• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রানার মৃত্যুবার্ষিকীতে জয় চায় বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ মার্চ ২০১৮, ১৭:০৫

আজ ১৬ মার্চ, জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার মানজারুল ইসলাম রানার ১১তম মৃত্যুবার্ষিকী। এই দিনটিতেই কলম্বোর আর প্রেমাদাসায় নামছে বাংলাদেশ দল। নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের বাঁচা-মরার ম্যাচ।

২০০৭ সালে ১৬ মার্চ জাতীয় দলের ক্রিকেটার মানজারুল ইসলাম রানার অকাল মৃত্যু হয়। আজ তার ১১তম মৃত্যুবার্ষিকী। রানার মৃত্যুবার্ষিকীর দিনে কলম্বোর প্রেমাদাসার মাঠে আবারও তার স্মৃতি নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। সাবেক এই ক্রিকেটারের মৃত্যুদিবসে শোককে শক্তিতে পরিণত করে টানা দুইবার ভারতকে বধ করে বাংলাদেশ। রানার মৃত্যবার্ষিকীতে আজও তার জন্য বাংলাদেশকে কী আরেকটি জয় উপহার দেবে টাইগাররা?

--------------------------------------------------------
আরও পড়ুন: আবারো প্রশ্নবিদ্ধ নারিনের বোলিং
--------------------------------------------------------

দিনটা ছিলো ২০০৭। বিশ্বকাপের প্রথম ম্যাচের ঠিক আগের দিন, ফুরফুরে মেজাজে ছিল বাংলাদেশি ক্রিকেটাররা। হঠাৎ করেই হাবিবুল বাশার সুমনের মোবাইলে একটি কল আসল। ফোন ধরেই স্তব্ধ হয়ে যান তিনি। সতীর্থরা জিজ্ঞাসা করলে বলেন, আমাদের রানা আর নেই।

মুহূর্তের মধ্যেই কালো মেঘের ছায়া নেমে আসে টাইগার শিবিরে। রানার প্রিয় বন্ধু ছিলেন মাশরাফি। রানার মৃত্যুর খবর শুনে নিজের রুমে চলে গিয়ে লাইট বন্ধ করে শুয়ে পড়েন। তার পিছে পিছে যায় সৈয়দ রাসেল। তিনি গিয়ে লাইট জ্বালাতেই মাশরাফি হাউমাউ করে কাঁদতে কাঁদতে বললেন, রানা তো লাইট জ্বালিয়ে রাখলে ঘুমোতে পারতো না।

সেদিন এমন শোকেই আছন্ন ছিল টাইগারদের ড্রেসিংরুম। বিশ্বকাপ শুরুর আগের দিন এমন একটা ধাক্কা সামলানো অনেক কঠিন ছিল বাংলাদেশের জন্য। তবুও সেই শোককে শক্তিতে পরিণত করে টাইগাররা। পোর্ট অব স্পেনে ভারতের বিপক্ষে পাঁচ উইকেটে জয় পায় বাংলাদেশ। প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয় ভারতকে।

ঠিক তার পাঁচ বছর পরে ২০১২ সালে এশিয়া কাপের সেমিফাইনালে আবারও রানার মৃত্যুদিনে ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। সেই ম্যাচ ছিল ভারতের সেরা তারকা শচীন টেন্ডুলকারের শততম আন্তর্জাতিক সেঞ্চুরির দিন। শচীনের সেঞ্চুরিকে ম্লান করে সেদিনও ২৯০ রানের টার্গেট টপকে পাঁচ উইকেটে জয় পায় বাংলাদেশ।

এছাড়া ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে এই দিনেই আরেকটি জয় পায় টাইগাররা। সেই ম্যাচেও আফগানিস্তানকে হারায় বাংলাদেশ।

মানজারুল ইসলাম রানার মৃত্যুদিবসে আজ আবারও শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। টাইগাররা আজ নিশ্চয়ই আবারও প্রতিজ্ঞাবদ্ধ হয়ে মাঠে নামবে। আবারও চাইবে রানার জন্য আরেকটি জয়। আর এই জয়ে হয়তো আবারও পুরো বাংলাদেশ স্মরণ করবে জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার রানাকে।

উল্লেখ্য, ২০০৭ সালে মোটরসাইকেলে ক্রিকেটার সাজ্জাদুল হাসান সেতুকে নিয়ে খুলনার চাকনগরে খেলতে যান রানা। ডুমুরিয়া উপজেলার একটি ব্রিজে আসার পর অ্যাম্বুলেন্সের সঙ্গে ধাক্কা খায় তাদের মোটরসাইকেলটি। এতে ঘটনাস্থলেই মারা যান ২৩ বছর বয়সী রানা।

বাংলাদেশের হয়ে রানা খেলেছিলেন ৬টি টেস্ট ও ২৫টি ওয়ানডে ম্যাচ। ২৫ ওয়ানডেতে ১টি ফিফটিসহ রানার রান ৩৩১। উইকেট সংখ্যা ২৩টি। অন্যদিকে ৬ টেস্টের ক্যারিয়ারে ১ফিফটিসহ রান ২৫৭, উইকেট সংখ্যা ৫টি। এছাড়া ৪৬টি প্রথম শ্রেণির ক্রিকেট ও ৬৫টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছিলেন রানা।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
টিভিতে আজকের খেলা
X
Fresh