• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মর্যাদাকর অ্যালান বোর্ডার পুরস্কার পেলেন স্মিথ ও পেরি

স্পোর্টস ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪০

অস্ট্রেলিয়ান ক্রিকেটে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার সঙ্গে ক্রিকেটে অসাধারণ একটি বছর কাটানোয় পুরুষ দলের অধিনায়ক স্টিভেন স্মিথ ও নারী দলের অলরাউন্ডার এলিস পেরি মর্যাদাকর অ্যালান বোর্ডার ট্রফি জয় করলেন।

সোমবার রাতে মেলবোর্নে অস্ট্রেলিয়ান ক্রিকেটের সম্মানজনক এ পুরস্কার ঘোষণা করা হয়।

গত বছর ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্মিথ। অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট ও সীমিত ওভারের ম্যাচ মিলিয়ে ২৪ ম্যাচে ৬৭.৪৬ গড়ে ১৭৫৪ রান করেছেন স্মিথ। এ সময়ে তার সেঞ্চুরির সংখ্যা ৭টি। সতীর্থ ডেভিড ওয়ার্নার ও নাথান লায়নকে হারিয়ে টানা দ্বিতীয় বারের মতো মর্যাদাকর অ্যালান বোর্ডার পুরস্কার জিতেন তিনি।

অ্যালান বোর্ডার পুরস্কারের সঙ্গে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও হস্তগত করেছেন স্মিথ।

তবে ওয়ানডেতে এবার বর্ষসেরা পুরস্কার উঠেছে তার সতীর্থ ডেভিড ওয়ার্নারের হাতে। চ্যাম্পিয়নস ট্রফির টুর্নামেন্ট, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পান ওয়ার্নার।

গত বছর অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ছিল ওপেনার অ্যারন ফিঞ্চের। ফলে দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ার বর্ষসেরা ও টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন তিনি। ২০১৭ সালে ফিঞ্চ ৫টি টি-টুয়েন্টি ম্যাচ খেলে ৩১.৬ গড়ে করেছেন ১৫৮ রান। তিনি ১১ ভোট পেয়ে টি-টুয়েন্টিতে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। ফিঞ্চ ছাড়াও শেন ওয়াটসন দুইবার টি-টুয়েন্টি সংস্করণের বর্ষসেরা ক্রিকেটার হিসেবে এবি মেডেল জিতেছিলেন।

এছাড়া তরুণ ক্রিকেটারদের মধ্যে সাড়া জাগানো পারফরম্যান্সের জন্য ব্র্যাডম্যান ইয়ং ক্রিকেটার অব দ্য ইয়ারের পুরস্কার পান ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ২১ বছর বয়সি ক্রিকেটার জাই রিচার্ডসন।

অন্যদিকে অস্ট্রেলিয়ার বর্ষসেরা নারী ক্রিকেটার হিসেবে এ বছরের অ্যালান বোর্ডার মেডেল জিতলেন অস্ট্রেলিয়ার নারী দলের অল রাউন্ডার এলিস পেরি। গেল বছর ব্যালিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড জিতেছিলেন ২৭ বছর বয়সী এ ক্রিকেটার।

এছাড়া এলিস পেরি এ বছরের আইসিসি বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। দীর্ঘ এক দশক ধরে দলে অনবদ্য অলরাউন্ডিং পারফরমেন্সের জন্য ক্রিকেট জগতের সম্মানজনক এ পুরস্কার পেয়েছেন তিনি। এলিস পেরি অস্ট্রেলিয়ার ইতিহাসের একমাত্র নারী খেলোয়াড় যিনি একই সঙ্গে ক্রিকেট ও ফুটবল বিশ্বকাপ খেলেছেন।

এলিস পেরি ২০১৭ সালে তিন সংস্করণ মিলিয়ে ৭৫৬ রান করেছেন। নভেম্বরে সিডনিতে ইংল্যান্ডের নারী দলের বিপক্ষে অপরাজিত ২১৩ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি। এছাড়া সব মিলিয়ে গত বছর ১৯ উইকেট নিয়েছেন পেরি।

বর্ষসেরা পুরস্কারের জন্য গত বছরের ৮ জানুয়ারি থেকে ২০১৮ সালের ৮ জানুয়ারি পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। এই সময়ে স্মিথ তিন ফরম্যাট মিলিয়ে সবার উপরে। তবে দুর্দান্ত ফর্মে ছিলেন টেস্টে। টেস্টে গতবছর মোট ১ হাজার ৩০৫ রান করেন স্মিথ। এই ফরফম্যাটে দীর্ঘ একটা সময় ধরে ফর্মে রয়েছেন অসি এ তারকা। দারুণ পারফরম্যান্সের সঙ্গে সুনাম ধরে রাখায় অ্যালান বোর্ডার পুরস্কার পান তিনি। এর আগে ২০১৫ সালে প্রথম মর্যাদার এ পুরস্কার পান তিনি।

এ নিয়ে পঞ্চম ক্রিকেটার হিসেবে একাধিকবার এবি মেডেল জেতার রেকর্ড গড়লেন স্মিথ। এর আগে ৪ বার করে জিতেছিলেন রিকি পন্টিং (২০০৪, ২০০৬, ২০০৭, ২০০৯) ও মাইকেল ক্লার্ক (২০০৫, ২০০৯, ২০১২, ২০১৩)। এছাড়া শেন ওয়াটসন (২০১০, ২০১১) ও ডেভিড ওয়ার্নার (২০১৭, ২০১৮) দুইবার করে সম্মানজনক এ মেডেল জিতেছেন।

অ্যালান বোর্ডার পুরস্কার জয়ে ভোটের দৌড়ে ২৪৬ ভোট নিয়ে সেরা হয়েছেন স্মিথ। ১৬২ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে ওয়ার্নার। আর ১৫৬ ভোটে তৃতীয় অবস্থানটি নাথান লায়নের।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
দলে ফেরা প্রসঙ্গে শান্তকে যা বলেছেন তামিম
X
Fresh