• ঢাকা রোববার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে রাবাদা-সাকিব-স্মিথ

স্পোর্টস ডেস্ক
|  ১৩ মার্চ ২০১৮, ১৮:১৮ | আপডেট : ১৩ মার্চ ২০১৮, ১৮:৪০
দক্ষিণ আফ্রিকার ২২ বছর বয়সি ফাস্ট বোলার কাগিসো রাবাদা আবারও টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন। পোর্ট এলিজাবেথে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট শেষে তিনি শীর্ষস্থানে উঠে আসেন। প্রোটিয়ারা সে ম্যাচে জিতলেও বাড়াবাড়ি রকমের আগ্রাসনের জন্য পরের দুই টেস্টে নিষিদ্ধ হয়েছেন এ যুবা ফাস্ট বোলার। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টে ১১টি উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। এছাড়া তার ক্যারিয়ারে প্রথমবারের মতো রেটিং পয়েন্ট ৯০০ ছাড়িয়েছে।

বর্তমানে ৯০২ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে টেস্ট ফরম্যাটে সেরা বোলারের জায়গাটি দখল করে রেখেছেন কাগিসো রাবাদা। ৮৮৭ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। ৮৪৪ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা।

--------------------------------------------------------
আরও পড়ুন: বিমানটি বিধ্বস্তের ঘটনায় লিভারপুলের শোক
--------------------------------------------------------

সাদা পোশাকের ক্রিকেটে অলরাউন্ডারদের মধ্যে সেরা জায়গাটি দখল করে রেখেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৪২১। ৩৯১ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন রবীন্দ্র জাদেজা। ৩৬৮ রেটিং নিয়ে তৃতীয় অবস্থানে আছেন ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

পোর্ট এলিজাবেথ টেস্টে এবি ডি ভিলিয়ার্স প্রথম ইনিংসে খেলেছিলেন ১২৬ রানের বীরোচিত হার না মানা ইনিংস। তাতে ব্যাটসম্যানদের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৬ ধাপ লাফিয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ডি ভিলিয়ার্স ঢুকে পড়েছেন সেরা দশে। এখন তিনি সাত নম্বরে। 

আরেক প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা এক ধাপ এগিয়ে ৯ নম্বরে চলে এসেছেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ যথারীতি এক নম্বর জায়গা ধরে রেখেছেন। এরপর আছেন বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পুজারা। ৮ নম্বরে আজহার আলী আর ১০ নম্বরে আছেন অ্যালিস্টার কুক।

আরও পড়ুন:

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়