• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অনন্য রেকর্ডের দ্বারপ্রান্তে অপ্রতিরোধ্য বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক

  ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩০

গত বৃহস্পতিবার রাতেই নিশ্চিত হয়ে গেছে কোপা দেল রের দুই ফাইনালিস্টের নাম। সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ভ্যালেন্সিয়াকে ৩-০ গোলে হারিয়ে টানা পঞ্চমবারের মতো কোপা দেল রের ফাইনালে উঠেছে বার্সেলোনা।

আগের চার ফাইনালের শেষ তিনবারই শিরোপা জিতেছে বার্সেলোনা। প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড ২৯ বারের চ্যাম্পিয়নও তারাই। তবে বার্সা কখনো টানা চারটি শিরোপা জিততে পারেনি।

তাতে ২১ এপ্রিলের ফাইনালে সেভিয়াকে হারাতে পারলে গড়া হয়ে যাবে ইতিহাসও। টানা চতুর্থবারের মতো কোপা দেল রের শিরোপা জয়ের রেকর্ড গড়া হবে। আগে কেবল রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো বিলবাওয়েরই আছে টানা চারবার কাপ শিরোপা জয়ের রেকর্ড।

এই রেকর্ড আছে মাত্র দুই দলের। সেটাও শতাব্দী পুরনো। ১৯০৫ থেকে ১৯০৮ টানা চার বছর কোপা দেল রের শিরোপা ঘরে তুলে অপ্রতিরোধ্য ছিল রিয়াল মাদ্রিদ। এরপর ১৯৩০ থেকে ১৯৩৩ টানা চার বছর জিতেছিল অ্যাথলেটিক বিলবাও। এর মাঝে এরা কাউকেই শিরোপা ছুঁয়ে দেখতে দেয়নি।
--------------------------------------------------------
আরও পড়ুন: ইতিহাস গড়ার আগেই ভাঙনের সুর
--------------------------------------------------------

১৯৫৪ সালে বার্সেলোনা টানা চার শিরোপার খুব কাছে গিয়েছিল। জিতেছিল ১৯৫১, ১৯৫২ ও ১৯৫৩ সালে। কিন্তু পরের বছরের ফাইনালে ভ্যালেন্সিয়ার কাছে ৩-০ গোলে হেরে রিয়াল ও বিলবাওয়ের অভিজাত রেকর্ডে ভাগ বসানোর সুযোগ হারায় বার্সা।

আগামী ২১ এপ্রিলের ফাইনালে সেভিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। সেভিয়াকে হারিয়ে টানা চারটি শিরোপা জয়ে রিয়াল-বিলবাওয়ের পাশে বসতে পারবে আর্নেস্তো ভালভার্দের দল?

সেভিয়াকে হারাতে পারলে বার্সেলোনার চারজন খেলোয়াড়ও ইতিহাসে নাম লেখাবেন। আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, সার্জিও বুসকেটস ও জেরার্ড পিকে জিতবেন পঞ্চম কোপা দেল রে শিরোপা। বার্সার শেষ তিনবারের আগে ২০০৯ সালেও শিরোপা জিতেছিলেন এই চারজন।

খেলোয়াড় হিসেবে কোপা দেল রেতে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড পিরু গ্যাইঞ্জার। ১৯৪৩ থেকে ১৯৫৮ সালের মধ্যে অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে সাতটি শিরোপা জিতেছিলেন প্রাক্তন এই স্প্যানিশ ফরোয়ার্ড।

বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড হুয়ান সেগারার। ১৯৫১ থেকে ১৯৬৩ সালের মধ্যে তিনি জেতেন ছয়টি শিরোপা।

পাঁচটি করে শিরোপা জিতেছেন ছয়জন-রামালেটস, তোরাইবা, সানচো, স্যামিতের, আলকান্তারা, ও কুবালা। তাদের পাশে বসার সুযোগ মেসি, ইনিয়েস্তা, বুসকেটস ও পিকের।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট ‘গিনেস বুকে’ স্থান পাবে : প্রতিমন্ত্রী
ম্যাচ হেরে রেফারিকে কাঠগড়ায় তুললেন জাভি
ঘটনাবহুল ম্যাচে বার্সাকে কাঁদিয়ে সেমিতে পিএসজি
X
Fresh