• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

তৃতীয়বারের মতো নিষিদ্ধ ব্রায়ান ভিটোরি

স্পোর্টস ডেস্ক

  ০৮ মার্চ ২০১৮, ১৮:৩৭

বিশ্বকাপ বাছাইপর্বে নেপালের বিরুদ্ধে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে তৃতীয়বারের মতো নিষিদ্ধ হলেন জিম্বাবুয়ের পেসার ব্রায়ান ভিটোরি। ম্যাচ চলাকালীন ভিটোরির অ্যাকশন অবৈধ বলে অভিযোগ ওঠে।

আইসিসির নিরপেক্ষ প্যানেল ভিটোরির বোলিং অ্যাকশন বিশ্লেষণ করার পর আন্তর্জাতিক ক্রিকেটে তার বোলিংকে নিষিদ্ধ বলে ঘোষণা করে। এই নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য। বোলিং অ্যাকশন রিভিউ করার পর সম্পূর্ণ কাগজ-পত্র আইসিসির কাছে জমা দিলে এরপর পরীক্ষা-নীরিক্ষা করা হবে তার। এরপরই হয়তো বা আবার নিষেধাজ্ঞা মুক্ত হবেন তিনি।

বিশ্বকাপ বাছাই পর্বে নেপালের বিপক্ষে ম্যাচ ছিল জিম্বাবুয়ের। যে ম্যাচটি অফিসিয়ালি ব্রডকাস্ট করা হচ্ছিল না। তবে ম্যাচের ভিডিও ফুটেজ রয়েছে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের সময়ই ভিটোরির বোলিং নিয়ে অভিযোগ ওঠে।

তবে, সম্প্রচার না হওয়ার কারণে নেপালের বিপক্ষে ম্যাচটিতে ভিটোরির বোলিংয়ের ভিডিও করা হয়। ওই ভিডিও পৌঁছানো হয় আইসিসির প্যানেল অব হিউম্যান মুভমেন্ট স্পেশালিস্ট হেলেন বাইন এবং মার্ক কিংয়ের কাছে। তাদের বিশ্লেষণেই ধরা পড়ে, ভিটোরির অ্যাকশন পুরোপুরি অবৈধ।

রোববার নেপালের বিপক্ষের ম্যাচে ২৮ বছর বয়সী পেসারের বোলিং নিয়ে ম্যাচ রেফারি রিপোর্ট করেন। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বৃহস্পতিবার।

এরপরই আইসিসির নিয়ম অনুযায়ী সঙ্গে সঙ্গে বোলিং করা থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয় ব্রায়ান ভিতোরিকে। এই পেসারকে হারিয়ে জিম্বাবুয়ে রিচার্ড এনগারাবাকে দলে অন্তর্ভূক্ত করে নেয়। আইসিসিও এর অনুমোদন দেয়।

এর আগে আরও দু'বার নিষিদ্ধ হয়েছিলেন ভিটোরি। অভিযুক্ত হয়েছিলেন বেশ কয়েকবার। ২০১৬ সালের জানুয়ারি মাসে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে প্রথম নিষিদ্ধ হন ভিটোরি। একই বছর জুনে বোলিং অ্যাকশন বৈধ দেখা যাওয়ার কারণে তার নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

২০১৬ সালের ২৯ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে বুলাওয়েতে ওয়ানডে চলাকালীন আবারও অভিযুক্ত হন ভিটোরি। যে কারণে ওই বছরই ডিসেম্বরে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়।

চলতি বছর ৮ জানুয়ারি প্রিটোরিয়ার হাই পারফরম্যান্স সেন্টারে পরীক্ষা দিয়ে পাস করেন। যে কারণে, তাকে আবার বোলিং করার অধিকার ফিরিয়ে দেয়া হয়। এবার বিশ্বকাপ বাছাই পর্বে এসে আবারও অবৈধ ঘোষণার কবলে পড়লেন ভিটোরি। এই নিষেধাজ্ঞা ভিটোরিকে কতদিন মাঠের বাইরে রাখে, সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
X
Fresh