• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নির্ভরতার আরেক নাম তামিম ইকবাল

স্পোর্টস ডেস্ক

  ২০ মার্চ ২০১৮, ১১:১০

২০০৭ বিশ্বকাপ স্কোয়াডে ডাক পেয়েছিলেন ৪ ম্যাচ খেলা ১৭ বছরের তরুণ। ৫১ রানের অনবদ্য এক ইনিংস খেলে টুর্নামেন্টের অন্যতম হট ফেবারিট ভারতকে বিশ্বকাপ আসর থেকে ছিটকে দিয়েছিলেন বামহাতি এই ব্যাটসম্যান। বর্তমানে টেস্ট, ওয়ান ডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই দেশের হয়ে সবচেয়ে বেশি সংগ্রাহক এই হার্ড হিটার ব্যাটসম্যান। ব্যাটিং গড়, স্ট্রাইক রেট, সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরি সব মিলিয়ে তিনি বিশ্বমানের ক্রিকেটার হিসেবে নিজেকে প্রকাশ করতে সক্ষম হয়েছেন। আর দেশের হয়ে সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে আগেই প্রমাণ করেছেন এই তারকা ব্যাটসম্যান। বিশ্বের নানা প্রান্তে বাংলাদেশের পতাকা তুলে ধরছেন অনেক বার। বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখও তিনি। আজ মঙ্গলবার ড্যাশিং ওপেনারের জন্মদিন।

বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের অপরিহার্য ক্রিকেটারের পুরো নাম তামিম ইকবাল খান। সাবেক ক্রিকেটার নাফিস ইকবালের ভাই এবং কিংবদন্তি ক্রিকেটার আকরাম খানের ভাতিজা। যদিও প্রাথমিকভাবে অনেকেই তাকে নিয়ে সমালোচনায় মেতে উঠেছিলেন। তবে দীর্ঘ ১১ বছর ধরে নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে জায়গা করে নিয়েছেন হাজারো ক্রিকেটপ্রেমীর হৃদয়ে। দলের অনেক গুরুত্বপূর্ণ ম্যাচে জয়ের জন্য অসামান্য অবদান রেখেছেন টাইগার ব্যাটসম্যান।

--------------------------------------------------------
আরও পড়ুন: ছোট পর্দায় আজকের খেলা
--------------------------------------------------------

১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামে জন্ম নেন তামিম। এখন পর্যন্ত দেশের জার্সিতে ৫৪টি টেস্ট খেলেছেন। ২০০৮ সালে টেস্টে অভিষেক হবার পর নামের পাশে রয়েছে ৩ হাজার ৯৮৫ রান। সর্বোচ্চ স্কোর ২০৬। রয়েছে ৮টি শতক ও ২৫টি অর্ধশতক। ব্যাটিং গড় ৩৮.৬৮।

জিম্বাবুয়ের মাটিতে ওয়ানডেতে অভিষেক হয় তামিমের। ১৬২ ওয়ানডে থেকে করেছেন ৬ হাজার ১৮ রান। সর্বোচ্চ ১৫৪ রান। রয়েছে ৯টি শতক ও ৪১টি অর্ধশতক। টি-টোয়েন্টি ক্যারিয়ারে মোট ৬৫ ম্যাচে। রান সংখ্যা ১ হাজার ৪৪০। সর্বোচ্চ অপরাজিত ১০৩। রয়েছে ১টি শতক ও ৫টি অর্ধশতকের ইনিংস। ব্যাটিং গড় ২৪.০০।

২০১০ এ লর্ডসের অনার্স বোর্ডে প্রথম বাংলাদেশি হিসেবে নিজের নাম লিখান। ক্রিকেটের মক্কা খ্যাত এই মাটে ১৫ চার আর দুই ছক্কায় তৃতীয় দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়েন। পরের ম্যাচে ওল্ড ট্রাফোর্ডে ফের সেঞ্চুরি। উইজডেন ক্রিকেটার অব দ্য ইয়ারে ২০১১ মুকুটও পরেছেন এই তারকা ক্রিকেটার।

২০১৩ সালে আয়েশা সিদ্দিকার সঙ্গে জীবনের আরকটি নতুন ইনিংস শুরু করেন তামিম। তিন বছর পর তাদের সংসারের নতুন সদস্য হিসেবে আগমন হয় আরহাম ইকবাল খানের।

বাংলাদেশের ক্রিকেটের এই নক্ষত্রের জন্মদিনে আরটিভি অনলাইন পরিবারের পক্ষ থেকে নিরন্তর শুভেচ্ছা।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজের চেন্নাইয়ের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
‘ফোনালাপ ফাঁস’ নিয়ে লাইভে আসছেন তামিম
অধিনায়ক হয়ে ফিরছেন তামিম
এবার তামিমের স্ত্রী আয়েশার আবেগঘন পোস্ট
X
Fresh