• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

১০ বছর পর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে রোমা

স্পোর্টস ডেস্ক

  ১৪ মার্চ ২০১৮, ১১:১৭

উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাঠে এএস রোমাকে ২-১ গোলে হারিয়েছিল ইউক্রেনের ক্লাব শাখতার দোনেৎস্ক। কিন্তু দ্বিতীয় লেগে ডাচ ম্যান কেভিন স্ট্রুম্যানের বা পায়ের ডিফেন্স চেরা ক্রস। শাখতারের ডিফেন্সকে ফাঁকি দিয়ে এডিন জেকো গোলকিপারের পায়ের নিচ দিয়ে বল জড়ালেন জালে। ম্যাচের ওই ১ গোলেই নিশ্চিত হয়ে যায় ইতালিয়ান ক্লাব রোমার কোয়ার্টার ফাইনালে যাওয়া।

মঙ্গলবার রাতে ফিরতি লেগে রোমার ঘরের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে খেলতে আসে শাখতার। দশজনের দল নিয়ে এবার আর জিততে পারেনি ইউক্রেনের ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ২-২ গোলের সমতা নিয়ে শেষ হয় ম্যাচ। কিন্তু শাখতারের ঘরের মাঠে রোমা গোল পাওয়ায় এওয়ে গোলের সুবাদে শেষ আটে চলে যায় ইতালিয়ান ক্লাব রোমা।

সবশেষ ২০০৮ সালে শেষ আটে খেলেছিল রোমা। জেকোর গোলে ১০ বছর পর আবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠল ইতালির দলটি।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে দু’দল। ১০ মিনিটেই শাখতারের বার্নাডের শট গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে গেলে গোল বঞ্চিত হয় তারা। ২৭ মিনিটে আবারও সুযোগ পায় শাখতার। এবার ইসমাইলির শট গোলবারের উপর দিয়ে চলে যায়। প্রথমার্ধে ভালো খেলেও গোল পায়নি শাখতার। অন্যদিকে ছন্দহীনভাবে খেলেই প্রথমার্ধ শেষ করে রোমা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় রোমা। এ সময় কেভিন স্ট্রুটম্যান মাঝমাঠ থেকে লম্বা পাসে বল বাড়িয়ে দেন ডি বক্সের বেশ খানিকটা সামনে থাকা এডিন জেকোকে উদ্দেশ্য করে। জেকো বল রিসিভ না করে বলকে তার নিজের মতো করে সামনের দিকে এগোতে দেন। বলের পিছু পিছু ছোটেন বসনিয়ান ফুটবলার জেকো। তখন জেকো ও বলের সামনে শাখতারের গোলরক্ষক ছাড়া আর কেউ ছিল না। শাখতারের গোলরক্ষক অ্যান্ড্রি পায়তোভ জেকোকে রুখতে সামনে এগিয়ে আসেন। গোলরক্ষকের দুই পায়ের ফাঁক গলিয়ে শট নেন জেকো। বল গিয়ে জালে আশ্রয় নেয় (১-০)।

৭৯ মিনিটে দশজনের দলে পরিণত হয় শাখতার। এ সময় দলটির রক্ষণভাগের খেলোয়াড় ইভান অর্ডেটস এডিন জেকোকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। বাকি সময় দশজন নিয়ে খেলে জেকোর করা গোলটি আর শোধ দিতে পারেনি ইউক্রেনের ক্লাবটি। ফলে শেষ আটেও যাওয়া হয়নি তাদের।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
ইনজুরি কাটিয়ে ফিরছেন বাংলার ফুটবলের রক্ষণসেনা
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
X
Fresh