• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

ব্যাটিংয়ে বাংলাদেশ, সানজামুলের অভিষেক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩১ জানুয়ারি ২০১৮, ০৯:১৮ | আপডেট : ৩১ জানুয়ারি ২০১৮, ১১:০৫
নতুন নেতৃত্বের মিশন নিয়ে মাঠে নেমেই টস ভাগ্য নিজের করে নিলেন টাইগারদে টেস্টের নতুন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টস ভাগ্য জিতেই  শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। চট্রগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ সকাল ৯.৩০ মিনিটে খেলা শুরু।

রেকর্ড ঘাটলে দেখা যাচ্ছে, টেস্ট পরিসংখ্যানে শ্রীলঙ্কাই এগিয়ে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এখন পর্যন্ত ১৮টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে ১৫টিতে। বাংলাদেশ জিতেছে ১টিতে। আর দুইটি ম্যাচ ড্র হয়েছে।

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার শেষ মুখোমুখিতে দুই দলের ম্যাচটি ড্র হয়েছিল। আর দুই দলের শেষ লড়াইয়ে জিতেছিল বাংলাদেশ। কলম্বোতে বাংলাদেশ খেলেছিল শততম টেস্ট ম্যাচ। মাইলফলক ছোঁয়া ম্যাচে জিতেছিল মুশফিকুর রহিমের দল।

রেকর্ডে পিছিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স টাইগারদের এগিয়ে রাখছে। গত বছর শ্রীলঙ্কার মাটিতেই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয় করে বাংলাদেশ। দুই ম্যাচের ওই সিরিজটি ১-১ ড্র হয়। এরপর গত বছর ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ড্র করে বাংলাদেশ।

এই সিরিজে নতুন অধিনায়কের নেতৃত্বে খেলবে বাংলাদেশ। টেস্টে দশম অধিনায়ক হিসাবে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন মাহমুদুল্লাহ রিয়াদ। সম্প্রতি মুশফিকুর রহিমকে সরিয়ে সাকিব আল হাসানকে টেস্টে দ্বিতীয়বারের মতো অধিনায়ক করা হয়। কিন্তু গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে পড়ে এই ম্যাচ থেকে ছিটকে যান সাকিব আল হাসান। যার কারণে অধিনায়কের দায়িত্ব পড়েছে মাহমুদুল্লাহ রিয়াদের ওপর। এদিকে এ টেস্ট দিয়ে অভিষেক হয়েছে স্পিনার সানজামুল ইসলামের।

আন্তর্জাতিক অভিষেকের পর থেকে মুশফিকুর রহিম বেশ ব্যস্ত সময় পাড় করছেন। ব্যাটিংয়ে বড় দায়িত্ব পালনের পাশাপাশি উইকেটের পিছনেও দায়িত্ব পালন করেছেন মুশফিক। অধিনায়ক হওয়ার পর তার কাঁধে তিনের দায়িত্ব। সব মিলিয়ে মুশফিকুর রহিম নির্ভার ছিলেন না একটি মুহূর্তের জন্যও। এখন অনেকটাই নির্ভার মুশফিক। নেই টেস্ট অধিনায়ত্ব, নেই উইকেট কিপিংয়ের দায়িত্ব। দলের সেরা ব্যাটসম্যানের কাঁধে এখন শুধু ব্যাটিংয়ের দায়িত্ব।

বাংলাদেশ দল
তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসাইন, মেহেদী হাসান, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল
দিমুথ করুণারত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), নিরোশান ডিকভেলা, রোশান সিলভা, দিলরুয়ান পেরেরা, রাঙ্গনা হেরাথ, সুরাঙ্গা লাকমাল, লাকশান সানদাকান, লাহিরু কুমরা।

আরও পড়ুন:

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়