• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৬০ বছর পর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে সেভিয়া

স্পোর্টস ডেস্ক

  ১৪ মার্চ ২০১৮, ০৮:১৫

৬০ বছর পর ইউরোপের সেরা প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে উঠেছে সেভিয়া। সেভিয়া ওঠায় কপাল পুড়েছে স্পেশাল ওয়ান খ্যাত মরিনহোর শিষ্যদের। ডেভিড ময়েসের পরবর্তী যুগে প্রথম ম্যানেজার হিসেবে ইউনাইটেডকে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে তুলতে ব্যর্থ হলেন এই পর্তুগিজ কোচ।

স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছে ঘরের মাঠে ১-২ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল ইংল্যান্ডের সব থেকে সফল দলটি। প্রথম লেগ গোলশূন্য ড্র হওয়ার সুবাদে দুই লেগ মিলিয়ে ২-১ গোলে এগিয়ে থেকে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে উঠলো সেভিয়া।

মঙ্গলবার ঘরের মাঠে পল পগবা, হুয়ান মাতাকে বেঞ্চে রেখেই একাদশ সাজান মরিনহো। এলেক্সিস সানচেজকে দলে ভেড়ালেও নামের প্রতি তেমন সুবিচার করতে পারছিলেন না এই চিলিয়ান ফরোয়ার্ড। প্রথমার্ধে বড় দলের তকমা লাগানো ইউনাইটেড ছিল কেবল নিজেদের ছায়া হয়েই।

সেভিয়ার দুর্দান্ত কতগুলো চেষ্টা গোলবারের বাইরে সমাপ্তি ঘটে। গোলমুখে ৯ বারের চেষ্টায় মাত্র একবারই ডে গিয়াকে পরীক্ষায় ফেলতে পেরেছিল সেভিয়ার ফুটবলাররা।

ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের ৩৮তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগটি পায় ইউনাইটেড। আলেক্সিস সানচেজের সঙ্গে বল দেয়া-নেয়া করে মারোয়ানি ফেলাইনির শট ঠেকিয়ে দেন গোলরক্ষক রিকো।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দু’দল খোলস ছেড়ে বের হতে থাকে। স্প্যানিশ দলগুলোর বিপক্ষে শেষ ১৫ বারের দেখায় কোনোবারই ১ গোলের বেশি করতে পারেনি ইউনাইটেড। ৬২ মিনিটে বাজে খেলা ফেলাইনিকে তুলে পল পগবাকে নামান কোচ। তাতেই খেলার মোড় ঘুরে যেতে থাকে।

৭২ মিনিটে মুরিয়েলের পরিবর্তে মাঠে নামেন সেভিয়ার বেন ইয়াদের। মাত্র ৬ মিনিটের ব্যবধানে ইউনাইটেডের কোয়ার্টার ফাইনাল স্বপ্ন ভেঙে দুমড়ে-মুচড়ে ফেলেন এই স্ট্রাইকার।

৭৪ মিনিটে সারাবিয়ার ক্রসে বেন ইয়াদেরের গোলে লিড পায় স্প্যানিশ দলটি। গোল দিয়ে যেন আরও মরিয়া হয়ে খেলতে থাকে সেভিয়া। এর ফলও পায় দ্রুত। ৭৮ মিনিটে কর্নার থেকে জোয়েল কোরেয়ার ক্রস থেকে বেন ইয়াদারের মাথা ছুঁয়ে বল জালে জড়ালে সেভিয়ার কোয়ার্টার ফাইনালে ওঠা তখনই নিশ্চিত হয়ে যায়। কেননা পরের রাউন্ডে যেতে হলে ইউনাইটেডকে তখন করতে হতো কমপক্ষে ৩ গোল।

৮৪ মিনিটে রাশফোর্ডের কর্নার থেকে গোল করে কেবল ব্যবধানই কমান রোমেলু লুকাকু। ৯১ মিনিটে ডে গিয়াকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন বেন ইয়াদের। ফলে হ্যাটট্রিক বঞ্চিত থাকতে হয় তাকে।

পরবর্তীতে আরও অনেকগুলো সুযোগ পেলেও সেভিয়া আর গোলের দেখা পায়নি। এর ফলে চ্যাম্পিয়নস লিগে বর্তমান মৌসুমে প্রথমবারের মতো বিপক্ষ দলের মাটিতে জিতে শেষ আটে পৌঁছে গেল সেভিয়া।

আরও পড়ুন:

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
টিভিতে আজকের খেলা
‘ফুটবলের উজ্জ্বল তারকারা অবশ্যই ফর্মে ফিরবে’
X
Fresh