• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয় দর্শকের বর্ণবৈষ্যমের কবলে তাহির

স্পোর্টস ডেস্ক

  ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১০:২২

জোহানেসবার্গের গ্যালারিতে বর্ণবৈষ্যমের শিকার হলেন দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির। এনিয়ে দ্বিতীয়বারের মতো এমন পরিস্থিতিতে পড়লেন পাকিস্তানি বংশোদ্ভূত প্রোটিয়া ক্রিকেটার।

গেলো শনিবার ওয়ান্ডারার্সে ভারত-দক্ষিণ আফ্রিকার চতুর্থ ওয়ানডে চলার সময় বৈষম্যমূলক পরিস্থিতির শিকার হলেন এই তারকা ক্রিকেটার। গ্যালারি থেকে তার বিরুদ্ধে মন্তব্য উড়ে আসে। খেলা শেষ হবার পর গ্যালারিতে এক ভারতীয় সমর্থককে চিহ্নিত করে স্টেডিয়াম সিকিউরিটির কাছে অভিযোগ দায়ের করেন তাহির।

সোমবার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তবে এর আগে ঘটনাটির ভিডিও ভাইরাল হয় ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়াতে। ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে একটি বিবৃতিতে জারি করে বলা হয়, সোশ্যাল মিডিয়াতে তাহিরের ভিডিও ফুটেজটি ছড়িয়ে পড়ার বিষয়টি আমাদের নজরে রয়েছে।

ভারতের সঙ্গে চতুর্থ ম্যাচ চলাকালীন দর্শকাসনে থাকা এক অপরিচিত ব্যক্তি তাহিরকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করে। অভিযুক্ত ব্যক্তিকে চিহ্নিত করে পুরো বিষয়টি জানিয়ে স্টেডিয়াম সিকিউরিটির কাছে অভিযোগ জানিয়েছেন তাহির। অভিযুক্ত ব্যক্তিকে শারীরিক বা মৌখিক কোনো প্রকারের আঘাত দেয়ার কোনো চেষ্টা করেননি ইমরান।

ইমরান তাহিরের কাছে অভিযোগ পেয়ে অভিযুক্ত দর্শককে মাঠের বাইরে বের করে দেন মাঠের নিরাপত্তাকর্মীরা। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অ্যান্টি-রেসিজিম কোড অনুসারে এই অপরাধে জড়িত থাকা ব্যক্তিকে স্টেডিয়াম থেকে বের করে দেওয়ার সঙ্গে সঙ্গেই তার বিরুদ্ধে ফৌজদারি মামলাও রুজু করা হয়।

দুর্ভাগ্যজনক হলেও সত্য তাহিরকে উদ্দেশ্য করে এরকম বর্ণবিদ্বেষ মূলক মন্তব্য এবারেই প্রথম নয়। এর আগেও বৈষম্যের শিকার হয়েছিলেন বিশ্বের অন্যতম সেরা এই লেগ-স্পিনার। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় মানুকা ওভালে তাহিরের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষ মন্তব্য উড়ে এসেছিল গ্যালারি থেকে।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh