• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পকে ‘গালি’দেওয়ায় মার্কিনভিসা পাননি ম্যারাডোনা

স্পোর্টস ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:০৩

আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনা খেলা ছেড়েছেন প্রায় দুই যুগ আগে। মাঠের বাইরে যাবার পর ড্রাগ কিংবা নারী কেলেঙ্কারি বিভিন্ন কারণেই শিরোনাম হয়েছেন তিনি। এবারের কারণটি সম্পূর্ণই ভিন্ন। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করার কারণে দেশটির ভিসা পাননি ‘ফুটবল ঈশ্বর’খ্যাত ম্যারাডোনা।

একটি মামলার শুনানিতে অংশ নিতে আগামী মার্চে মিয়ামিতে যাবার কথা ম্যারাডোনার। সাবেক বান্ধবী ক্লদিয়া ভিলাফেনের করা ওই মামলার জন্যই আমেরিকার ভিসার জন্য আবেদন করেছিলেন সাবেক এই তারকা ফুটবলার। তবে ভিসার আবেদনের শুরুর সাক্ষাৎকারে ট্রাম্পকে নিয়ে বাজে মন্তব্য করেন সর্বকালের সেরা ফুটবলারের খেতাবপ্রাপ্ত এই কিংবদন্তি। আর তাই তার ভিসা আবেদন বাতিল করে দেয় দূতাবাসটি।

ম্যারাডোনার আইনজীবী ম্যাতিয়াস মোরলা এক অনুষ্ঠানে আসল কারণটি ব্যাখ্যা করে বলেন, ম্যারাডোনা যখন আমেরিকার ভিসা আবেদন করেন, তখন আমি তাকে বলেছিলাম, দয়া করে আমেরিকা সম্পর্কে বিতর্কিত কোনো মন্তব্য করবেন না।’

কিন্তু ভেনেজুয়েলান নেটওয়ার্ক টেলেসারকে দেয়া এক সাক্ষাৎকারের সময়ই প্রশ্নকারীর দ্বিতীয় প্রশ্ন ছিল, আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে আপনার মতামত কি? জবাবে ম্যারাডোনা বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন একজন চিরোলিটা।’আর্জেন্টিনায় চিরোলিটা দিয়ে কোনও ব্যক্তির সর্বনিম্ন মূল্য বোঝানো হয়। অর্থ্যাৎ তিনি একজন নিচুদরের ব্যক্তি।

কোনও ব্যক্তিকে আর্জেন্টিনায় তুচ্ছ-তাচ্ছিল্য করতেই এই শব্দটিকে গালি অর্থে ব্যবহার করা হয়। এ শব্দটি বলার কারণেই শেষ পর্যন্ত দেশটির ভিসার জন্য অযোগ্য বিবেচিত হন ম্যারাডোনা।

এ নিয়ে দেশটিতে দ্বিতীয়বারের মতো নিষিদ্ধ হলেন ম্যারাডোনা। সবশেষ ১৯৯৪ সালে বিশ্বকাপ ফুটবলের সময় ড্রাগ টেস্টে পজিটিভ ধরা পড়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিদায় নিতে হয়েছিল ম্যারাডোনাকে।

কিংবদন্তি ম্যারাডোনা সেবার ঘোষণাও দিয়েছিলেন, আর কোনওদিন মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে পা রাখবেন না। এবার তার ঘোষণারই জয় হলো!

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
ফের ভোটের লড়াইয়ে উপস্থিত ট্রাম্প ও বাইডেন!
সাবেক কর্মীর কাছে হারলেন ট্রাম্প
X
Fresh