• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:১৫ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:১৮
ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট সিরিজ হারানোর পর নিজেদের অস্তিত্ব ধরে রাখার মিশনে নামছে বাংলাদেশ। দিবা-রাত্রির দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে টাইগাররা।  

বৃহস্পতিবার ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পাঁচটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও গাজি টেলিভিশন। 

ইনজুরি আক্রান্ত বাংলাদেশ মুশফিককে পেলেও শেষ পর্যন্ত তামিমকে ছাড়াই ব্যাটিংয়ে নামছে। একসঙ্গে অভিষেক হচ্ছে চারজনের। অভিষেক হয়েছে অলরাউন্ডার আফিফ হোসেন, ব্যাটসম্যান জাকির হাসান, আরিফুল হক ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর। বাংলাদেশের ক্রিকেটে এর আগে এক সঙ্গে চার ক্রিকেটারের অভিষেক হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে খুলনায় ২০১৬ সালের ২০ জানুয়ারি। অন্যদিকে শ্রীলঙ্কার হয়ে অভিষেক হয়েছে শিহান মাদুশঙ্কার।

--------------------------------------------------------
আরও পড়ুন: আইপিএলে সাকিবের ম্যাচগুলো
--------------------------------------------------------

টি-টোয়েন্টি ক্যাপ পেয়েছিলেন মোহাম্মদ শহীদ, আবু হায়দার রনি, মুক্তার আলী ও মোসাদ্দেক হোসেন সৈকত। আজ আফিফের মাথায় ক্যাপ তুলে দেন তামিম ইকবাল, জাকিরের মাথায় সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, আরিফুলের মাথায় দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ ও অপুর মাথায় ক্যাপ তুলে দেন অধিনায়ক মাহমুদুল্লাহ।

আজ দুপুরেও ব্যাটিং অনুশীলন করতে নেমেছিলেন তামিম ইকবাল; কিন্তু অনুশীলনে গিয়ে তিনি ব্যথার জায়গায় স্বস্তি পাচ্ছিলেন না (কমফোর্ট ফিল করছিলেন না)। এ কারণেই টিম ম্যানেজমেন্ট শেষ পর্যন্ত তামিমকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছে। এর আগে দক্ষিণ আফ্রিকা সিরিজেও ইনজুরির কারণে টি-টোয়েন্টি খেলা হয়নি তামিম ইকবালের। 

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হারের ক্ষত এবং ঢাকা টেস্টে দৃষ্টিকটূ পরাজয়ের লজ্জা এড়াতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন টাইগাররা পারবেন কি নতুন বছরের আক্ষেপ ঘোচাতে?

বাংলাদেশ ও শ্রীলঙ্কার টি-টোয়েন্টির পরিসংখ্যান
আজকের ম্যাচের পূর্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কানরা টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে মোট সাতবার। তারমধ্যে মাত্র দুটিতে জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের দুইটি জয়ের একটি এসেছিল ২০১৬ সালের এশিয়া কাপে আরেকটি ২০১৭ সালে।

শ্রীলঙ্কা এবং বাংলাদেশ শেষ মুখোমুখি হয়েছিলো গতবছর এপ্রিলে লঙ্কানদের মাটিতে। মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বে সেই ম্যাচে ৪৫ রানে জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের দেয়া ১৭৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৩১ রানেই অলআউট হয়ে যায় লঙ্কানরা।

শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র দুটি জয় থেকেও আত্মবিশ্বাস আসে টাইগারদের। কারণ বাংলাদেশের দুটি জয় আসে শেষ তিন টি-টোয়েন্টি ম্যাচে।

বাংলাদেশের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ ম্যাচে ৯টি উইকেট নেন সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মুর্তজা। আর লঙ্কানদের হয়ে লাসিথ মালিঙ্গা নেন ১১টি উইকেট। কিন্তু এই টি-টোয়েন্টি সিরিজে সেরা উইকেট সংগ্রহের তিনজনই খেলছেন না।

বাংলাদেশ দল:
মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সৌম্য সরকার, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, আরিফুল হক, জাকির হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

শ্রীলঙ্কা দল:
নিরোশান ডিকভেলা, উপুল থারাঙ্গা, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), কুশল মেন্ডিস, জীবন মেন্ডিস, দানুস্কা গুনাথিলাকা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, আকিলা ধনঞ্জয়া, ইসুরু উদানা, শিহান মাদুশঙ্কা।

আরও পড়ুন:

এএ/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়