• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অবশেষে থামলো লঙ্কানরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১৮

ম্যাচের তৃতীয় দিন শেষে সকলের প্রশ্ন ছিলো কোথায় গিয়ে থামবে লঙ্কানরা। অবশেষে ২০০ রানের লিড নিয়ে থামলো হাথুরুসিংহের নতুন শিষ্যরা। তিনটি সেঞ্চুরি ও দুইটি হাফসেঞ্চুরির কল্যাণে টাইগারদের প্রথম ইনিংসে করা ৫১৩ রান টপকে লিড নেয় তারা।

ধনঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিসের পর সেঞ্চুরির দেখা পান রোশান সিলভা। হাফসেঞ্চুরি করলেন আরও দুই তারকা চান্দিমাল ও ডিকভেলা।

গত দুই দিনের মতো আজও হতাশার বোলিং ছিল বাংলাদেশের। তারই নমুনা হিসেবে দলীয় পারফরমেন্সে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৭১৩ রানের পাহাড় গড়ে দলটি। চা বিরতির কিছুক্ষণ পরে নবম উইকেট হিসেবে হেরাথ আউট হলে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কান অধিনায়ক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২০০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২২ রান। তামিম ১৮ ও ইমরুল ৩ রানে অপরাজিত আছেন।

এর আগে চতুর্থ দিনের শুরু থেকেই দেখে শুনে ব্যাট করে বাংলাদেশের ৫১৩ রান পার হয়ে দলকে লিড এনে দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রোশান সিলভা ও চান্দিমাল। সিলভা তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এরপর খুব বেশি সময় উইকেটে থাকতে পারেননি রোশান সিলভা। মিরাজের বলে লিটন দাসকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১০৯ রানে সাজঘরে ফিরে যান রোশান সিলভা। আর এতেই সিলভা ও চান্দিমালের ১৩৫ রানের জুটি ভাঙে।

--------------------------------------------------------
আরও পড়ুন: কালরার সেঞ্চুরিতে ভারতের চতুর্থ শিরোপা
--------------------------------------------------------

সিলভার বিদায়ের পর দেখে শুনে ব্যাট করে এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে চান্দিমালও। তবে লাঞ্চ শেষে ব্যাট করতে নেমে তাইজুল ইসলামের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন লঙ্কান অধিনায়ক। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৮৭ রান।

চান্দিমালের বিদায়ের পর উইকেটে এসে শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলে হাফ সেঞ্চুরি তুলে নেন ডিকভেলা। তবে এরপর আর বেশি সময় উইকেটে থাকা হয়নি। মিরাজের বলে লিটন দাসকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে গেছেন এই ব্যাটসম্যান। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৬২ রান। শেষ দিকে পেরেরা ৩২ ও হেরাথ ২৪ রান করে সাজঘরে ফেরেন। এরপর ৭১৩ রানের পাহাড়সম স্কোর গড়ে ইনিংস ঘোষণা করে সফরকারী দলটি।

এদিন প্রথম বাংলাদেশি বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে দুইশ রান দিয়েছেন তাইজুল ইসলাম। ৬৭.৩ ওভারে রান দেয়ার ডাবল সেঞ্চুরি করেছেন বাঁহাতি এই স্পিনার। এর আগে সর্বোচ্চ ১৮১ রান দিয়েছিলেন মোহাম্মদ রফিক ও সোহাগ গাজী। ২০০৭ সালে ঢাকায় ভারতের বিপক্ষে ৪৫ ওভারে ১৮১ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন রফিক। ২০১৪ সালে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ৪৮ ওভারে ১৮১ রানে এক উইকেট পেয়েছিলেন সোহাগ। চার বছর পর একই মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষে রফিক-সোহাগকে ছাড়িয়ে গেলেন তাইজুল। দুইশ রান দেয়ার আগে তিনিও ২ উইকেট পেয়েছেন।

বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৪টি, মেহেদী মিরাজ ৩টি, সানজামুল ও মুস্তাফিজ ১টি করে উইকেট লাভ করেন।

আরও পড়ুন:

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেড়েই চলছে নারী নির্যাতন
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
বাংলাদেশ সিরিজের জন্য আইপিএল ছাড়ছেন রাজা!
X
Fresh