• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

টাইগার বধে হাথুরুর অস্ত্র ‘মুস্তাফিজ’

স্পোর্টস ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৮, ১৭:৫১

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে উপমহাদেশের অন্যতম শক্তি হিসেবে তুলে ধরেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নিয়ে গেছিলেন তিনিই। তার অধীনে ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়। নিজেদের শততম টেস্টে শ্রীলঙ্কার মাটিতে জয়। তারই অধীনে ওয়ানডে র‌্যাংকিং অনুযায়ী চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিয়ে সেমিফাইনাল খেলা অর্জন করে মাশরাফি-সাকিবরা। সবশেষ নিজেদের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়। টাইগারদের সঙ্গে প্রায় তিন বছরের যাত্রায় হাথুরুর অন্যতম প্রধান আবিষ্কার ছিলেন মুস্তাফিজুর রহমান। ‘কাটার মাস্টার’ খ্যাত এ পেস তারকার কাটার খেলতে গিয়ে পরাস্ত হতে হয়েছে বিশ্বের সব বাঘা বাঘা ব্যাটসম্যান।

সম্প্রতি নিজ দেশের প্রধান কোচ হয়ে শ্রীলঙ্কায় পাড়ি জমিয়েছেন হাথুরু। লঙ্কানদের হয়ে প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে বাংলাদেশেই আসতে হচ্ছে তাকে। দায়িত্ব গ্রহণের পরপর শ্রীলঙ্কা ক্রিকেট (এসসি) তাকে অসীম ক্ষমতাও দিয়েছে। আর দায়িত্ব নিয়েই নিজ পছন্দের ২৩ সদস্যের প্রাথমিক দল নিয়ে মাঠে আয়োজন করেন বাংলাদেশের দলের সাবেক কোচ।

গত মাসে প্রথমবারের মতো শারজাহতে আয়োজন করা হয় টি-টেন লিগ। ওই আসরে টিম শ্রীলঙ্কা ক্রিকেট নামে একটি দল অংশ নেয়। এতে যোগ দিয়ে দ্যুতি ছড়ান শেহান মাদুশানাকা। সেখান থেকেই হাথুরুর নজর কাড়েন এই তরুণ বোলার।

আজ মঙ্গলবার ১৬ সদস্যের দলও ঘোষণা করেছে লঙ্কান বোর্ড। স্কোয়াডে নতুন মুখ হিসেবে দেখা গেছে শেহানকে। ২২ বছর বয়সী এ ফাস্ট বোলার ক্যারিয়ারে তিনটি ফার্স্ট ক্লাস ও তিনটি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন। ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারেন এ বোলার। তার গড় বোলিং গতি ১৩৫। বলের মধ্যে ভিন্নতাও আছে।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ তো মুস্তাফিজের মতো হাথুরের নতুন আবিষ্কার শেহান? এমন প্রশ্নও রেখে দিয়েছে।

স্কোয়াডে দলের ফের দলের অধিনায়ক হিসেবে হাথুরু ঘনিষ্ঠ অ্যাঞ্জেলো ম্যাথুসকেই নির্বাচন করা হয়েছে। দীর্ঘদিন পর দলের হাল ধরবেন এই তারকা অলরাউন্ডার। তবে দলে সুযোগ হয়নি লঙ্কান কিংবদন্তি ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গার।

শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে আগামী ১৫ জানুয়ারি। দিবারাত্রির সব ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। প্রতিটি দল পরস্পরের মুখোমুখি হবে দুবার করে। আর ফাইনাল হবে ২৭ জানুয়ারি।

ত্রিদেশীয় সিরিজ শেষে টাইগারদের বিপক্ষে চট্টগ্রাম ও ঢাকায় দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে সফরকারীরা। আর ঢাকা ও সিলেটে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে লঙ্কান বাহিনী।

ত্রিদেশীয় সিরিজের জন্য শ্রীলঙ্কা দল:

অ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা, আসিলা গুনারত্নে, থিসারা পেরেরা, নিরোশান ডিকভেলা, সুরঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামারা, শেহান মাদুশানাকা, অকিলা ধনঞ্জয়া, লক্ষণ সান্দাকান ও অনিন্দু হাসারঙ্গা।

ওয়াই/কে/সি

আরও পড়ুন-

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় পৌঁছেছেন কোচ হাথুরুসিংহে ও মুশতাক
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
X
Fresh