• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়া বিশ্বকাপ-২০১৮

তারুণ্যের নির্ভরতায় সাফল্য চায় তিউনিসিয়া

স্পোর্টস ডেস্ক

  ১৪ মার্চ ২০১৮, ১০:১২

১৮৮১ সাল থেকে তিউনিসিয়া ফ্রান্সের একটি উপনিবেশ ছিল। ১৯৫৬ সালে এটি স্বাধীনতা লাভ করে। আধুনিক তিউনিসিয়ার স্থপতি হাবিব বুর্গিবা দেশটিকে স্বাধীনতায় নেতৃত্ব দেন এবং ৩০ বছর ধরে দেশটির রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর তিউনিসিয়া উত্তর আফ্রিকার সবচেয়ে স্থিতিশীল রাষ্ট্রে পরিণত হয়। ইসলাম এখানকার রাষ্ট্রধর্ম, প্রায় সব তিউনিসীয় নাগরিক মুসলিম।

বর্তমানে তিউনিসিয়া পর্যটকদের একটি জনপ্রিয় গন্তব্যস্থল। এর রৌদ্রোজ্জ্বল আবহাওয়া, নয়নাভিরাম বেলাভূমি, বিচিত্র ভূ-প্রাকৃতিক দৃশ্যাবলী, সাহারার মরুদ্যান, এবং সুরক্ষিত প্রাচীন রোমান প্রত্নস্থলগুলি বিখ্যাত।

রাশিয়া বিশ্বকাপসহ মোট পাঁচবার বিশ্বকাপের টিকিট হাতে পায় তিউনিসিয়া। ১৯৭৮, ১৯৯৮, ২০০২ এবং সবশেষ ২০০৬ সালের জার্মান বিশ্বকাপে খেলেছিল এই মুসলিম দেশটি।

কিন্তু তারা কখনই গ্রুপ পর্ব পার হতে পারেনি। ১৯৭৮ সালে আর্জেন্টিনা বিশ্বকাপের গ্রুপ পর্বে মেক্সিকোকে ৩-১ ব্যবধানে পরাজিত করেছিল তিউনিসিয়া। বলা যায়, এখন পর্যন্ত এটাই তাদের সর্বোচ্চ অর্জন।

বর্তমান দল কেমন
গেল কয়েকটি বছর তিউনিসিয়া তাদের আগের পারফরম্যান্স ধরে রাখতে পারেনি। যে কারণে ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপে জায়গা হয়নি দেশটির। বর্তমান দলে বেশ কয়েকজন তরুণ ফুটবলার আছেন।

যাদের কাঁধে ভর করে রাশিয়ায় যাচ্ছে তিউনিসিয়া। তাদের মধ্যে ওয়াবি কাজরি, আনিস বিন হাতিরা, আইমেন আব্দেন নুর, আহমেদ আকাইসিই হলেন রাশিয়া বিশ্বকাপে তিউনিসিয়ার মূল অস্ত্র।

প্রধান কোচ
চলতি বছরের এপ্রিলে নাবিল মালুলকে কোচের দায়িত্ব দেয় তিউনিসিয়া ফুটবল ফেডারেশন। পোলিশ কোচ হেনরিক ক্যাসপার্সজাকের চেয়ারে বসানো হয় নাবিলকে। তিউনিসিয়ার জাতীয় দলের মিডফিল্ডার নাবিল ১৯৮৮ সালে সিওলে অনুষ্ঠিত সামার অলিম্পিকে অংশ নিয়েছিলেন।

ডাকনাম

:

দ্য ঈগল অব কার্থেজ

অ্যাসোসিয়েশন

:

তিউনিসিয়া ফুটবল ফেডারেশন

কনফেডারেশন

:

আফ্রিকা

সাব কনফেডারেশন

:

উত্তর আফ্রিকা

হেড কোচ

:

নাবিল মালুল

অধিনায়ক

:

আয়মান মাথলুথি

সর্বাধিক ম্যাচ

:

সাদুক সাসী (১১৬)

সর্বাধিক গোলদাতা

:

ইশাম জিমা (৩৬)

হোম ভেন্যু

:

স্টেট অলিম্পিক ডি রাডেস

বর্তমান র‌্যাংকিং

:

২৩

বেস্ট রেজাল্ট

:

১৯৭৮ বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে জয়

বিশ্বকাপে অংশগ্রহণ

:

১৯৭৮, ১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১৮

সেরা খেলোয়াড়

:

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh