• ঢাকা বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮ | ০৬ বৈশাখ ১৪২৫

দিবালার দাম কুতিনহোর চেয়েও বেশি!

স্পোর্টস ডেস্ক
|  ১০ জানুয়ারি ২০১৮, ১৬:৫৬ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৮, ১৭:১০
শীতকালীন ট্রান্সফার মৌসুমের প্রধান ঝড় কুতিনহো অধ্যায় শেষ। অনেক চড়াই-উতরাইয়ের পর তিনি এখন বার্সার। ১৬০ মিলিয়ন ইউরোর চুক্তিতে ব্রাজিলিয়ান এই উইঙ্গারকে নিয়ে গুঞ্জনের ইতি টেনেছে বার্সেলোনা। তবে কুতিনহো গুঞ্জনের অবসান হলেও ইউরোপের শীতকালীন দলবদলের বাজারে উঠেছে নতুন ঝড়। সেই ঝড়ের নাম আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। ইতালিয়ান ক্লাব জুভেন্টাস থেকে এই আর্জেন্টাইন ফরোয়ার্ডকে দলে ভেড়ানোর জন্য গত কয়েক সপ্তাহ ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। সবার দাম বেড়েছে তার দাম যদি দাম না বাড়ায় তাহলে কি হয়?  

এবার নিজেদের অনিচ্ছা সত্ত্বেও কেনার জন্য উঠে পড়ায় ইংলিশ ক্লাবটিকে জুভেন্টাস স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, দিবালাকে কিনতে হলে ১৭৫ মিলিয়ন ইউরো লাগবে! বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১ হাজার ৭৩৫ কোটি ২৬ লাখ ১২ হাজার ৯৬৩ টাকা মাত্র! বার্সেলোনার সঙ্গে কুতিনহোর চড়া মূল্যের চুক্তিই চোখ খুলে দিয়েছে জুভেন্টাসের। কুতিনহোর চুক্তির পরপরই দিবালার দাম বাড়িয়ে ফেলে জুভেন্টাস।

বেঁকে বসলেই যে দাম বাড়ে, এটা এখন দিবালোকের মতোই স্পষ্ট। গ্রীষ্মের দলবদলের সময় উসমানে ডেম্বেলেকে বিক্রি করতে রাজি ছিল না বরুসিয়া ডর্টমুন্ড। জার্মান ক্লাবটি বারবার ফিরিয়ে দেয় বার্সেলোনার প্রস্তাব। শেষ পর্যন্ত অবশ্য ফরাসি তরুণ ফরোয়ার্ডকে বার্সেলোনার কাছে বিক্রি করেছে ডর্টমুন্ড। তবে প্রথমে যার জন্য প্রস্তাব পাঠিয়েছিল মাত্র ৬০ মিলিয়ন ইউরোর, সেই ডেম্বেলেকে বার্সেলোনা দলে ভিড়িয়েছে ১৪৭ মিলিয়ন ইউরোর চুক্তিতে। এর মধ্যে ১০৫ মিলিয়ন ইউরো নগদই দিয়েছে বার্সেলোনা।

কুতিনহোর ক্ষেত্রেও ঘটেছে ঠিক একই ঘটনা। ব্রাজিলিয়ান উইঙ্গারের জন্য বার্সা প্রথম প্রস্তাব দিয়েছিল মাত্র ৭০ মিলিয়ন ইউরোর! এরপর দফায় দফায় দাম বাড়িয়েই গ্রীষ্মের দলবদলের সময় লিভারপুলকে ‘হ্যাঁ’ বলাতে পারেনি বার্সা। শেষ পর্যন্ত ২৫ বছর বয়সী কুতিনহোকে দলে ভিড়িয়েছে ১৬০ মিলিয়ন ইউরো দিয়ে।

চোখের সামনে ঘটে যাওয়া এসব জলজ্যান্ত ঘটনাই জুভেন্টাস কর্তাদের মনোভাব পাল্টে দিয়েছে। না, ‘বিক্রি করব না’ বলে একেবারে বেঁকে বসেনি জুভেন্টাস। তবে হাঁকিয়ে বসেছে চড়া দাম। ইতালিয়ান ক্রীড়া দৈনিক ‘তাত্তোস্পোর্তে’র দাবি, ইউনাইটেডকে এক রকম আল্টিমেটামই দিয়েছে জুভেন্টাস, দিবালাকে নিতে হলে পাক্কা ১৭৫ মিলিয়ন ইউরো লাগবে। এর কমে তারা দিবালাকে বিক্রি করবে না।

২৪ বছর বয়সী দিবালার জন্য ইউনাইটেড কোচ হোসে মরিনহো কত টাকার প্রস্তাব করার পরিকল্পনা করেছিলেন তিনিই ভালো জানেন। তবে যে পরিকল্পনাই তিনি করুন, জুভেন্টাসের এই আল্টিমেটামের পর, মরিনহোকে যে পরিকল্পনা বদলাতেই হবে, সেটা স্পষ্টই।

২০১৫ সালের জুনে আর্জেন্টিনার এই তরুণ ফরোয়ার্ডকে মাত্র ৩২ মিলিয়ন ইউরোর চুক্তিতে পালেরমো থেকে কিনে এনেছে জুভেন্টাস। আড়াই বছরের ব্যবধানে সেই দিবালার দাম এখন হাঁকিয়ে বসেছে ১৭৫ মিলিয়ন ইউরো। তবে টাকার অঙ্কের দিকে তাকিয়ে মরিনহোও পিছু ফেরার পাত্র নন।

যত টাকাই লাগুক, পছন্দের খেলোয়াড়কে কেনা চাই-ই তার। ক্লাবের টাকায় নিজের এই গুণের পরিচয়টা ক্যারিয়ারে অনেকবার দিয়েছেন মরিনহো। ২০১৬ সালে এই জুভেন্টাস থেকেই তৎকালীন রেকর্ড ১০৫ মিলিয়ন ইউরোও পল পগবাকে দলে টানেন মরিনহো। দিবালার দিকেও দৃষ্টি যেহেতু তার পড়েছে, চেষ্টা তিনি করবেনই।

দেখা যাক, শেষ পর্যন্ত কে জয়ী হয়? ট্রান্সফারের আরেকটি নতুন রেকর্ড গড়বে নাকি হতাশ হয়ে ফিরতে হবে স্পেশাল ওয়ানকে।

এএ/ওয়াই

আরও পড়ুন

 

 


     
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়