• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

রোনালদিনহোকে মেসির আবেগঘন বিদায়

স্পোর্টস ডেস্ক

  ১৯ জানুয়ারি ২০১৮, ১৬:৩৭

কিছুদিন আগেই সব ধরনের ফুটবল থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। অথচ তিনি ২০১৫ সাল থেকেই পেশাদার ফুটবলে নিয়মিত ছিলেন না। তার বিদায়ে নেইমার থেকে শুরু করে ফুটবলের অনেক তারকা খেলোয়াড় নিজেদের অনুভূতি প্রকাশ করেছেন।

বার্সেলোনার আজকের এই উত্থান ঘটিয়েছিলেন তিনি। ২০০২ বিশ্বকাপজয়ী ব্রাজিল ফুটবল দলের সদস্য রোনালদিনহো। বিশ্বকাপের পরের বছরই যোগ দেন বার্সেলোনায়। এরপর থেকেই যেন লা লিগায় উড়তে শুরু করে বার্সা। রোনালদিনহো হাত ধরেই বার্সায় নতুন এক তারকার উত্থান হয়। লা মাসিয়া থেকে নিজেকে পরিণত করে লিওনেল মেসি নামক আর্জেন্টাইন ফুটবল রাজপুত্রের আগমন ঘটে বার্সেলোনার সিনিয়র দলে।

২০০৪ সাল থেকেই বার্সা সিনিয়র দলের হয়ে টুকটাক খেলতে শুরু করেন মেসি। তবে তার পদচারণা পুরোপুরি শুরু হয় ২০০৬ সাল থেকে। এরই মধ্যে বার্সায় তরুণ এক ফুটবলার হিসেবে মেসিকে প্রতিষ্ঠিত করার দায়িত্বটা যেন নিজ কাঁধেই নিয়েছিলেন রোনালদিনহো। মেসি নিজেই বেশ কয়েকবার সাক্ষাৎকার দিতে গিয়ে স্বীকার করেছেন, রোনালদিনহোর কারণেই বার্সার ড্রেসিং রুমটা তার জন্য সহজ হয়ে যায়।

তাই পূর্বসূরি এবং নিজের আদর্শকে খুব আন্তরিকতার সঙ্গেই বিদায় জানিয়েছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। ৩৭ বছর বয়সের রোনালদিনহোর সঙ্গে তোলা একটি ছবি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে আপলোড করে হৃদয়গ্রাহী কিছু কথা লিখেছেন তিনি।

পূর্বসূরির অবসর নেয়ার খবরে কিছুটা ভেঙে পড়েছেন লিওনেল মেসি। নিজের আদর্শকে শেষ বিদায় খুব আন্তরিকতার সঙ্গেই জানালেন মেসি। রোনালদিনহোর বিদায় মর্মস্পর্শী বার্তা লিখেছেন নেইমার থেকে শুরু করে অনেকেই।

কিন্তু মেসিরটাই সবাই হৃদয়কে স্পর্শ করেছে বেশি। মেসি রোনালদিনহোকে উদ্দেশ্য করে লিখেছেন, সব সময়ই আমি বলি, আপনার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। সারাজীবন আপনার কাছে এ জন্য কৃতজ্ঞ থাকবো। কারণ, বার্সেলোনার ড্রেসিংরুমটাকে আমার জন্য আপনি কতটা সহজ করে দিয়েছেন।

এরপর মেসি লিখেছেন, আমার সৌভাগ্য যে ক্যারিয়ারের শুরুতে অনেক কিছু শেয়ার করার সুযোগ পেয়েছি আপনার সাথে। এ কারণে আমি খুব সুখী। একই সঙ্গে বল পায়ে আমি দুর্দান্ত এক ব্যক্তিত্ব। এটাই আসলে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এরপরই সবচেয়ে হৃদয়স্পর্শী বক্তব্যটি লিখেছেন মেসি, যদিও আপনি ফুটবলকে ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, কিন্তু আমি বলবো ফুটবল কখনোই আপনার সুন্দর হাসিটা ভুলতে পারবে না। শুভকামনা, রোনি আপনাকে।

আরও পড়ুন

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
লা লিগায় জাভির শততম ম্যাচটি জয় দিয়ে রাঙালো বার্সেলোনা
কোপা আমেরিকার আগে ব্রাজিল শিবিরে বড় ধাক্কা
অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
X
Fresh