• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৬৫৫ মিনিটের আক্ষেপ কি ঘুঁচবে আজ?

স্পোর্টস ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫৭

টেস্ট ক্রিকেটে ৯৯.৯৪ ব্যাটিং গড় নিয়ে থেমে যেতে হয়েছিল কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান কে। টেনিসে উইম্বলডনও কখনও জেতা হয়নি ইভান লেন্ডলের। ফুটবলেও কি সে রকম ভাবেই লিওনেল মেসি গোলহীন থেকে যাবেন চেলসির বিরুদ্ধে?

মেসি ফুটবলের জাদুকর। বিশ্বের সব ফুটবলারের জন্যই এক অনুকরণীয় আদর্শ আর্জেন্টাইন এই তারকা। তাই তো প্রায়ই সব ফুটবলবোদ্ধা এবং খেলোয়াড় মেসির প্রশংসায় পঞ্চমুখ। ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবে মেসিকেই মানেন তারা।

বর্তমানে নিজের ফুটবল শৈলী দিয়ে বিশ্বকে মাতিয়ে করে রেখেছেন এলএমটেন। লিও মেসি মানেই পায়ের জাদুতে মোহিত হবে ফুটবল বিশ্ব। তটস্থ থাকবে প্রতিপক্ষের ডিফেন্স, গোলরক্ষক। ম্যাচে হবে গোলের ফুলঝুড়ি। গোল করবেন আবার সতীর্থদের দিয়ে গোল করাবেন। ফুটবল মাঠে থাকবে শিল্পীর ছোঁয়া। কিন্তু তিনিই কিনা চেলসি মুখোমুখি হলে খেই হারিয়ে ফেলেন।

পিটার চেক তার জন্য হয়ে পড়েন চীনের প্রাচীর। তাকে পরাস্ত করা যেনো মেসির পক্ষে কোনভাবেই সম্ভবপর না।

--------------------------------------------------------
আরও পড়ুন: ম্যাচ হেরে দর্শককে ঘুষি দিলেন আগুয়েরো
--------------------------------------------------------

চ্যাম্পিয়নস লিগ প্রি-কোয়ার্টার ফাইনালে আজ রাতে চেলসির মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। আর সেই মহারণের আগে এই প্রশ্নটাই ঘুরছে ফুটবল বিশ্বে। চ্যাম্পিয়নস লিগে সাতানব্বই গোল হয়ে গিয়েছে ফুটবলের রাজপুত্রের। কিন্তু ‘ব্লু আর্মি’র বিরুদ্ধে এ পর্যন্ত আটটি ম্যাচে ৬৫৫ মিনিট খেলেও কোনও গোল করতে পারেননি তিনি।

শেষ বার চ্যাম্পিয়নস লিগে এই দুই দল মুখোমুখি হয়েছিল ২০১২ সালে। সেমিফাইনাল ম্যাচের দ্বিতীয় পর্বে ঘরের মাঠ কাম্প ন্যু-তে পেনাল্টি মিস করে ইংলিশদের বিজয়োৎসব করতে দেখেছিলেন বার্সা ফরোয়ার্ড। তা হলে এ বারও কি সেই চেলসি-ফাঁড়া কাটবে না?

সাংবাদিক সম্মেলনে প্রশ্ন শুনে হেসে ফেলেন দ্য ব্লুচদের কোচ অ্যান্তোনিও কন্তে।

ফুটবলার জীবনে জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা চেলসির ইতালিয়ান কোচ বলেন, হয়তো এবারও রেকর্ডটা ভাঙবে না। কিন্তু মনে রাখবেন, বিশ্বের সেরা ফুটবলার এবং অন্যতম সেরা টিমের বিরুদ্ধে ম্যাচটা খেলতে যাচ্ছি। আর মেসিকে নিষ্প্রভ করতে গেলে কোনও এক জনকে দিয়ে মার্কিং করিয়ে কাজ নেই। এ রকম পরিস্থিতিতে ও আরও ভয়ঙ্কর। মেসিকে আটকাতে গেলে পুরো দলকে দায়িত্ব নিতে হবে।

লা লিগায় এ বার ২০ গোল করে গোলদাতাদের শীর্ষ স্থানে মেসি। সঙ্গে ১১ গোল করিয়েছেন। যার অর্ধেকটাই লুইস সুয়ারেস-কে দিয়ে।

চ্যাম্পিয়নস লিগে এই পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে ইউরোপের এই দুই দল। সেখানেও ৪-৩ এগিয়ে চেলসি। ড্র পাঁচবার। যদিও এই পরিসংখ্যানকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ বার্সেলোনার সাবেক ব্রাজিলীয় ফুটবলার রিভাল্ডো।

তিনি বলেন, এবার চেলসির চেয়ে অনেক ভালো দল বার্সা। তাই ফেভারিট মেসি-সুয়ারেসরা। লন্ডনে পা দেয়ার আগে ক্লাবের সাবেক ফুটবলারের এই ভবিষ্যদ্বাণী শুনে চনমনে বার্সালোনার মাঝমাঠের গুরুত্বপূর্ণ ফুটবলার ইভান রাকিতিচ। অ্যাওয়ে ম্যাচ খেলতে হিথ্রো বিমানবন্দরে পা দিয়েই তিনি বলেছেন, ম্যাচের গতিটা নিয়ন্ত্রণে রাখতে হবে আমাদের মাঝ মাঠকে। মোদ্দা কথা, ওদের চাপে রাখতে হবে। ওদের দলে এমন কিছু ফুটবলার রয়েছে, যারা জানে লা লিগা এবং বার্সেলোনার গতিপ্রকৃতি।

জবাবে চেলসির স্প্যানিশ ফুটবলার ফ্যাব্রেগাস বলছেন, জানি, ওরা শুরুতেই ধাক্কা দেবে। মেসিদের সেই আক্রমণের ঝড়টা সামলে দিতে পারলেই, ম্যাচটা আমাদের দিকে চলে আসবে। আর আসল লোক তো আন্দ্রেস ইনিয়েস্তা। ওকে ধরে নিতে পারলে বার্সেলোনা রক্ষণের ফাঁকা জায়গাগুলো আমরা কাজে লাগাতে পারব।

চোটের কারণে এই ম্যাচে চেলসি পাচ্ছে না ডেভিড লুইস এবং তিমোউ বাকায়োকো কে। অনিশ্চিত রস বার্কলেও। তবে চোট কাটিয়ে দলে ফেরা আর এক ফুটবলার মার্কোস আলোন্সোর সঙ্গে এ দিন চেলসির অনুশীলনে দেখা গিয়েছে। অন্য দিকে, বার্সেলোনা শিবিরে চোট সমস্যা না থাকলেও ম্যাচ সাসপেনশনে থাকায় নেই রাইট ব্যাক নেলসন সেমেদো।

তারকাখচিত এই ম্যাচে চিন্তিত দু’দলের রক্ষণভাগের খেলোয়াড়রাই। চেলসি রক্ষণকে যেমন ভাবতে হচ্ছে, মেসি-সুয়ারেস-বুস্কেটস-ইনিয়েস্তা চতুর্ভূজকে। ‘এক্স ফ্যাক্টর’ হিসেবে রয়েছেন ওসমানে দেম্বেলে। তেমনই বার্সেলোনার জেরার্ড পিকে-জর্দি আলবারা ছক কষছেন আলভারো মোরাতা-এডেন অ্যাজার যুগলবন্দিকে বোতলবন্দি করার জন্য। বার্সেলোনা রক্ষণ ভাল করে জানে, রিয়াল মাদ্রিদের নজরে পড়ার জন্য এই ম্যাচকে মঞ্চ বানিয়ে নিতে পারেন অ্যাজার। সঙ্গে উইলিয়ান-এর উইং ধরে আক্রমণ আর বিষাক্ত ক্রসের মোকাবিলা করা। সতর্ক পিকে তাই বলছেন, কঠিন এই ম্যাচটায় আত্মবিশ্বাসের তুঙ্গে থেকে নামতে হবে আমাদের। একটা ভুল মানেই খারাপ ফল হতে পারে। তা হলে গোটা মওসুমের ভাল পারফরম্যান্সের গুরুত্ব থাকবে না।

চ্যাম্পিয়নস লিগে এই মহারণের জন্য মেসি এ দিন লন্ডনে এলে তার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রাক্তন ইংল্যান্ড স্ট্রাইকার গ্যারি লিনেকার। যিনি নিজেও বার্সার সাবেক। মেসির সঙ্গে ছবি তুলে আপ্লুত লিনেকার টুইট করেন, অবশেষে বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারের সঙ্গে দেখা হল। মেসি যদিও নিজেকে বিনয়ের চাদরে লুকিয়ে বলছেন, কোচ জানেন কীভাবে আমাকে ব্যবহার করতে হবে। আমাদের রক্ষণ বেশ শক্তিশালী। আর দলে এমন কিছু ফুটবলার রয়েছে যারা নিমেষে ম্যাচের ফল বদলে দিতে পারে। আমি গোল করতে পারলাম কি না সেটা বড় ব্যাপার নয়।

আরও পড়ুন:

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৬ বিশ্বকাপে জার্মানির কোচ নাগেলসমান
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
ম্যাচ হেরে রেফারিকে কাঠগড়ায় তুললেন জাভি
X
Fresh