• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বার্সার ড্রয়ে জমে উঠলো লা লিগা

স্পোর্টস ডেস্ক

  ০২ মার্চ ২০১৮, ১০:১৩

লিগের শেষ দিকে এসে ছন্দহীন বার্সেলোনা? ছন্দহীন বললে অবশ্য ভুলই বলা হবে। ছন্দেই খেলছেন মেসিরা, তবে ভাগ্য যেন সহায় হচ্ছে না। ২৬ ম্যাচে মাঠে নেমে তাদের জয় মাত্র ৫টিতে। শক্তিমত্তায় বার্সেলোনার চেয়ে ঢের পিছিয়ে তারা। সেই লাস পালমাসই কিনা ঘরের মাঠে রুখে দিল বার্সেলোনাকে! সেটা অবশ্য বিতর্কিত পেনাল্টিতে।

আগের দিন লেগানেসকে উড়িয়ে ব্যবধান কমিয়েছিল অ্যাথলেটিকো মাদ্রিদ। লাস পালমাসকে হারিয়ে ফের সাত পয়েন্টে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল বার্সেলোনার। কিন্তু পুঁচকে দলটির মাঠে আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা হোঁচট খাওয়ায় লা লিগার শিরোপা লড়াই জমে উঠেছে।

বৃহস্পতিবার লা লিগায় অবনমনের শঙ্কায় থাকা লাস পালমাসের মাঠে ১-১ ড্র করেছে মেসির দল। ফলে মূল্যবান ২ পয়েন্ট হারিয়ে মাঠ ছাড়ে কাতালানরা। ১৬ বছর পর বার্সেলোনার কাছ থেকে ১ পয়েন্ট নিতে পারল লাস পালমাস। এর আগে ২০০২ সালে সর্বশেষ বার্সার বিপক্ষে পয়েন্ট পেয়েছিল তারা। বার্সেলোনা পয়েন্ট হারানোয় জমে উঠেছে লা লিগার শিরোপা লড়াই।

গতরাতটি অবশ্যই ভুলতে চাইবে বার্সেলোনা। লিওনেল মেসির গোলে এগিয়ে যাওয়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল খেয়ে বসে।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকে বার্সা। ম্যাচের ৮ মিনিটেই গোলের সুযোগ পায় বার্সা। মেসির পাস থেকে পাওয়া বল গোলরক্ষককে একা পেয়েও জালে জড়াতে ব্যর্থ হন সুয়ারেজ। ম্যাচের ১১ মিনিটে মেসির ফ্রি-কিক ঝাঁপিয়ে পড়ে ঠেকান স্বাগতিক গোলরক্ষক।

ম্যাচের ২১ মিনিটে দুর্দান্ত ফ্রি-কিকে গোল করে দলেক লিড এনে দেন মেসি। ডি-বক্সের ঠিক বাইরে থেকে বাঁ-পায়ের জোরালো শটে বল জালে জড়ান আর্জেন্টাইন এই তারকা। চলতি মৌসুমে লিগে এটা তার ২৩তম গোল।

৪৩তম মিনিটে মেসির পাস ধরে ডি-বক্সে ঢুকে আন্দ্রেস ইনিয়েস্তার নেয়া বাঁকানো শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। বিরতির ঠিক আগে প্রতিপক্ষের আক্রমণ ডি-বক্সের বাইরে এসে ঠেকাতে গিয়ে গোলরক্ষক লিয়ান্দ্রো চিচিসোলার হাতে বল লাগলে হ্যান্ডবলের জোরালো আবেদন করে বার্সেলোনার কোচ-খেলোয়াড়রা। তবে অনিচ্ছাকৃত হওয়ায় শাস্তি পেতে হয়নি এই আর্জেন্টাইনকে।

বিরতির পর ম্যাচের ৪৭ মিনিটে পেনাল্টি বক্সের মধ্যে হ্যান্ডবলের আবেদন জানায় লাস পালমাসের খেলোয়াড়রা। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। ভিডিওতে দেখা যায় গোললাইনের সামনে থেকে বল ক্লিয়ার করতে গিয়ে বার্সেলোনার লুকাস ডিগনির কব্জিতে লাগে। যদিও বল কব্জিতে লাগার বিষয়টি পরিষ্কার নয়, তবুও লাস পালমাসকে পেনাল্টি উপহার দেন রেফারি। পেনাল্টি থেকে জনাথান কালেরি গোল করে সমতায় ফেরান দলকে (১-১)।

২০১৬ সালের ফেব্রুয়ারি পর এই প্রথম পেনাল্টি হজম করল বার্সা। তাও ৭৯ ম্যাচ পর। বাকি সময়ে অবশ্য আর কোনো গোল হয়নি। ফলে ১-১ গোলের সমতা নিয়েই মাঠ ছাড়ে বার্সা ও লাস পালমাস।

এই ম্যাচেও অধিকাংশ সময় বল ছিল বার্সেলোনার দখলে। কিন্তু দারুণ আক্রমণে এগিয়ে ছিল পয়েন্ট টেবিলের নিচের দিকের দলটি! তবে আক্রমণভাগের ব্যর্থতায় বারবার হতাশ হতে হয় তাদের। গোল পেতে মরিয়া হয়ে শেষ ১০ মিনিটে একের পর এক আক্রমণ করতে থাকে বার্সেলোনা। কিন্তু সাফল্য মেলেনি।

২৬ ম্যাচে ২০ জয় ও ছয় ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ৬৬। অ্যাথলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৬১। আগামী রোববার ন্যু ক্যাম্পয়ে আসরের অন্যতম হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে দল দুটি।

তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৫১। ১ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে আছে ভ্যালেন্সিয়া। আগের দিন লেগানেসকে উড়িয়ে ব্যবধান কমিয়েছিল অ্যাথলেটিকো মাদ্রিদ।

আরও পড়ুন:

এএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
X
Fresh