• ঢাকা সোমবার, ২১ মে ২০১৮, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৫

কোপার ফাইনাল ওয়ান্দা মেত্রোপলিতানোয়

স্পোর্টস ডেস্ক
|  ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:২৭ | আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৪৩
আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল কোপা দেল রের দুই ফাইনালিস্ট। বাকি ছিল কোথায় অনুষ্ঠিত হবে ফাইনাল। এবার তাও নির্ধারিত হয়ে গেলো। বার্সেলোনা ও সেভিয়ার মধ্যে স্প্যানিশ কাপের ফাইনাল হবে অ্যাথলেটিকো মাদ্রিদের নতুন স্টেডিয়ামে। অথচ সেখানে খেলবে অ্যাথলেটিকো। এটা দলের সাপোর্টারের জন্য অনেকটা কষ্টের।

সোমবার রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানায়, ২১ এপ্রিল কোপা দেল রের শিরোপার চূড়ান্ত লড়াই হবে ওয়ান্দা মেত্রোপলিতানোয়।

সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে ভ্যালেন্সিয়াকে হারিয়ে ফাইনালে ওঠে প্রতিযোগিতাটির টানা তিন বারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। ৩-১ গোলে সেভিয়া হারায় কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয় পাওয়া লেগানেসকে।

মেত্রোপলিতানো স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা প্রায় ৬৮ হাজার। চলতি মৌসুমের শুরুতে খুলে দেয়া এই মাঠেই অনুষ্ঠিত হবে ২০১৯ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। কোপা দেল রের গত দুই আসরের ফাইনাল হয় অ্যাথলেটিকোর আগের স্টেডিয়াম ভিসেন্তে কালদেরনে।

--------------------------------------------------------
আরও পড়ুন: অধিনায়ক মাহমুদুল্লাহ, সাকিবের পরিবর্তে অপু
--------------------------------------------------------

নতুন এই ভেন্যুতে বার্সেলোনা বা সেভিয়ার তেমন সুখকর কোনো স্মৃতি নেই। গত অগাস্টে এখানে লা লিগার ম্যাচ খেলতে এসে লুইস সুয়ারেসের নৈপুণ্যে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে আরনেস্তো ভালভেরদের শিষ্যরা। অন্যদিকে এক মাস আগে খেলতে এসে দিয়েগো সিমেওনের দলের কাছে ২-০ গোলে হারে সেভিয়া।

বার্সেলোনা এবার নিয়ে টানা পঞ্চমবারের মতো কোপা দেল রের ফাইনালে উঠে। আগের চার ফাইনালের শেষ তিনবারই শিরোপা জিতেছে বার্সেলোনা। প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড ২৯ বারের চ্যাম্পিয়নও তারাই। তবে বার্সা কখনো টানা চারটি শিরোপা জিততে পারেনি।

তাই ২১ এপ্রিলের ফাইনালে সেভিয়াকে হারাতে পারলে গড়া হয়ে যাবে ইতিহাসও। টানা চতুর্থবারের মতো কোপা দেল রের শিরোপা জয়ের রেকর্ড গড়া হবে। আগে কেবল রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো বিলবাওয়েরই আছে টানা চারবার কাপ শিরোপা জয়ের রেকর্ড।

এই রেকর্ড আছে মাত্র দুই দলের। সেটাও শতাব্দী পুরনো। ১৯০৫ থেকে ১৯০৮ টানা চার বছর কোপা দেল রের শিরোপা ঘরে তুলে অপ্রতিরোধ্য ছিল রিয়াল মাদ্রিদ। এরপর ১৯৩০ থেকে ১৯৩৩ টানা চার বছর জিতেছিল অ্যাথলেটিক বিলবাও। এর মাঝে এরা কাউকেই শিরোপা ছুঁয়ে দেখতে দেয়নি। 

১৯৫৪ সালে বার্সেলোনা টানা চার শিরোপার খুব কাছে গিয়েছিল। জিতেছিল ১৯৫১, ১৯৫২ ও ১৯৫৩ সালে। কিন্তু পরের বছরের ফাইনালে ভ্যালেন্সিয়ার কাছে ৩-০ গোলে হেরে রিয়াল ও বিলবাওয়ের অভিজাত রেকর্ডে ভাগ বসানোর সুযোগ হারায় বার্সা।

আগামী ২১ এপ্রিলের ফাইনালে সেভিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। সেভিয়াকে হারিয়ে টানা চারটি শিরোপা জয়ে রিয়াল-বিলবাওয়ের পাশে বসতে পারবে আর্নেস্তো ভালভার্দের দল?

সেভিয়াকে হারাতে পারলে বার্সেলোনার চারজন খেলোয়াড়ও ইতিহাসে নাম লেখাবেন। আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, সার্জিও বুসকেটস ও জেরার্ড পিকে জিতবেন পঞ্চম কোপা দেল রে শিরোপা। বার্সার শেষ তিনবারের আগে ২০০৯ সালেও শিরোপা জিতেছিলেন এই চারজন।

খেলোয়াড় হিসেবে কোপা দেল রেতে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড পিরু গ্যাইঞ্জার। ১৯৪৩ থেকে ১৯৫৮ সালের মধ্যে অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে সাতটি শিরোপা জিতেছিলেন প্রাক্তন এই স্প্যানিশ ফরোয়ার্ড। বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড হুয়ান সেগারার। ১৯৫১ থেকে ১৯৬৩ সালের মধ্যে তিনি জেতেন ছয়টি শিরোপা।

পাঁচটি করে শিরোপা জিতেছেন ছয়জন-রামালেটস, তোরাইবা, সানচো, স্যামিতের, আলকান্তারা, ও কুবালা। তাদের পাশে বসার সুযোগ মেসি, ইনিয়েস্তা, বুসকেটস ও পিকের।

আরও পড়ুন: 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়