• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বার্সার রাতে অভিষেক হচ্ছে কুতিনহো-মিনার?

স্পোর্টস ডেস্ক

  ২৫ জানুয়ারি ২০১৮, ২১:৫৪

কোপা দেল রের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রাতে মাঠে নামবে লা লিগায় উড়তে থাকা বার্সেলোনা। ইতোমধ্যিই তারা প্রথম লেগে লেগানেসের মাঠে পরাজিত হয়েছে। তাই সেমিতে উঠতে জয়ের বিকল্প নেই। যদিও এবারের ম্যাচটি বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে।

তারপরও শঙ্কায় আছে দলটি। কারণ গতরাতে রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো মাদ্রিদ টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। তাই ভয়ে আছে বার্সেলোনাও। না জানি এবার তাদের পালা। তবে বার্সেলোনার সমর্থকদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর হল এ ম্যাচেই হয়তো অভিষেক হতে যাচ্ছে গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়ের। যদি তাই হয় তবে বার্সা সমর্থকদের অপেক্ষার প্রহর শেষ হয়ে যেতে পারে আজ। আর কপাল পুড়তে পারে নগরপ্রতিদ্বন্দ্বী এসপানিওলের।

এই ম্যাচে কুতিনহোর বার্সা-অভিষেকের আভাস মিলেছিল আগেই। তবে দুদিন আগে বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দে কুতিনহোর অভিষেকের বিষয়টি নাকচ করে দেন। তিনি ইঙ্গিত করেন অভিষেকের জন্য কুতিনহোকে আরও কিছুদিন অপেক্ষা হবে। ইংলিশ ক্লাব লিভারপুলে খেলে আসা কুতিনহোর অভিষেকের বিষয়েই যেখানে বিলম্বের ইঙ্গিত, ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসে খেলা ইয়ারি মিনার অভিষেকের ব্যাপারটি তাই আলোচনাতেই ছিল না।

কিন্তু দুদিন আগে দেয়া ইঙ্গিতকে উড়িয়ে দিয়ে বার্সেলোনা কোচ কুতিনহো-মিনা দুজনকেই রেখেছেন এসপানিওল ম্যাচের জন্য ঘোষিত ১৮ সদস্যের দলে। মানে দুজনের সামনেই স্বপ্নের বার্সেলোনার জার্সি গায়ে প্রথমবারের মতো মাঠে নামার সুযোগ। স্বপ্নের অভিষেকটা হলে প্রথম দিন থেকেই অন্য একটা চ্যালেঞ্জের মুখোমুখি হবেন কুতিনহো-ইয়ারি মিনা। চ্যালেঞ্জটা বার্সেলোনার ইতিহাসটা পাল্টে দেয়ার। সেটা কি? বার্সেলোনার জানুয়ারির সওদা কখনোই ‘ভালো’ বলে প্রমাণিত হয়নি।

১১৮ বছরের ক্লাব ইতিহাসে এ পর্যন্ত যত জন খেলোয়াড়কেই জানুয়ারির শীতকালীন দলবদল উইন্ডোতে কিনেছে বার্সা, তাদের কেউই ন্যু-ক্যাম্পে তেমন সফল হননি। জানুয়ারিতে কেনা খেলোয়াড়েরা বার্সেলোনাকে দুহাত ভরে দিয়েছে, সে রকম গল্প নেই! এমনকি ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো বা সাবেক ডাচ মিডফিল্ডার এডগার ডেভিডরাও ন্যু-ক্যাম্পে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। অথচ তাদের দুজনকে কিনতে বার্সেলোনার নগদই খরচ হয়েছে ১৩১.৮ মিলিয়ন ইউরো। এতো টাকার ঘোড়া কতটা ফসল দেয়, বার্সেলোনার সমর্থকেরা অধীর আগ্রহে অপেক্ষা করছে সেটা দেখার।

মোটামুটি ভালো করেছেন, এমন গল্পের খোঁজ পেতেও আপনাকে ফিরে যেতে হবে ১৯৯০-এর দশকে। ১৯৯৮ সালে এই জানুয়ারিতেই দুই ডি বোয়ের ভাইকে দলে ভিড়িয়েছিল বার্সা। তারাই যা একটু সফল। বার্সার সর্বশেষ জানুয়ারির সওদা ইব্রাহিম অ্যাফেলাই, আরদা তুরান, অ্যালেক্সিস ভিদাল-ন্যু-ক্যাম্পে সবাই নিজেদের সামর্থের প্রমাণ দিতে ব্যর্থ।

কুতিনহো-ইয়ারি মিনার সামনে তাই চ্যালেঞ্জ ব্যর্থতার সেই গল্পটা মুছে দিয়ে সাফল্যের গল্প রচনা করার। ব্রাজিলিয়ান উইঙ্গার কুতিনহো ও কলম্বিয়ান ডিফেন্ডার ইয়ারি মিনা চ্যালেঞ্জে জিততে পারবেন কিনা বলবে সময়। তবে তার আগে দুজনেই হয়তো চাইবেন, স্বপ্নের ক্লাবে অভিষেকটা যেন স্বপ্নের মতোই হয়। বার্সা সমর্থকদের চাওয়াও নিশ্চয় সেটাই।

এদিকে এ ম্যাচকে ঘিরে বার্সার প্রধান তারকা লিওনেল মেসিকে নিয়ে ভীষণ চিন্তায় আছে এসপানিওলের খেলোয়াড়রা। তাদের ড্রেসিংরুমে কুতিনহো কিংবা মিনা নয়? এখন একটাই আলোচনার বিষয়, সেটি হচ্ছে মেসি।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচ নিয়ে এস্পানিওলের ব্রাজিলিয়ান স্ট্রাইকার লিও বাপতিস্তাও প্রেস ব্রিফিংয়ে বলেন, খেলা অনেক কঠিন হবে। প্রতিপক্ষে রয়েছে মেসি। আমরা সবাই তাকে খুব ভালো করেই জানি। যেভাবেই হোক তাকে থামাতে হবে।

আর কুতিনহোকে নিয়ে তিনি বলেন, আমি তাকে আগে থেকেই চিনি। ভিয়ারিয়ালে থাকতে ইউরোপীয় লিগে তার বিপক্ষে (লিভারপুল) খেলেছি। সে সত্যি খুব ভাল এবং অসাধারণ খেলোয়াড়। সে এই ম্যাচে না থাকলে আমাদের জন্য মঙ্গলজনক।

তিনি আরো বলেন, ভয় থেকে বলছি না, সম্মান থেকেই এসব কথা বলছি। আমরা জানি বার্সেলোনা ঘরের মাঠে খুবই শক্তিশালী। সুতরাং সেখানে আমাদেরকে চিন্তা এবং সম্মান নিয়েই যেতে হবে। তবে আমরা আমাদের যোগ্যতা ও সাহস দিয়ে তাদেরকে হারানোর যথাসাধ্য চেষ্টা করবো।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্যায়ের শিকার হয়েছে বার্সেলোনা’
ম্যাচ হেরে রেফারিকে কাঠগড়ায় তুললেন জাভি
ঘটনাবহুল ম্যাচে বার্সাকে কাঁদিয়ে সেমিতে পিএসজি
রিয়াল-বার্সেলোনার কষ্টার্জিত জয়
X
Fresh