• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাবাদার তোপে সিরিজে সমতা আনলো প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক

  ১২ মার্চ ২০১৮, ২২:০৫

প্রথম টেস্ট দেখে মনেই হয়নি দক্ষিণ আফ্রিকা নিজেদের মাঠে খেলছে! তবে ডারবান টেস্টের ব্যর্থতা ভুলে দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়ালো প্রোটিয়ারা। আফ্রিকার কাগিসো রাবাদার বোলিং তোপে সাড়ে তিন দিনেই শেষ হলো পোর্ট এলিজাবেথ টেস্ট। এই ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়াকে ছয় উইকেটে হারালো দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম ম্যাচে ১১৮ রানে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। সুতরাং, সিরিজে এখন ১-১ সমতা বিরাজ করছে। আগামী ২২ মার্চ কেপটাউনের নিউল্যান্ডসে শুরু হবে তৃতীয় টেস্ট।

সেন্ট জর্জস পার্কে চতুর্থ দিনে ১০১ রান তাড়া করে জেতা দক্ষিণ আফ্রিকার জন্য কঠিন কিছু ছিল না। কঠিন ছিল ম্যাচসেরা বাছাই করা! প্রথম ইনিংসে ডি ভিলিয়ার্সের অপরাজিত ১২৬ রান শুধু দক্ষিণ আফ্রিকাকে ১৩৯ রানের লিডই এনে দেয়নি, সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা ইনিংসও এটি। দ্বিতীয় ইনিংসে তিনি ২৬ বলে ২৮ রান করে দলকে এনে দিলেন জয়। ম্যাচে ১১ উইকেট নিয়ে একাই অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিয়েছেন রাবাদা।

দিনটা শুরু করেছিলেন রাবাদা। আগের দিন অস্ট্রেলিয়ার পাঁচ উইকেটের তিনটিই নিয়েছিলেন ডানহাতি এই পেসার। ৫ উইকেটে ১৮০ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। ৫ উইকেট হাতে রেখে অসিরা এগিয়ে তখন ৪১ রানে। চতুর্থ ইনিংসে ২০০-প্লাস রান তাড়া করা দক্ষিণ আফ্রিকার জন্য কঠিন হতো। অস্ট্রেলিয়ার শীর্ষ ছয় ব্যাটসম্যানের শেষ সদস্য হয়ে টিকে ছিলেন মিচেল মার্শ। ৩৯ রান নিয়ে দিন শুরু করেছিলেন তিনি। তবে রাবাদা মার্শকে টিকতে দেননি এক ওভারও। দিনের প্রথম ওভারেই মার্শকে (৪৫) বোল্ড করে সাজঘরের পথ দেখান প্রোটিয়া পেসার।