার নির্বাসন মওকুফের জন্য প্রোটিয়া বোর্ড আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে (আইসিসি) আবেদন করেছিল। যার জন্য শুনানির আয়োজন করা হয়।

নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচটি শেষ ওভার পর্যন্ত গড়ায়। মাঠে ও মাঠের বাইরে শুরু হয় চরম উত্তেজনায়। সে ম্যাচে টাইগারদের আচরণের কারণে নিষেধাজ্ঞা চেয়ে আইসিসির কাছে প্রতিবাদ স্বরূপ চিঠিও পাঠান রাবাদা। 

--------------------------------------------------------
আরও পড়ুন: ফের আশরাফুলের সেঞ্চুরি
--------------------------------------------------------

দক্ষিণ আফ্রিকা সিরিজে যে ম্যাচে সমতা ফিরিয়েছিল তাতে প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছিলেন রাবাদা। তবে স্টিভ স্মিথের সঙ্গে ইচ্ছাকৃত ধাক্কাধাক্কির জেরে তাকে শাস্তি দেয়া হয়। যার জন্য তার পাশে ৮ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছিল। পাশাপাশি দুই ম্যাচের নিষেধাজ্ঞাও দেয়া হয়।

আইসিসির নিউজিল্যান্ডের জুডিশিয়াল কমিশনার মাইকেল হেরনের মাধ্যমে এর শুনানির আয়োজন করা হয়। গেলো সোমবার ভিডিও কনফারেন্সের শুনানি করা হয়। রাবাদার হয়ে এতে অংশ নেন দক্ষিণ আফ্রিকার প্রভাবশালী আইনজীবী ডালি এমপফু।

শুনানিতে বলা হয়, তদন্তের পর বোঝা যাচ্ছে স্মিথের কাঁধে রাবাদা ইচ্ছা করে ধাক্কা দেননি। তবে ম্যাচ ফির ২৫% কেটে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।

চার ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচ হবে শুরু বৃহস্পতিবার থেকে। নিউল্যান্ডসে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামবে ফাফ ডু প্লেসির দল।

আরও পড়ুন: 

ওয়াই/এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়