• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রিয়াদের হাফসেঞ্চুরিতে স্বপ্ন দেখছে টাইগাররা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ জানুয়ারি ২০১৮, ১৯:১০

আজ জিতলেই প্রথম কোনো ত্রিদেশীয় সিরিজের ট্রফি নিজেদের ঘরে তুলবে টাইগাররা। কিন্তু তার আগে যে তাদের কঠিন পরীক্ষাতেই ফেলেছে হাথুরুর নতুন শিষ্যরা। প্রথম দিকে টপাটপ উইকেট পড়লেও চতুর্থ উইকেটে ভায়রা ভাই মুশফিক ও রিয়াদ দলের ধাক্কা সামলানোর দায়িত্ব নেন। কিন্তু মাঝপথেই বিদায় নিতে হয় মুশফিককে।

কিন্তু অন্যপ্রান্ত দিয়ে ঠিকই ব্যক্তিগত ১৮তম অর্ধশত তুলে নেন টেস্টের সহ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। রিয়াদের হাফসেঞ্চুরির সঙ্গে দলও ১০০ রান অতিক্রম করেছে। এই প্রতিবেদন খেলা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৭ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩২ রান। ক্রিজে আছেন মাহমুদুল্লাহ ৬৮ রান ও অধিনায়ক মাশরাফি ৩ রানে।

শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নেমে ইনিংসের পঞ্চম ওভারে দলীয় ১১ রানে দুশমান্থ চামিরার বলে আকিলা ধনঞ্জয়ার হাতে ক্যাচ হন তামিম ইকবাল। এরপর নবম ওভারে রান আউটের শিকার হন মোহাম্মদ মিঠুন। ২৭ বল খেলে ১০ রান করেছেন তিনি। এরপর দ্রুতই ইনিংসের দশম ওভারে দুশমান্থ চামারার বলে গুনারত্নের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাব্বির রহমান। এটা ছিল চামারার দ্বিতীয় শিকার।

দলীয় ২২ রানে তিন উইকেট হারানোর পর মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহর ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল বাংলাদেশ। এই জুটিতে স্বপ্ন দেখছিল টাইগাররা। কিন্তু সেটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। দলীয় ৮০ রানে আকিলা ধনঞ্জয়ার বলে উপুল থারাঙ্গার হাতে ক্যাচ হয়েছেন মুশফিকুর রহিম। ৪০ বল খেলে তিনি করেছেন ২২ রান। এরপর দলীয় ৯০ রানে বোলার আকিলা ধনঞ্জয়ার হাতে ধরা পড়েন মেহেদী হাসান মিরাজ।

এরপর দলীয় ১২৭ রানের মাথায় ষষ্ঠ উইকেট হিসেবে সাইফুদ্দিন রান আউটের শিকার হন। এর আগে তিনি রিয়াদের সঙ্গে ৩৭ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন।

এর আগে রুবেল-মোস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ের মাধ্যমে টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কাকে ২২১ রানে বেধে ফেলে বাংলাদেশ। ফলে ট্রফি জিততে টাইগারদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২২২ রান।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। মেহেদী হাসান মিরাজের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ফিরেন লঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকা। তিনি করেন ছয় রান। গুনাথিলাকা সাজঘরে ফেরার পর বিপজ্জনক হয়ে উঠছিলেন কুশল মেন্ডিস। কিন্তু তাকে বেশি দূর যেতে দেননি মাশরাফি বিন মুর্তজা। ইনিংসের ষষ্ঠ ওভারে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন মেন্ডিস। ৯ বল খেলে দুই চার ও তিন ছক্কায় মেন্ডিস করেন ২৮ রান।

দানুশকা গুনাথিলাকা ও কুশল মেন্ডিস আউট হওয়ার পর উপুল থারাঙ্গা ও নিরোশান ডিকওয়েলার ব্যাটে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। দুইজনে মিলে ৭১ রানের পার্টনারশিপ গড়েন। এই জুটি ভাঙেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলীয় ১১৩ রানে নিরোশান ডিকওয়েলাকে সাব্বির রহমানের হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়ে দেন তিনি। ডিকওয়েলা করেন ৪২ রান।

ইনিংসের ৩৬তম ওভারে হাফ সেঞ্চুরি করা ব্যাটসম্যান উপুল থারাঙ্গাকে বোল্ড করে সাজঘরে ফেরান মোস্তাফিজুর রহমান। ৫৬ রান করে ফিরে যান থারাঙ্গা। ওয়ানডেতে থারাঙ্গার এটি ৩৭তম হাফ সেঞ্চুরি। ইনিংসের ৩৯তম ওভারে রুবেল হোসেনের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন থিসারা পেরেরা। তিনি করেন ২ রান। ৪৫তম ওভারে আসেলা গুনারত্নেকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রুবেল হোসেন। ৪৮তম ওভারে দিনেশ চান্দিমালকে বোল্ড করেন রুবেল।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেন উপুল থারাঙ্গা। এছাড়া দিনেশ চান্দিমাল করেন ৪৫ রান। নিরোশান ডিকওয়েলা করেন ৪২ রান।

বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ১০ ওভার বল করে ৪৬ রান দিয়ে চারটি উইকেট নেন। ১০ ওভার বল করে ২৯ রান দিয়ে দুইটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান। এছাড়া মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ ১টি করে উইকেট নেন।

আজকের একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। ওপেনিংয়ে এনামুল হক বিজয়ের পরিবর্তে মোহাম্মদ মিঠুনকে রাখা হয়েছে। আবুল হাসান রাজুর পরিবর্তে রাখা হয়েছে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। নাসির হোসেনের পরিবর্তে একাদশে রাখা হয়েছে মেহেদী হাসান মিরাজকে।

অন্যদিকে, শ্রীলঙ্কা একাদশে একটি পরিবর্তন আনা হয়। লক্ষণ সান্দাকানের জায়গায় একাদশে রাখা হয় শিহান মাদুশানকাকে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আজ অভিষেক ম্যাচ খেলতে নামেন মাদুশানকা। ৪৯তম ওভারে মোহাম্মদ মিঠুনের হাতে ক্যাচ বানিয়ে আকিলা ধনঞ্জয়াকে ফেরান মোস্তাফিজুর রহমান। শেষ ওভারে শিহান মাদুশানকাকে বোল্ড করেন রুবেল হোসেন। ইনিংসের শেষ বলে রান আউট হন সুরঙ্গা লাকমল।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হ্যাটট্রিক জয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ
ত্রিদেশীয় সিরিজের দল ঘোষণা বাংলাদেশের
X
Fresh