• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সাসপেনশনে পড়ে সিরিজ শেষ রাবাদার

স্পোর্টস ডেস্ক

  ১২ মার্চ ২০১৮, ২২:৫০

শাস্তিটা তার অবধারিত ছিল। বাকি ছিল ঘোষণার। অবশেষে ঘোষনাও এসে গেলো। আর এতেই কপাল পুড়লো দক্ষিণ আফ্রিকার। সেই সঙ্গে অনেকটা সুবিধা পেলো অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্টে যে তার বোলিংয়েই কপাল পুড়েছে তাদের। ম্যাচে ১১ উইকেট নিয়ে দলকে জিতিয়েছেন। ছিনিয়ে নিয়েছেন ম্যাচসেরার পুরস্কার। কিন্তু পোর্ট এলিজাবেথ টেস্ট জয়ের নায়ক কাগিসো রাবাদাকে সিরিজেই আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। আচরণবিধি ভঙ্গের দায়ে দুই টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন প্রোটিয়া পেসার।

লেভেল-টু ধরনের আচরণবিধি ভেঙেছেন রাবাদা। ঘটনাটা অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৫২তম ওভারে। অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথকে আউট করার পর তার গায়ে লাগে রাবাদার কাঁধ। এই ঘটনা নিয়ে ম্যাচ রেফারি জেফ ক্রো বলেছেন, রাবাদা ও স্মিথের মধ্যে স্পর্শ ছিল। আমি মনে করি, রাবাদার স্পর্শ ছিল অসঙ্গত ও ইচ্ছাকৃত। এটা সে এড়াতে পারত। দুর্ঘটনাবশত এমনটা ঘটেছে, এই দাবির সমর্থনে আমি কোনো প্রমাণ দেখিনি।

আর এই ঘটনায় রাবাদার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে ৩টি ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে তার ডিমেরিট পয়েন্ট দাঁড়িয়েছে ৮টি। আইসিসির নিয়ম অনুযায়ী, দুই টেস্ট নিষিদ্ধ থাকবেন রাবাদা। অর্থাৎ কেপটাউন ও জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার পরের দুই টেস্টে তিনি খেলতে পারবেন না।

সোমবার শেষ হওয়া দ্বিতীয় টেস্টে আরো একটি অভিযোগে শাস্তি পেয়েছেন রাবাদা। দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করার পর বেরিয়ে যাওয়ার পথ দেখিয়ে দেন প্রোটিয়া পেসার। এই ঘটনায় তার ম্যাচ ফির আরো ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে, পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্টও।

রাবাদার নামের পাশে এখন ৯টি ডিমেরিট পয়েন্ট। আগামী ১২ মাসের মধ্যে মোট ডিমেরিট পয়েন্ট ১২ হলে অন্তত তিন টেস্টের জন্য নিষিদ্ধ হবেন ২২ বছর বয়সি এই পেসার।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh