• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্রোটিয়াদের বিপক্ষে সাফল্যের রহস্য জানালেন শচীন

স্পোর্টস ডেস্ক

  ০৩ জানুয়ারি ২০১৮, ১২:৩৪

১৯৯২ সাল থেকে ২০১৩ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে ছয়টি টেস্ট সিরিজ খেলেছে ভারত দল। এই সিরিজগুলোর মধ্যে একটিতেও জয় নেই তাদের। শুধু মাত্র ২০১০ সালের একটি সিরিজে ড্র করতে সক্ষম হয় তারা। নিজেদের মাটিতে প্রোটিয়াদের বোলিং তাণ্ডবে ধরাশয়ী হতে হয়েছে বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের। ভারতের হয়ে পাঁচটিতে অংশ নিয়েছিলেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। তবে মজার বিষয় হচ্ছে ২০০৭ সালে ছাড়া ২০১১ সাল পর্যন্ত প্রতিটিতেই সেঞ্চুরি করেন তিনি। এরমধ্যে দেড়শো রানের বেশি দুইটি ইনিংসও রয়েছে কিংবদন্তির।

ফের দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল। তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি খেলতে শুক্রবার কেপটাউনে মাঠে নামবে বিরাট কোহলির দল। আর এই অবস্থায় স্বাগতিকদের নিয়ে নিজের মতামত জানিয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন। কথা বলেছেন ভারতের প্রভাবশালী গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া (টিওআই)। প্রতিপক্ষের বিপক্ষে টিম ইন্ডিয়াকে টিপসও দিয়েছেন সর্বকালের সেরা এ ব্যাটসম্যান।

টিওআই: দক্ষিণ আফ্রিকাকে আপনি কতটা প্রতিযোগিতামূলক দেশ মনে করেন?

শচীন: আমরা প্রথম দক্ষিণ আফ্রিকা সফরের সময়েই বুঝে গেছিলাম প্রতিপক্ষ হিসেবে তারা কতটা শক্তিশালী। প্রথম থেকে তারা দুরন্ত ক্রিকেট খেলতেন। নির্বাসন কাটিয়ে বিশ্বমঞ্চে ফিরে আসার পরই তারা বুঝিয়ে দিয়েছিলেন কতটা শক্তিশালী তাঁরা। প্রস্তুতি ম্যাচেই থেকেই জাত চিনিয়েছিলেন। বিশ্ব ক্রিকেটের মান অনেকটা উঠিয়ে দেয় দেশটি।