• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

রেকর্ড গড়ে র‌্যাংকিংয়ের শীর্ষে ফেদেরার

স্পোর্টস ডেস্ক
|  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৬ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৯
যুক্তরাষ্ট্রের আন্দ্রে আগাসির পর সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়ে নাম্বার ওয়ান টেনিস তারকা হলেন রজার ফেদেরার। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ফেদেরারের শীর্ষস্থান ফিরে পাওয়ার ঘোষণা আসেনি। আগামী সোমবার আনুষ্ঠানিকভাবে নতুন এটিপি র‌্যাংকিং ঘোষণা করা হবে। 

এর আগে যুক্তরাষ্ট্রের আন্দ্রে আগাসি ৩৩ বছর বয়সে ১৩১ দিন এক নম্বর তারকা হিসেবে নিজের অবস্থান ধরে রাখেন। র‌্যাংকিংয়ের চূড়ায় ওঠার পর এক টুইট বার্তায় ফেদেরারকে শুভেচ্ছা জানিয়েছেন আগাসি। 

ফেদেরার ৩৬ বছর ১৯৬ দিন বয়সে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দল করেন। এর মাধ্যমে তিনি চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে হটিয়ে দেন। 

ফেদেরার অবশ্য বয়সের ক্ষেত্রে মেয়েদের রেকর্ডও ভেঙ্গে ফেলেছেন। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়ামস যখন এক নম্বর হন তখন তার বয়স ছিল ৩৫ বছর।

শুক্রবার নেদারল্যান্ডসে অনুষ্ঠিত রটারডাম ওপেনের কোয়ার্টার ফাইনালে রবিন হ্যাসকে হারিয়ে সবচেয়ে বেশি বয়সে বিশ্বের এক নম্বর আসনটি দখলের কীর্তি গড়েন এই সুইস তারকা।

২০টি গ্রান্ডস্লাম বিজয়ী এই কিংবদন্তী প্রথম সেটে হেরে কিছুটা বিমর্ষ হয়ে পড়েছিলেন। পরের দুই সেটে অবশ্য দাপুটে জয় পান। ম্যাচ শেষে উচ্ছসিত ফেদেরার বলেন, আমি সত্যিই অভিভূত, আবারো শীর্ষস্থানে ফেরাটা আমার কাছে অনেক কিছু। আমি সত্যিই দারুন খুশী। কখনই ভাবিনি আবারো এক নম্বরে উঠতে পারবো। এটা আমার ক্যারিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত।
--------------------------------------------------------
আরও পড়ুন: সুইফটের মাধ্যমে ৬০ লাখ ডলার হাতিয়ে নিলো হ্যাকাররা
--------------------------------------------------------

টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ৩০৩ সপ্তাহ টানা নাম্বার ওয়ান থাকার রেকর্ড এখনও রজার ফেদেরারের। তিনি ৩৬ বছর বয়সে ২০১২ সালের পর ফের এক নম্বর আসন দখল করলেন। এক নম্বরে ফিরতে ফেদেরার সময় নিলেন ৫ বছরের বেশি। আগাসি নিয়েছিলেন তিন বছর। ফেদেরার প্রথমবার বিশ্বের এক নম্বর হয়েছিলেন ১৪ বছর আগে। 

অথচ গত বছর হাঁটুর অস্ত্রোপচারের পরে ফেদেরারের সামনে নতুন কিছু অর্জনের শঙ্কা ছিল। ২০১৭ সালের জানুয়ারিতে বিশ্ব র‌্যাংকিংয়ে ১৭তম স্থানে ছিলেন ফেদেরার। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতে তিনি নিজেকে আবারো লড়াইয়ে ফিরিয়ে আনেন। সেই মুহূর্তগুলো মনে করে ফেদেরার বলেন, ঐ সময়টা আমি দারুন কষ্ট করেছি। গত বছর আমাকে অনেক ম্যাচ জিততে হয়েছে।

গত ১৩ মাসে তিনটি মেজর টুর্নামেন্ট জয়ই ফেদেরারকে আবারো শীর্ষে ফিরিয়ে এনেছে। এর মধ্যে রয়েছে চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেন।

২০১৮ সালে এখন পর্যন্ত টানা ১০ ম্যাচ অপরাজিত রয়েছেন এই সুইস তারকা।

আরও পড়ুন:

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়