• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

২০১৮ বিশ্বকাপেই ভিডিও রেফারি?

স্পোর্টস ডেস্ক

  ০৪ মার্চ ২০১৮, ১৩:৩০

রাশিয়া বিশ্বকাপে ব্যবহার করা হবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। গেলো বছরের এপ্রিলে বিষয়টি নিশ্চিত করেছিলেন আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এবার সুইজারল্যান্ডের জুরিখে দ্য ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ফুটবল ম্যাচ চলাকালীন বিভিন্ন জিনিস চোখ এড়িয়ে যায় রেফারি ও লাইন্সম্যানদের। এছাড়া রেফারির বিভিন্ন সিদ্ধান্ত দলগুলোর পক্ষে-বিপক্ষে যায়। রেফারির দেওয়া প্রতিটি গোল, ফাউল, লাল কার্ড, অফসাইড ও পেনাল্টির সিদ্ধান্তকে পর্যালোচনা করার জন্যই মূলত এই উদ্যোগ নিয়েছে ফিফা।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার প্রেসিডেন্ট বলেন, আজ (শনিবার) থেকে ভিএআর সিস্টেম ফুটবল ম্যাচের একটা অঙ্গ হয়ে গেলো। কোচ-ফুটবলার এমনকি সমর্থকদেরও আমরা বলছি, এই পদ্ধতি প্রয়োগের পর দারুণ ইতিবাচক সাড়া পাওয়া যাবে। অনেক বছর ধরেই আমরা এ নিয়ে কাজ করছি।

তবে বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্য আরও অপেক্ষা করতে হবে। কারণ ফিফার কাউন্সিল বৈঠকে পাস হলেই বিষয়টি চূড়ান্ত অনুমোদন পাবে। ১৬ মার্চে বসবে ওই বৈঠক।

এ বিষয়ে বেশ আশাবাদী ইনফ্যান্তিনো। তিনি বলেন, ‘ভিএআরের জন্য কাউন্সিল যাতে ইতিবাচক সিদ্ধান্ত নেয়, সে ক্ষেত্রে তাদেরকে সম্পূর্ণ ভাবে বোঝানো। আশা করছি কাউন্সিল এই প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা বুঝবে।’

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে সঠিক পর্যালোচনার জন্য ২০১৬ সাল থেকে দুই বছরের পরীক্ষামূলক কার্যক্রমের বিষয়ে সম্মত হয়েছিল আইএফএবি।

--------------------------------------------------------
আরও পড়ুন: নিদাহাসে অংশ নিতে ঢাকা ছাড়ল টাইগাররা
--------------------------------------------------------

রেফারিকে মাঠের কোনো সিদ্ধান্ত গ্রহণে চাপ দিতে ভিএআর সম্পর্কিত কোনো কর্মকর্তাদের ক্ষমতা নেই। তারা শুধু ভিডিও ফুটেজ দেখে এ বিষয়ে কর্তব্যরত রেফারির সঙ্গে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণে রেফারিকে সহায়তা করতে পারবেন।

এর আগে ২০১৭ সালের অক্টোবরে ভিএআর প্রযুক্তি ব্যবহৃত হয়েছে ওয়েম্বলিতে। তবে সেটি ছিল একটি চ্যারিটি ম্যাচে। পরীক্ষামূলকভাবে ওই প্রযুক্তি ব্যবহারের ফলাফল যাচাইয়ের জন্য প্রযুক্তিটি ব্যবহার করা হয়েছিল।

২০১৬ সালের ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপে সর্বপ্রথম এই পদ্ধতিটি ব্যবহার করা হয়। ক্লাব বিশ্বকাপ ছাড়াও ইতিমধ্যে বেশ কয়েকটি ঘরোয়া ফুটবল টুর্নামেন্টে ভিডিও রেফারির ব্যবহার করা হয়।

গেলো বছরের ডিসেম্বরে ইংল্যান্ড ও জার্মানির মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে ব্যবহৃত হয় ভিএআর। এ ম্যাচ দিয়েই প্রথমবারের মতো ফিফার অফিসিয়াল ম্যাচে ব্যবহৃত হয় বহুল আলোচিত এই প্রযুক্তি।

আরও পড়ুন:

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh