• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

১৫ বছর বয়সে ভাঙলেন দুই দশকের রেকর্ড

স্পোর্টস ডেস্ক

  ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:৪১

চমকে দেয়া পারফরম্যান্সই বটে। দুই দশক ধরে যে রেকর্ড কেউ ভাঙতে পারেননি। এতদিন পর অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে সেই রেকর্ড নিজের করে নিলেন ১৫ বছর বয়সি ইউক্রেনের মার্তা কোস্তিয়াক।

১৯৯৬ সালে মার্টিনা হিঙ্গিস ১৫ বছর বয়সেই অস্ট্রেলিয়ান ওপেনের মূলপর্বে নিজের প্রথম ম্যাচ জিতেছিলেন। শুয়াই পেংকে হারানোর পথে সেই রেকর্ড আগেই ভেঙেছিলেন মার্তা। এতদিন সবচেয়ে কম বয়সি ডব্লিউটিএ তারকা হিসেবে কোনো মেজর ইভেন্টের তৃতীয় রাউন্ডে পৌঁছানোর রেকর্ড ছিল লুচ্চি-বারোনির। ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্র ওপেনে এই রেকর্ড গড়েছিলেন লুচ্চি। অলিভিয়াকে হারিয়ে সেই রেকর্ডও ভেঙে দেন কোস্তিয়াক।

মেলবোর্ন পার্কে ইউক্রেনের মার্তা কোস্তিয়াক কণিষ্ঠতম টেনিস তারকা হিসেবে মৌসুমের প্রথম গ্র্যান্ডস্ল্যামের দ্বিতীয় রাউন্ডের বাধা টপকানোর রেকর্ড তো গড়লেনই, একই সঙ্গে গত ২০ বছরের মেজর ইতিহাসে এত কম বয়সে তৃতীয় রাউন্ডে জায়গা করে নেয়ার বিশ্বরেকর্ডও নিজের পকেটে পুরলেন মার্তা।

কোয়ালিফায়ার মার্তা প্রথম রাউন্ডে হারিয়েছিলেন টুর্নামেন্টের ২৫ নম্বর বাছাই শুয়াই পেংকে। মার্গারেট কোর্ট এরেনায় দ্বিতীয় রাউন্ডের লড়াইয়ে ৬-৩, ৭-৫ সেটে বিধ্বস্ত করেন স্থানীয় ওয়াইল্ড কার্ড এন্ট্রি অলিভিয়া রোগাউস্কাকে। প্রথমবার কোনো গ্র্যান্ডস্ল্যাম ইভেন্টের তৃতীয় রাউন্ডে জায়গা করে নিয়ে মার্তা ভেঙে দিলেন মির্জানা লুচিচ-বারোনির এমন একটি রেকর্ড, যা তার জন্মের আগেই গড়া হয়েছিল।

তৃতীয় রাউন্ডে মার্তা মুখোমুখি হবেন স্বদেশি এলিনা ভিতোলিনার। চতুর্থ বাছাই এলিনা দ্বিতীয় রাউন্ডে ৪-৬, ৬-২, ৬-১ সেটে হারিয়েছেন চেক তারকা ক্যাটারিনা সিনিয়াকোভাকে।

অস্ট্রেলিয়া ওপেনের আগে পর্যন্ত নিজের পেশাদার কেরিয়ারে মোটে ৬৭৩৩ মার্কিন ডলার উপার্জন করা মার্তা মেলবোর্ন পার্ক থেকে ইতোমধ্যেই ১১৩,৫০০ মার্কিন ডলার পুরস্কার মূল্য নিশ্চিত করে ফেলেছেন। গতবারের জুনিয়র অস্ট্রেলিয়ান ওপেনজয়ী কোস্তিয়াক আরো এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের উপায় খোঁজার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh