• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিতের ব্যাটে আফ্রিকায় ভারতের রেকর্ড

স্পোর্টস ডেস্ক

  ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:১৬

আগে চার ম্যাচে নিজের ছায়া হয়েছিলেন রোহিত শর্মা। দলের প্রয়োজনে ঠিকই জ্বলে উঠলেন তিনি। সঙ্গে খেললেন ম্যাচ জয়ী ইনিংসও। তার ব্যাটে ভর করেই দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল টিম ইন্ডিয়া।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচে ৭৩ রানে জয় নিয়ে সিরিজ জিতলো ভারত। বিরাট কোহলিদের দেয়া ২৭৫ রানের টার্গেটে নির্ধারিত ওভারে ২০১ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

পোর্ট এলিজাবেথে অনুষ্ঠিত ম্যাচটিতে প্রথমে টস হেরে ব্যাট করতে নেমে ৪৮ রানে শিখর ধাওয়ানকে হারায় ভারত। দ্বিতীয় উইকেটে কোহলির সঙ্গে ১০৫ রানের জুটি উপহার দেন রোহিত। অধিনায়কের পর অজিঙ্কা রাহানেও ফিরে যান রানআউট হয়ে।

শ্রেয়াস আয়ারের সঙ্গে ৬০ রানের জুটি গড়েন রোহিত। ইনিংসের ৪৩তম ওভারে পরপর দুই বলে দুটি উইকেট নেন লুঙ্গি এনগিদি। ওভারের দ্বিতীয় বলে সেঞ্চুরিয়ান রোহিত শর্মাকে উইকেটরক্ষকের হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়ে সাজঘরে ফেরান তিনি। এর আগে তিনি নিজের ১৭তম সেঞ্চুরি তুলে নেন। শেষ পর্যন্ত ১৭৯ বলে ১১ চার ও ৪ ছয়ের সাহায্যে ১১৫ রানে গিয়ে থামেন তিনি। একই ওভারের তৃতীয় বলে হার্দিক পান্ডিয়াও ফিরে যান একইভাবে।

পরে মার্করামের ক্যাচ বানিয়ে মহেন্দ্র সিং ধোনিকেও প্যাভিলিয়নের পথ দেখান লুঙ্গি। শেষের দিকে ভুবনেশ্বর কুমারের ব্যাটে দক্ষিণ আফ্রিকাকে পৌনে তিনশ রানের লক্ষ্য দেয় ভারত।

প্রোটিয়াদের হয়ে চারটি উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি আর একটি উইকেট নেন কাগিসো রাবাদা।

২৭৫ রানের জবাবে, এইডেন মার্করামের সঙ্গে ৫২ রানের জুটিতে শুরুটা ভালো হয় স্বাগতিকদের। জাসপ্রিত বুমরাহ দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক মার্করামকে ফিরিয়ে ভাঙেন জুটি। এরপর পান্ডিয়া বিদায় করেন জেপি ডুমিনি ও এবি ডি ভিলিয়ার্সকে।

তারপর ৬২ রানের জুটি গড়ে ম্যাচ ফিরানোর চেষ্টা করেন মিলার আর হাশিম আমলা। রান করতে থাকা মিলারকে সাজঘরে ফেরান স্পিনার যুজবেন্দ্র চেহেল। ৭১ রান করা আমলাকে আউট করেন পান্ডিয়া।

প্রোটিয়ারা শেষ ৫ রানে হারায় ৪ উইকেট। ভারতের বোলারদের সামনে আর ঘুরে দাঁড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা। যার কারণে ২০১ রানেই শেষ হয় প্রোটিয়াদের ইনিংস।

ভারতের হয়ে ৪ উইকেট নেন কুলদীপ যাদব। চাহাল নেন ২ উইকেট। অনবদ্য সেঞ্চুরির জন্য ভারতের রোহিত শর্মা প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

এই জয়ের মাধ্যমে এক ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজ জিতলো সফরকারীরা। আগামী শুক্রবার সেঞ্চুরিয়নে হবে ষষ্ঠ ও শেষ ওয়ানডে।

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh