• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

টি-টোয়েন্টিতে ফিরছেন না মাশরাফি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫৯

ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ, টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে পরাজয়ের পর একজন যোগ্য নেতার অভাব ছিলো সবচেয়ে বেশি। তাই দলের যোগ্য নেতা হিসেবে মাশরাফি বিন মুর্তজাকে টি-টোয়েন্টিতে আবারও ফিরে পেতে মরিয়া ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এমনকি সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও মাশরাফিকে টি-টোয়েন্টিতে ফেরানোর ব্যাপারে কথাও বলেন।

তবে যে ফরম্যাট থেকে অবসর নিয়েছেন, সেখানে আবারও ফেরার কোনো সম্ভাবনা নেই বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন স্বয়ং মাশরাফি। বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে মাশরাফি এমন অভিমত ব্যক্ত করেন।

ভবিষ্যতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার ইচ্ছে নেই জানিয়ে ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত দেশসেরা পেসার মাশরাফি বলেন, টি-টোয়েন্টি খেলার আসলেই ইচ্ছে নেই। যেহেতু ছেড়েই দিয়েছি। আর আমার মনে হয়, উঠতি তরুণদের সুযোগ করে দেয়ার এটা খুব ভালো সময়। যদি খেয়াল করেন এখন আবু হায়দার রনি এবং আবু জায়েদ রাহি আসছে। ওদের জন্য এটা অনেক বড় সুযোগ যে টি-টোয়েন্টি থেকে জাতীয় দলে জায়গা তৈরি করা ও দলকে লম্বা সময় সার্ভিস দেয়ার। আর এই জায়গা থেকেই আমার ছেড়ে দেয়া।

--------------------------------------------------------
আরও পড়ুন: পিএসএল খেলতে দুবাইয়ে রিয়াদ-মুস্তাফিজ-সাব্বির
--------------------------------------------------------

গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর বেক্সিমকো কার্যালয়ে বাংলাদেশ দলের বর্তমান পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এ সময় তিনি টি-টোয়েন্টি ফরম্যাটে আবারও মাশরাফির প্রয়োজনীয়তার কথা জানান। তিনি বলেন, শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজের জন্য আমরা মাশরাফিকে অনুরোধ জানাব। নতুন বলে আসলে সে বাংলাদেশের সেরা বোলার। তাই তাকে ফেরাতে চাইছি। তবে সবকিছুই নির্ভর করছে তার মতামতের ওপর।

বাংলাদেশ জাতীয় টি-টোয়েন্টি দল থেকে অবসর নিলেও এখনো একদিনের ক্রিকেটে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। অন্যদিকে টি-টোয়েন্টি থেকে অবসর নেয়ার পর বিপিএলের শিরোপা জিতেছেন মাশরাফি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের পঞ্চম আসরে মাশরাফির হাত ধরেই প্রথম শিরোপার দেখা পায় রংপুর রাইডার্স।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে ২০ ওভারের খেলা থেকে অবসর নেন মাশরাফি। ধারণা করা হয়, চাপে পড়ে অনেকটা অভিমানেই টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছিলেন তিনি। তার শেষ ম্যাচে বাংলাদেশ জয় পেলেও তারপরের দশ মাস ধরে টি-টোয়েন্টিতে আর কোন জয় পায়নি বাংলাদেশ।

মাশরাফির পরিবর্তে অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয়েছিলো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। তবে চোটের কারণে লঙ্কানদের বিপক্ষে সিরিজে ছিলেন না সাকিবও। যোগ্য অধিনায়কত্ব আর পরিকল্পনার অভাবে লঙ্কানদের কাছে বাজে ভাবে আত্মসমর্পন করে টাইগাররা। তাই দলের এমন দলের বিপর্যয় দেখে বিসিবি মাশরাফিকে আবারও টি-টোয়েন্টি ফরম্যাটে ফিরিয়ে আসার প্রস্তাব পাঠিয়েছে।

মাশরাফি বিন মর্তুজা জাতীয় দলের হয়ে ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। যার মধ্যে ৮.০৪ রানের ইকোনোমিতে উইকেট সংগ্রহ করেন ৪২টি। আর তার অধিনায়কত্বে ২৮টি টি-টোয়েন্টি খেলে টাইগাররা। যার মধ্যে ১০টিতে জয় পায় বাংলাদেশ। আর হারে ১৭টিতে। বাকি একটি ম্যাচ ড্র হয়।

আরও পড়ুন:

এএ/এসআর

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৪ এপ্রিল)
দায়িত্ব নিয়েই যে চ্যালেঞ্জ নিলেন মুশতাক আহমেদ
ব্যাংক একীভূতকরণ নিয়ে যা জানাল বাংলাদেশ ব্যাংক
বিশ্বকাপে ফিরবেন কি না, জানালেন নারিন
X
Fresh